কোভিড-১৯-এর টিকা না নেয়া অন্টারিওবাসীর যানবাহন দুর্ঘটনার ঝুঁকি বেশি হতে পারে, গবেষণার তথ্য

প্রবাসী কণ্ঠ ডেস্ক : নতুন এক গবেষণায় দেখা গেছে, অন্টারিওতে কোভিড-১৯ এর টিকা নেননি এমন ব্যক্তিদের যানবাহন দুর্ঘটনায় পড়ার ঝুঁকি বেশি হতে পারে। সানিব্রুক হাসপাতাল এই গবেষণা করেছে এবং চলতি মাসের আরও আগের দিকে তা আমেরিকান জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে। খবর ক্যাথারিন ডিক্লার্ক /সিটিভি নিউজের।

গবেষণায় দেখা যায়, যারা টিকা নিয়েছেন তাদের তুলনায় যারা নেননি তাদের যানবাহন দুর্ঘটনার ঝুঁকি ৫০ থেকে ৭০ শতাংশ বেশি। কোনও ব্যক্তি যে কোম্পানির টিকাই নিয়ে থাকুন না কেন, ফলাফল সবার ক্ষেত্রে একই রকম।

সানিব্রুক রিসার্চ ইনস্টিটিউটের সিনিয়র গবেষক এবং গবেষণা সমীক্ষার মুখ্য অনুসন্ধানী ডা. ডোনাল্ড রিডেলমায়ার এক বিবৃতিতে বলেন, “এর অর্থ এমন নয় যে টিকা সরাসরি যানবাহন দুর্ঘটনা রোধ করে।”

নতুন এক গবেষণায় দেখা গেছে, অন্টারিওতে কোভিড-১৯ এর টিকা নেননি এমন ব্যক্তিদের যানবাহন দুর্ঘটনায় পড়ার ঝুঁকি বেশি হতে পারে। ছবি : প্রবাসী কণ্ঠ

“বরং এটি দেখাচ্ছে যে, প্রাপ্তবয়স্ক যেসব মানুষ জনস্বাস্থ্য সম্পর্কিত পরামর্শ মেনে চলেন না তারা সড়কের নিয়মকানুনও উপেক্ষা করতে পারেন।”

গবেষণায় এক কোটি ১০ লাখেরও বেশি মানুষকে অন্তর্ভুক্ত করা হয়। যারা এতে অংশ নেন তাদের ১৬ শতাংশ কোভিড-১৯ এর টিকা নেননি।

সমীক্ষায় দেখা যায়, “যারা টিকা পাননি তাদের মধ্যে অ্যালকোহলের অনিয়ন্ত্রিত ব্যবহার অথবা বিষন্নতা বেশি থাকার এবং নিদ্রাহীনতা, ডায়বেটিস, ক্যান্সার বা স্মৃতিভ্রংশের সমস্যা কম থাকার সম্ভাবনা রয়েছে। এদের “প্রায় চার শতাংশের আগে কোভিড সংক্রমণ হয়েছিল, তবে উভয় শ্রেণির মধ্যে বড় ধরণের কোনও ভারসাম্যহীনতা দেখা যায়নি।”

সমীক্ষাকালে ৬,৬০০টিরও বেশি সড়ক দুর্ঘটনার ওপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। যেসব দুর্ঘটনায় আহতদের হাসপাতালের ইমার্জেন্সিতে চিকিৎসা নিতে হয়েছে এমন সব দুর্ঘটনাই সমীক্ষার জন্য বেছে নেয়া হয়। এতে ছোটখাট দুর্ঘটনা অথবা অকুস্থলে মৃত্যু ঘটেছে এমন বড় দুর্ঘটনাও অন্তর্ভুক্ত করা হয়নি।

সমীক্ষায় দেখা যায়, টিকা নেয়ার ব্যাপারে দ্বিধা-সংশয়ের সঙ্গে সম্পর্কিত যানবাহনের ঝুঁকি ডায়াবেটিস বা ডিমেনসিয়ার সঙ্গে সম্পর্কিত ঝুঁকির চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে বেশি। বস্তুত, এটি অ্যালকোহল আসক্তির সঙ্গে সম্পর্কিত ঝুঁকির পর দ্বিতীয় বৃহত্তম ঝুঁকির কারণ।

রিডেলমায়ার বলেন, এই গবেষণার উদ্দেশ্য টিকা না নেয়া লোকেদের পীড়িত বোধ করা বা তাদের গাড়ি চালানো বন্ধের পরামর্শ দেওয়া নয়।

“তার পরিবর্তে, আমরা বলতে চাই, তারা যেন একটু বেশি সতর্কতার সঙ্গে গাড়ি চালান।”

“কোভিড-১৯ টিকা না নেওয়া রোগীদের চিকিৎসাকারী ডাক্তাররা এটিকে ওইসব রোগীর জন্য নিরাপত্তামূলক অনুস্মারক হিসাবে বিবেচনা করতে পারেন যাতে তাদের রোগীরা সড়ক দুর্ঘটনার পরিসংখ্যানে পরিণত না হন।”