অন্টারিওতে হেলথ কার্ড, গাড়ি চালকের লাইসেন্স ও স্টিকার নবায়নের নোটিশ সাধারণ ডাকযোগে না পাঠিয়ে ডিজিটাল পদ্ধতিতে পাঠানো হবে

প্রবাসী কণ্ঠ ডেস্ক। ডিসেম্বর ০১, ২০২১ : অন্টারিও’র প্রভিন্সিয়াল সরকার নাগরিকদের হেলথ কার্ড, গাড়ি চালনার লাইসেন্স ও গাড়ির স্টিকার নবায়নের নোটিশ সাধারণ ডাকযোগে না পাঠিয়ে ডিজিটাল পদ্ধতিতে পাঠাবে। আর এতে করে আগামী ৫ বছরে সরকারের ব্যয় হ্রাস হবে ২৯ মিলিয়ন ডলার। সম্প্রতি সরকারের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ তথ্য জানায় গ্লোবাল নিউজ। 

এই পদ্ধতি গ্রহণের ফলে পরিবেশ উপকৃত হবে। কারণ, এতে করে ৮৯ মিলিয়ন কাগজের টুকরো বেঁচে যাবে যা ওজনের হিসাবে ৩৬২ টন। ফলশ্রুতি হিসাবে বনভূমি ধ্বংসের মাত্রা কিছুটা  হ্রাস পাবে।

অন্টারিও’র প্রভিন্সিয়াল সরকার নাগরিকদের হেলথ কার্ড, গাড়ি চালনার লাইসেন্স ও গাড়ির স্টিকার নবায়নের নোটিশ সাধারণ ডাকযোগে না পাঠিয়ে ডিজিটাল পদ্ধতিতে পাঠাবে।। ছবি: সাডবারী নিউজ

অন্টারিও’র অধিবাসীরা ডিজিটাল পদ্ধতিতে হেলথ কার্ড, গাড়ি চালকের লাইসেন্স ও স্টিকার নবায়নের নোটিশ পাবার জন্য সাইন আপ করতে পারেন https://www.ontario.ca/page/get-serviceontario-digital-reminders এই লিং এ গিয়ে।

সরকারের পক্ষ থেকে বলা হয়, সাধারণত নবায়নের নোটিশের প্রয়োজন পড়ে না। কারণ প্রায় সবার ড্রাইভিং লাইসেন্স, গাড়ির স্টিকার ও হেল কার্ড নবায়নের তারিখ নির্ধারিত থাকে তাদের জন্মদিনে।

তবে ডিজিটাল পদ্ধতি গ্রহণ করা হলেও কিছু লোক সনাতন পদ্ধতিতেই ড্রাইভিং লাইসেন্স বা স্টিকার নবায়নের নোটিশ পাবেন। বিশেষত যাদের বয়স ৭০ বছরের বেশী। আরো যারা ডিজিটাল পদ্ধতির বাইরে থাকবেন তাঁরা  হলেন :

–  যারা  A, B, C, D, E অথবা F ক্লাসের ড্রাইভিং লাইসেন্সধারী।

–   যাদের গাড়ির লাইসেন্স প্লেট কোম্পানী/ফ্লিট এর সঙ্গে সম্পর্কিত।

–    যাদের গাড়ি যৌথ মালিকানায়।

–    ভারী বাণিজ্যিক যানবাহনসমূহ।

হেলথ কার্ডধারীদের মধ্যে যারা সনাতন পদ্ধতিতে নবায়ন নোটিশ পাবেন :

–  যাদের বয়স ১৬ বছরের নিচে।

–  যাদের বয়স ৭০ বছরের বেশী।

–  যারা দূরবর্তী বা প্রত্যন্ত অথবা বিচ্ছিন্ন এলাকায় বাস করেন (উদাহরণ সরূপ- যেখানে সার্ভিস অন্টারিও’র পরিষেবা পাওয়ার জন্য স্থানীয় কোন অফিস নেই।) এবং যেখানে হেলথ কার্ড নবায়ন করা হয় নার্সিং স্টেশনের সাহয়তার মাধ্যমে।

–  যারা সরকারী অর্থসাহায্যে পরিচালিত লং টার্ম কেয়ার ফ্যাসিলিটিতে বাস করেন যেখানে হেলথ কার্ড নবায়ন করা হয় ফ্যাক্স বা মেইলের মাধ্যমে।

–   যারা অস্থায়ী বিদেশী কর্মী, যারা গৃহহীন, বিদেশী যাজক, মাইগ্রেন্ট ফার্ম ওয়ার্কার,  অস্থায়ী রেসিডেন্ট পার্মিট হোল্ডার, পার্মানেন্ট রেসিডেন্ট এর আবেদনকারীগণ, সিটিজেনশীপের জন্য আবেদনকারীগণ এবং যাদের হেলথ কার্ড নবায়নের জন্য অতিরিক্ত নথিপত্রের প্রয়োজন দেখা দিবে।