টরন্টোতে কেনা বাড়ি নাকি ভাড়ায় থাকা ভালো?

প্রবাসী কণ্ঠ ডেস্ক :  টরন্টোতে ঘরবাড়ি বা জমিজমার দাম আকাশছোঁয়া হলেও একজন অর্থনৈতিক বিশেষজ্ঞ বলেন, ভাড়ায় থাকার চেয়ে নিজের একটি বাড়ি কিনে ফেলা বেশি চৌকস সিদ্ধান্ত বলে তিনি এখনও মনে করেন।

টরন্টোর সিটিভি নিউজ তাদের আর্থিক বিষয়ের মুখ্য ভাষ্যকার প্যাট্রিসিয়া লোবেট-রেইড এর কাছে জানতে চায়, টরন্টোর গনগনে উত্তপ্ত আবাসন বাজারে এই মুহূর্তে বাড়ি কেনার মত সামর্থবান সম্ভাব্য ক্রেতাদের জন্য কোনটি সবচেয়ে ভালো পদক্ষেপ বলে তিনি মনে করেন।

লোবেট-রেইড বলেন, এটি যদিও সব সময় পৃথক পরিস্থিতির ওপর নির্ভরে করে তবু তিনি “সাধারণভাবে বাড়ির মালিকানার পক্ষে।”

লোবেট-রেইড বলেন, “আমি বাড়ির মালিকানার বড় ভক্ত। ক্রেতার প্রধান আবাসনের ওপর কর ছাড়ের ফলে মূলধনের ক্ষেত্রে যে সুবিধা পাওয়া যায় আমার সেটা পছন্দ। শুধু এই কর রেয়াতের সুবিধাই আমার সিদ্ধান্ত নেয়ার জন্য যথেষ্ট।”

টরন্টোতে ঘরবাড়ি বা জমিজমার দাম আকাশছোঁয়া হলেও বিশেষজ্ঞরা বলেন, ভাড়ায় থাকার চেয়ে নিজের একটি বাড়ি কিনে ফেলা বেশি চৌকস সিদ্ধান্ত। ছবি: রয়েল লিপেজ

তবে লোবেট-রেইড বলেন, বাড়ির মালিকানা আপনার জন্য সঠিক কিনা সে সিদ্ধান্ত নেওয়ার আগে বেশ কিছু বিষয় বিবেচনা করতে হবে।

তিনি বলেন, “বাড়ি কেনা সম্পদ সৃষ্টির কোনও নিশ্চয়তা দেয় না। বিশ্বাস করা কঠিন হতে পারে, কিন্তু বাড়ির দাম কমতেও দেখা যায়।”

তিনি বলেন, বাড়ির মালিকদেরকে অপ্রত্যাশিত কিছু ব্যয়ের ব্যাপারে প্রস্তুত থাকতে হবে যেটা বেশিরভাগ ভাড়াটেকে পীড়িত করে না।

লোবেট-রেইড বলেন, “বাড়ির মালিক হলে এর বন্ধকীর কিস্তি আপনার জানা থাকবে, কিন্তু বাড়ির মালিকের জন্য যেসব বিষয় অভাবিতভাবেই সামনে এসে পড়তে পারে সেগুলি হলো, ছাদে ফুটো ধরা পড়ে, পাইপ ফেটে যাওয়া কিংবা চুল্লি ধসে পড়া।”

লোবেট-রেইড জোর দিয়ে বলেন, বাড়ি কিনতে পারলেই সবার জন্য বাড়ি কেনাটা সব সময় সঠিক পছন্দ নয়।

“আমার মনে হয়, আপনাকে নিজের ব্যক্তিগত অবস্থার দিকে নজর দিতে হবে। আপনার জীবন কি স্থিতিশীল? আপনার চাকরি কি স্থিতিশীল? আপনার কর্মসংস্থান কি স্থিতিশীল?

লোবেট-রেইড মনে করেন, “রিয়েল এস্টেটে কোনওরকম বিনিয়োগ করতে যাবার আগে” জনগণকে অবশ্যই তাদের জীবনের সব দিকগুলোর “স্থিতিশীলতা” নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, “আমি সব সময় ভাবি, বাড়িঘর কেনা দীর্ঘমেয়াদের জন্য জীবনের অন্যতম সেরা সিদ্ধান্ত, তবে আমি স্বল্পমেয়াদের জন্য সব সময় বিষয়টি এভাবে দেখি না।”

ভাড়াটেরা সম্পদ সৃষ্টিও করতে পারে

লোবেট-রেইড যখন বলছেন যে অপেক্ষাকৃত চৌকস অর্থনৈতিক পদক্ষেপ হিসাবে তিনি বাড়ি কেনার পক্ষে তখনও তিনি বিশ্বাস করেন, ভাড়া বাড়িতে থাকারও অনেক সুবিধা আছে।

তিনি বলেন, “ভাড়ায় থাকার অর্থ সব সময় এমন নয় যে, আপনার টাকা নিছক পানিতে ফেলা হচ্ছে আর আপনার বাড়ির মালিক দিন দিন আরও ধনী হচ্ছেন।”

তিনি বলেন, ভাড়ায় থাকার বড় সুবিধা এই যে,  এটি সেইসব মানুষের জন্য অধিকতর অর্থনৈতিক স্থিতির কারণ হতে পারে যারা বাড়ি মেরামতের অপ্রত্যাশিত ব্যয় বহন করার দিকে পা বাড়াতে চান না।

লোবেট-রেইড একথাও বলেন যে, ভাড়া বাড়িতে বসবাস মানুষকে অনেক বেশি স্থিতিস্থাপকতা দিতে পারে যদি তারা কখনও অন্য কোথাও সরে যেতে চান বা সরে যাবার প্রয়োজন দেখা দেয়। কারণ এরকম ক্ষেত্রে বাড়ি বিক্রি করা অত্যন্ত ব্যয়সাপেক্ষ হতে পারে।

তিনি আরও বলেন, আয়ের ব্যাপারে বিচার-বিবেচনার সুযোগ আছে এমন ভাড়াটেরা অর্থ ব্যয়ে কূশলী হলে সম্পদ সৃষ্টিও করতে পারেন।