অভিবাসন মন্ত্রী বলেন, তিনি অস্থায়ী রেসিডেন্টদের দ্রুত স্থায়ীকরণের উপায় নিয়ে কাজ করছেন

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ১১ জুন, ২০২২ : অভিবাসন বিষয়ক মন্ত্রী সিন ফ্রেসার বলেন, তার সরকার এমন একটি কর্মসূচি তৈরি করার জন্য কাজ করে যাচ্ছে যেটি অস্থায়ী বাসিন্দাদের পারমানেন্ট রেসিডেন্ট করার মাধ্যমে নব্য কানাডীয়তে রূপান্তরের প্রক্রিয়া দ্রুততর করতে সহায়ক হবে। খবর সিবিসি নিউজের। রিপোর্ট করেছেন ক্রিস হল।

সিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এই মুহূর্তে আমরা টেম্পোরারি রেসিডেন্টদের জন্য একটি স্থায়ী উপায় তৈরি করার সবচেয়ে ভালো পথটির সন্ধান করছি।”

গত বছর “টেম্পোরারি রেসিডেন্ট থেকে পারমানেন্ট রেসিডেন্ট, পথরেখা” বা ‘TR to PR’ নামের একটি পুরনো কর্মসূচি আট মাসের জন্য গ্রহণ করা হয়েছিল। কোভিড-১৯ এর লকডাউনের সময় ভাইরাসটির সংক্রমণ রোধের লক্ষে নবাগতদের জন্য কানাডার সীমান্ত বন্ধ করে দেয়ার পর ওই কর্মসূচি নেয়া হয়।

ওই কর্মসূচির আওতায় ৯০ হাজার আবশ্যকীয় শ্রমিক, সামনের সারির স্বাস্থ্যকর্মী এবং কুশদ্বীপ সিংহের মত আন্তর্জাতিক শিক্ষার্থীদের পারমানেন্ট রেসিডেন্সি পাওয়া ত্বরান্বিত করে।

সিংহ এডমন্টনের নরকোয়েস্ট কলেজে ব্যবসায় প্রশাসন বিষয়ে পড়তে কানাডায় আসেন ২০১৯ সালে। তার ফাইনাল পরীক্ষার সামান্য আগে টিআর টু পিআর নামের অস্থায়ী কর্মসূচি ঘোষণা করা হয়।

ইউনিভার্সিটি অফ ওয়াটারলুতে কানাডার নাগরিকত্ব লাভের এর এক শপথ অনুষ্ঠান। ছবি : ম্যাথু ম্যাককার্থি/ওয়াটারলু রিজিয়ন রেকর্ড

সিংহ বলেন, “প্রথম যখন কানাডায় আসি তখন ভেবেছিলাম, এটা পেতে কমপক্ষে চার বছর সময় লাগবে। তখন আমার পড়ালেখার দুবছর পেরিয়েছে, পারমানেন্ট রেসিডেন্সির জন্য তখন আরও দুই বছর অপেক্ষা করতে হবে।”

তার পরিবর্তে এক বছরেরও কম সময়ের মধ্যে আমার আবেদন মঞ্জুর হয়ে যায়।

তিনি বলেন, “মাকে জানালে তিনি খুব খুশি হন। আমার ধারণা তার খুশি হবার কারণ হলো, তিনি নিজেও আমার জন্য কঠোর পরিশ্রম করেছেন। আমার সকল পথচলায় এবং এখানে আসার পর … তিনি ত্যাগ স্বীকার করেই গেছেন, আমাকে বিদেশ বিভুঁইয়ে ছেড়ে দেয়ার মত ত্যাগ, সুতরাং এটি ছিল এক শুভ সময়।”

ফ্রেসার বলেন, নতুন কর্মসূচি হুবহু আগেরটার মত হবে না। তিনি বলেন, ১২০ দিনের একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজটি সম্পন্ন করার জন্য তিনি কাজ করে যাচ্ছেন। গত মাসে হাউজ অব কমন্সের এক প্রস্তাবে এই সময়সীমা বেঁধে দেওয়া হয়।

কেন্দ্রীয় সরকার শুধু চলতি বছরেই চার লাখ ৩২ হাজার নবাগতকে গ্রহণ করার লক্ষ্য নির্ধারণ করেছে। ফ্রেসার বলেন, মহামারি এবং আফগানিস্তান ও ইউক্রেন উভয় স্থানের সংঘাত থেকে পালিয়ে আসা হাজারও মানুষের পুনর্বাসনের ব্যাপারে কাজের চাপ থাকার পরও তার দফতর সময়সীমার চেয়ে এগিয়েই আছে।

তিনি বলেন, “চলতি সপ্তাহে আমরা প্রকৃতপক্ষে দুই লাখ পারমানেন্ট রেসিডেন্টের পুনর্বাসনের কাজ সম্পন্ন করেছি এবং এতে করে আমরা কানাডার যে কোনও বছরের রেকর্ডের চেয়ে দেড় মাসেরও বেশি সময় এগিয়ে আছি।” মন্ত্রী বলেন, “এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রেও, যেমন, নাগরিকত্ব, ওয়ার্ক পারমিট প্রদান ইত্যাদিতেও আমরা একই রকম প্রবণতা দেখতে পাচ্ছি, অনেক ক্ষেত্রে প্রক্রিয়াকরণের স্বাভাবিক গতির চেয়ে দ্বিগুণ গতিতে কাজ সম্পন্ন হয়েছে।”