অন্টারিওতে নির্বাচনী লড়াইয়ে বাংলাদেশী কমিউনিটির তিন কন্যা

প্রবাসী কণ্ঠ: আগামী ২ জুন অনুষ্ঠিতব্য অন্টারিও’র সাধারণ নির্বাচনে এবার অংশ নিচ্ছেন বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ প্রজন্মের তিন কন্যা। এরা হলেন ডলি বেগম, ফারহীন আলীম ও কানিজ মৌলি। এদের মধ্যে ডলি বেগম ও ফারহীন আলীম অন্টারিও নিউ ডেমোক্রেটিক পার্টি থেকে এবং কানিজ মৌলি অন্টারিও লিবারেল পার্টি থেকে নমিনেশ পেয়ে ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছেন।

(বাঁ থেকে) ফারহীন আলীম – ছবি : এনডিপি ওয়েবসাইট । কানিজ মৌলি- ছবি: লিবারেল ওয়েবসাইট। ডলি বেগম- ছবি : প্রবাসী কণ্ঠ

ডলি বেগম

ডলি বেগম টরন্টোর এমনকি গোটা কানাডার বাঙ্গালীদের কাছে অত্যন্ত সুপরিচিত। কারণ তিনিই প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত কানাডিয়ান যিনি মূলধারার রাজনীতিতে এমপিপি হিসাবে নির্বাচিত হন অন্টারিও’র গত সাধারণ নির্বাচনে। সেদিন তিনি সৃষ্টি করেছিলেন প্রবাসী বাংলাদেশীদের জন্য এক অনন্য ইতিহাস। এবং তার মধ্য দিয়ে পূরণ হয়েছিল কানাডা প্রবাসী বাংলাদেশীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন। স্বপ্নটি ছিল কানাডার মূলধারার রাজনীতিতে বাংলাদেশী কানাডিয়ানদের সগর্ব উপস্থিতি।

উল্লেখ্য যে, এর আগে বাংলাদেশের বাইরে মূলধারার রাজনীতিতে প্রবেশ করে পার্লামেন্ট মেম্বার হয়েছেন আরো তিন বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ কন্যা। এরা হলেন রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক। এর মধ্যে টিউলিপ হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি।

ডলি বেগম এবার দ্বিতীয়বারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন স্কারবরো সাউথওয়েস্ট রাইডিং থেকে। প্রথমবার বিপুল ভোটের ব্যবধানে জিতেছিলেন তিনি। এবারও তিনি জয়ী হবেন এমন ভবিষ্যতবাণীই করেছে 338canada.com/ontario নামের একটি জরিপ প্রতিষ্ঠান।

প্রথমবার জীয় হওয়ার পর প্রবাসী কণ্ঠ ম্যাগাজিনে দেওয়া এক সক্ষাৎকারে ডলি বেগম বলেছিলেন ‘রাজনীতিতে জড়াবো সেটা কখনো আমার চিন্তায় ছিল না। তবে মানুষকে সাহায্য করার একটা স্বপ্ন আমার শৈশব থেকেই ছিল। আর সেটা থেকেই ক্রমশ রাজনীতিতে আগ্রহী হয়ে উঠি এবং এর সাথে সম্পৃক্ত হই।’

স্কুল, ইউনিভার্সিটিতে অত্যন্ত ভাল রেজাল্ট করে নিজের কৃতিত্বের স্বাক্ষর রেছেন ডলি বেগম ইতিপূর্বে। ইউনিভার্সিটি অব টরন্টো থেকে পলিটিক্যাল সাইন্সে ডিগ্রি নিয়ে ডেভলাপমেন্ট এডমিনিস্ট্রেশন এ্যান্ড প্লানিং এর উপর মাস্টার্স শেষ করেন বৃটেন থেকে।

ফারহীন আলীম

ফারহীন আলীম অন্টারিও’র নির্বাচনে এনডিপি’র হয়ে প্রার্থী হয়েছেন ইটোবিকো-লেকশোর রাইডিং থেকে। ২০১৪ সাল থেকে তিনি পাবলিক স্কুলে শিক্ষকতা করে আসছেন। পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গেও তিনি জড়িত। ফারহীন আলীম কুইন্স ইউনিভার্সিটি থেকে ইতিহাস ও রাজনীতিতে স্নাতক এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ের অন্টারিও ইনস্টিটিউট ফর স্টাডিজ ইন এডুকেশন (OISE) থেকে স্নাতক এবং মাস্টার ডিগ্রী অর্জন করেছেন।

কানিজ মৌলি

কানিজ মৌলি লিবারেল দলের হয়ে ওকভিল-নর্থ বালিংটন রাইডিং থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। কানিজ ম্যানেজমেন্ট প্রফেশনাল হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন আর্থিক সেবা খাতে। তিনি বোর্ড অফ ট্রেড কর্তৃক ‘টপ ৪০ আন্ডার ৪০’ হিসাবে স্বীকৃতিও পেয়েছেন। দীর্ঘদিনের লিবারেল পার্টির কর্মী কানিজ রাজনীতিতে মহিলাদের অংশগ্রহনের পক্ষে একজন জোর প্রবক্তা হিসাবে সক্রিয় আছেন।

তিনি কুইন্স ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর অফ কমার্স এবং মাস্টার অফ বিজনেস এ্যাডিনিস্ট্রেশন (এমবিএ) এ ডিগ্রী নিয়েছেন।