স্প্যাম ও প্রতারণামূলক কলের জোয়ার ঠেকাতে নতুন কলার আইডি আইন

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে যা টেলিফোন কোম্পানিগুলিকে টেলিফোনে কল করা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করার বিষয়ে আরও ভালো পরিষেবা দিতে বাধ্য করবে। টেলিফোনে বিপননকারী প্রতিষ্ঠানগুলোর কলের বন্যায় তিক্ত-বিরক্ত গ্রাহকদের সহায়তার লক্ষ্যে এই আইন করা হচ্ছে। খবর সিবিসি নিউজের।

কানাডার রেডিও-টেলিভিশন ও টেলিযোগাযোগ কমিশন (CRTC) সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ফোন কোম্পানিগুলিকে এখন তাদের নেটওয়ার্কে অবশ্যই এমন প্রযুক্তি যোগ করতে হবে যা কথিত spoof phone calls বাছাই ও বাতিলে আরও কার্যকর হবে। 

চলতি মাসের আরও আগের দিকে সিআরটিসি চেয়ারম্যান আয়ান স্কট ঘোষণা করেন যে তার সংস্থা ফোন কোম্পানিগুলিকে এ ধরণের ফোন কলের বিরুদ্ধে আরও বেশি কার্যকর ব্যবস্থা নিতে বাধ্য করবে। তিনি জানান, কানাডার পুরো মোবাইল নেটওয়ার্কে যত কল হয় তার প্রায় ২৫ শতাংশই স্পুফ কল।

নতুন কলার আইডি প্রযুক্তি কানাডীয়দের বাছাই করার সক্ষমতা দেবে কোন কলটি বৈধ ও জবাব দেবার উপযুক্ত আর কোনটি সম্পর্কে সতর্কতা অবলম্বন করার দরকার আছে। ছবি : হেলদিকমিউনিটিএমএইচসি.কম

টেলিযোগাযোগ বিষয়ক এক সম্মেলনে বক্তৃতায় স্কট বলেন, “বেশিরভাগ লোকই স্পুফ কলকে জ্বালাতন মনে করে।”

তিনি বলেন, “সত্যিকার অর্থে ওগুলো জ্বালাতনের চেয়েও বেশি কিছু। এগুলি হলো কঠোর পরিশ্রমী মানুষগুলোর পকেট কাটার ও তাদের স্পর্শকাতর ডেটা হাতিয়ে নেয়ার জন্য দুর্বৃত্তদের সদর দরজা।” এসময় তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় যোগাযোগ কমিশনের উপাত্ত উল্লেখ করেন যাতে দেখা যায়, সে দেশে টেলিফোন ব্যবহারকারীদের কাছে প্রতিদিন, প্রতি সেকেন্ডে ২,১০০টিরও বেশি স্বয়ংক্রিয় কল পাঠানো হয়।

স্কট বলেন, “নতুন এই কলার আইডি প্রযুক্তি কানাডীয়দের বাছাই করার সক্ষমতা দেবে কোন কলটি বৈধ ও জবাব দেবার উপযুক্ত আর কোনটি সম্পর্কে সতর্কতা অবলম্বন করার দরকার আছে।”

আইপি-নির্ভর প্রযুক্তির শীর্ষস্থানীয় কিছু টেলিফোন কোম্পানি এরই মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর এমন প্রযুক্তি পরীক্ষা করছেন যা তাদের নেটওয়ার্কে তাদের বিবেচনায় প্রতারণামূলক কলগুলো বাছাই করে সরিয়ে ফেলার ক্ষমতা দেবে।

স্কট বলেন, বেল কানাডা, এ ধরণের ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে এবং ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের অক্টোবরের মধ্যে তাদের নেটওয়ার্ক থেকে ১১০ কোটি স্পুফি কল প্রতিহত করতে পেরেছে।

চূড়ান্ত পর্যায়ে কানাডার টেলিফোন শিল্পকে হয়তো এমন ব্যবস্থার দিকে এগিয়ে যেতে হবে যাতে ব্যবহারকারীরা তাদের বাইরে থেকে আসা কলের সঙ্গে পর্দায় একটি লাল অথবা সবুজ বাতি দেখতে পাবে। যেসব কলার আইডি পরীক্ষিত সে সব ক্ষেত্রে সবুজ বাতি আর যেগুলি পরীক্ষিত নয় সেগুলোর ক্ষেত্রে লাল বাতি জ্বলবে।