গাড়ির মুখোমুখি সংঘর্ষে প্রায় অর্ধেক কানাডীয় নগদ অর্থে নিষ্পত্তির কথা ভাবেন, সমীক্ষার তথ্য

প্রবাসী কণ্ঠ ডেস্ক॥ ০৮ মার্চ ২০২২:  কানাডায় সর্বোচ্চ পরিমাণ বীমার প্রিমিয়াম দেন অন্টারিওর গাড়ি চালকরাই। আর তারা কখনই দুর্ঘটনায় জড়িয়ে আরও বেশি অর্থ পরিশোধ করার ঝুঁকি নিতে চান না।

এ কারণেই ছোটখাটো দুর্ঘটনায় বীমা কোম্পানির হস্তক্ষেপ এড়ানোর লক্ষ্যে তারা অর্থের বিনিময়ে বিষয়টির নিষ্পত্তি করতে আগ্রহী হন। খবর সিটিভি নিউজ এর। রিপোর্ট করেছেন প্যাট ফোরান। 

যখন বড় ধরণের দুর্ঘটনা ঘটে তখন পুলিশ ডাকা এবং বীমা কোম্পানিকে জানানোই নিয়ম। কিন্তু রেটসডট.সিএ’র এক জরিপে জানা যাচ্ছে, ছোটখাটো দুর্ঘটনায় ৪২ শতাংশ মানুষ নগদ অর্থের বিনিময়ে নিষ্পত্তির কথা ভাবেন। 

ছোটখাটো দুর্ঘটনায় অন্টারিও’র ৪২ শতাংশ মানুষ বীমা কোম্পানীর স্মণাপন্ন না হয়ে নিজেদের মধ্যে নগদ অর্থের বিনিময়ে নিষ্পত্তির কথা ভাবেন। ছবি: গ্লোব এ্যান্ড মেইল

৩৪ শতাংশ গাড়িচালক বলেন, তারা দুর্ঘটনার পর ১০০০ ডলার বা তার বেশি এবং ১২ শতাংশ গাড়িচালক ২,০০০ ডলারের বেশি অর্থের বিনিময়ে নিষ্পত্তি করেছেন।

রেটসডট.সিএ’র একজন বীমা বিশেষজ্ঞ তানিশা কিষাণ বলেন, “দুর্ঘটনায় জড়িয়ে পড়লে পরবর্তী সাত দিনের মধ্যে অথবা ব্যক্তিগতভাবে উপস্থিত হতে না পারলে যত শিগগির সম্ভব বীমা কোম্পানিকে জানানো সবারই দায়িত্ব।

কানাডার ইনস্যুরেন্স ব্যুরো (ওইঈ) জানায়, ছোটখাটো দুর্ঘটনার কথাও বীমা কোম্পানিকে জানানোর উপযুক্ত কারণ রয়েছে। তাছাড়া দুর্ঘটনায় যদি কেউ ভুল না করে থাকে তাহলে তার নগদ অর্থ দেবার প্রস্তাব গ্রহণের কোনও কারণ নেই।

আইবিসির ভোক্তা ও শিল্প সম্পর্ক বিভাগের পরিচালক অ্যান ম্যারি টমাস বলেন, “যেসব চালক নিজের দোষে দুর্ঘটনা ঘটান তারাই কেবল বীমার বাইরে নিষ্পত্তি করতে চান।”

আইবিসি বলছে, কোনও দুর্ঘটনায় নিছক বাম্পারে সামান্য ডেন্টিং করতে হবে এমন ক্ষতি হয়েছে বলে দৃশ্যত মনে হলেও আসলে অনেক খারাপ কিছু ঘটে থাকতে পারে।

টমাস বলেন, “অনেক সময় নিজে কাজটি না করানো পর্যন্ত দুর্ঘটনায় কতটা ক্ষতি হয়েছে তা বোঝা সম্ভব হয় না।”

গাড়িচালকরা প্রায়শই ছোটখাটো দুর্ঘটনার বিষয় তাদের বীমা কোম্পানিকে জানাতে চান না, কিন্তু ২০১৬ সালের ১ জুন বা তার পরে দুর্ঘটনা ঘটে থাকলে এধরণের দুর্ঘটনায় কেউ হতাহত না হলে এবং উভয় গাড়ির ক্ষতির পরিমাণ ২,০০০ ডলারের কম হলে এবং দুর্ঘটনা কবলিত গাড়ির চালকদের কেউই বীমার অর্থ দাবি না করলে এবং দোষী চালক পুরো ক্ষতির অর্থ পরিশোধ করলে বীমা কোম্পানি আর তাদের প্রিমিয়ামের পরিমাণ বাড়াতে পারে না।

কেউ যদি নগদ অর্থের বিনিময়ে নিষ্পত্তি করতে চান তাহলে তিনি সরাসরি মেরামতকারীকে তার মজুরির অর্থ দিয়ে দিতে পারেন।

কিষাণ বলেন, “নগদ অর্থের বিনিময়ে নিষ্পত্তি করা ভাল পরামর্শ সেকথা আমরা সাধারণত বলি না। সম্ভবত আরও ভালো হয় যদি সরাসরি গাড়ির বডি মেরামতকারী দোকানে অর্থ পরিশোধ করা হয় এবং অর্থ পরিশোধের প্রমাণ হিসাবে রশিদ সংগ্রহ করা হয়, যা প্রয়োজনের সময় কাজে দেবে।”

অর্থ দিয়ে নিষ্পত্তি করতে চাইলেও আপনার উচিৎ অন্য গাড়ির চালকের তথ্য, তার বীমার বিস্তারিত তথ্য ইত্যাদি জেনে নেয়া এবং সেগুলোর

ছবি তুলে রাখা। আর মনে রাখতে হবে, আপনার কিন্তু টাকা দিয়ে নিষ্পত্তি করতে সম্মত হবার কোনও প্রয়োজন নেই। যদি এ বিষয়ে কোনও সংশয় থাকে তাহলে আপনার বীমা কোম্পানিকে জানান।

দুর্ঘটনা যদি আপনি একাই ঘটিয়ে থাকেন এবং আপনি নিজেই কারো গাড়ির ক্ষতি করে থাকেন তাহলে আপনি হয়তো বীমার অর্থ পরিশোধের দাবি পেশ করতে না-ও চাইতে পারেন। দুর্ঘটনায় যদি দাগ পড়ে যাওয়া বা সামান্য ডেন্টিংয়ের প্রয়োজন হবে এমন কিছু ঘটে থাকে তাহলে আপনার পকেট থেকে টাকা দিয়ে দেওয়াই অধিকতর যুক্তিসঙ্গত হতে পারে।