‘সুপার ভিসা’ নিয়ে বাবা-মায়েরা এখন সাত বছর পর্যন্ত কানাডায় অবস্থান করতে পারবেন

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ৭ জুন, ২০২২: কানাডার নাগরিক এবং পারমানেন্ট রেসিডেন্টদের বাবা-মা এবং দাদা-দাদী বা নানা-নানীরা এখন সুপার ভিসা নিয়ে টানা সাত বছর পর্যন্ত কানাডায় অবস্থান করতে পারবেন। আগে তারা সুপার ভিসায় একটানা দুবছরের বেশি কানাডায় পরিবারের সঙ্গে থাকতে পারতেন না। সুপার ভিসার মেয়াদ ১০ বছর এবং এতে একাধিক বার কানাডায় ঢোকার সুযোগ আছে। খবর ডেনিয়েল ওটিস/সিটিভি নিউজ।

কানাডার ইমিগ্রেন্ট ও নাগরিকদের বাবা-মা ও দাদা-দাদীরা এখন সুপার ভিসা নিয়ে সাত বছর এদেশে অবস্থান করতে পারবেন। ছবি: ট্রিস্টান লি/পিক্সেলস

কানাডার অভিবাসন, উদ্বাস্তু ও নাগরিকত্ব দফতর মঙ্গলবার সুপার ভিসা কর্মসূচিতে ওই পরিবর্তনের ঘোষণা দেয়।

এখন থেকে সুপার ভিসা নিয়ে যে কেউ টানা পাঁচ বছর কানাডায় অবস্থান করতে পারবেন এবং এর পর তা আরও দুবছর বাড়ানোর আবেদন করার সুযোগ পাবেন। নতুন এসব পরিবর্তন ৪ জুলাই কার্যকর হয়েছে।

সুপার ভিসা কার্যক্রম শুরু হয় ২০১১ সালে। এর লক্ষ ছিল কানাডার নাগরিক ও পারমানেন্ট রেসিডেন্টদের বাবা-মা এবং দাদা-দাদী বা নানা-নানীরা যেন কিছু বাড়তি সময়ের জন্য কানাডা সফর করতে পারেন। যেসব সন্তান বা নাতি নাতনি আবেদনকারীদের আতিথ্য দেবে তাদেরকে তখন ন্যূনতম আয়ের চাহিদা পূরণ করতে এবং আবেদনকারীদের অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় পাস করতে হয়। সেই সঙ্গে তাদের ব্যক্তিগত স্বাস্থ্যবীমা থাকার প্রমাণ দিতে হয়।

আইআরসিসি বলছে, নতুন পরিবর্তনের আওতায় আন্তর্জাতিক মেডিক্যাল ইন্স্যুরেন্স কোম্পানিগুলি সুপার ভিসার আবেদনকারীদের বীমার সুবিধা দিতে পারবে। বর্তমানে আবেদনকারীরা কেবল কানাডীয় কোম্পানির কাছ থেকেই এ ধরণের সুবিধা নিতে পারেন। সুপার ভিসার মেয়াদ ১০ বছর এবং এতে একাধিক বার কানাডায় ঢোকার সুবিধা আছে। আগে একটানা মাত্র দুবছর কানাডায় অবস্থানের সুযোগ ছিল। নিয়মিত কানাডা সফরকারীদের জন্য যে ভিসা দেওয়া হয় সেগুলোর মেয়াদ সচরাচর ছয় মাস বা তার কম। কানাডা বছরে প্রায় ১৭ হাজার সুপার ভিসা দিয়ে থাকে।