অন্টারিওতে নিজ শহরের বাইরে গিয়ে সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন? ৯১১ এ কল দেওয়ার আগে দ্বিতীয়বার ভাবুন! বড় অংকের বিল ধরিয়ে দেওয়া হতে পারে!

প্রবাসী কণ্ঠ ডেস্ক। ডিসেম্বর ১৫, ২০২১ : সড়ক দুর্ঘটনায় বিপদে পড়লে আমরা সবাই জরুরী সেবা পাওয়ার জন্য ৯১১ এ কল দেই। তবে সাবধান! নিজ শহরের বাইরে গিয়ে এমন বিপদে পড়লে ৯১১ এ কল দেওয়ার আগে ভাল করে চিন্তা-ভাবনা করে নিবেন। কারণ, অন্য শহরে গিয়ে ৯১১ এ কল করলে আপনাকে গুনতে হতে পারে বড় অংকের অর্থ!

সম্প্রতি সিটিভি নিউজে এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এরকম এক পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন অন্টারিও’র হ্যামিলটনবাসী এক মহিলা যার নাম টিনা ডেভিস। তিনি তার বয় ফ্রেন্ডসহ দুই বাচ্চা নিয়ে লন্ডন অন্টারিওতে বেড়াতে গিয়েছিলেন। সেখানে এক চৌরাস্তার মোড়ে স্টপ সাইন দেখে গাড়ি থামান নিয়ম অনুযায়ী। তখন হঠাৎ করে পিছন থেকে আরেক গাড়ি এসে তাদের গাড়িটিকে ধাক্কা মারে। ধাক্কাটি এত জোরে ছিল যে, টিনা ডেভিস এর গাড়িটি খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং চালানোর অযোগ্য হয়ে পড়ে। তখন পরিস্থিতি বিবেচনা করে, বিশেষত বাচ্চাদের কথা ভেবে তিনি ৯১১ এ কল করেন। সিটিভি নিউজকে টিনা বলেন, আমরা চেয়েছিলাম জরুরী চিকিৎসা সেবা যাতে করে বাচ্চা দুটির কোন ক্ষতি হয়েছে কি না তা দেখার জন্য।

অন্টারিওতে নিজ শহরের বাইরে গিয়ে দুর্ঘটনার কবলে পড়লে গাড়ির মালিককে গুনতে হতে পারে বড় অংকের অর্থ যদি তিনি ৯১১ এ কল করেন । ছবি : সিটিভি নিউজ

৯১১ এ কল করার পর এম্বুলেন্স এসেছিল। তবে সেই সাথে ফায়ার সার্ভিসের গাড়িও। কারণ, এটি ছিল একটি সড়ক দুর্ঘটনা। আগুন লাগার সম্ভাবনা থাকে সড়ক দুর্ঘনায়।

দুদিন পর টিনা ডেভিস এর ঠিকানায় সিটি অব লন্ডন থেকে একটি বিল এসে হাজির। কারণ তিনি ৯১১ এ কল করেছিলেন এবং তাদের সেবা গ্রহণ করেছন। কিন্তু বিল এ অর্থের পরিমান দেখে টিনা ডেভিস থ মেরে যান। ৫৫১.৮৯ ডলারের বিল!

টিনা বলেন, আমরা সেই শহরের বাসিন্দা নই বলে এবং দুর্ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের গাড়ি এসেছিল বলেই কি এত বড় অংকের বিল পরিশোধ করতে হবে!

এ ব্যাপারে সিটিভি নিউজের পক্ষ থেকে সিটি অব লন্ডন এর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা  জানান, ফায়ার সার্ভিস যখন কোন কলে সাড়া দেয় তখন লন্ডন সিটি ফি চার্জ করে থাকে। তাছাড়া সড়ক দুর্ঘটনায় পতিত হয়ে লন্ডনের বাইরের কোন গাড়ি ফায়ার সার্ভিসের সহায়তা চাইলে সে ক্ষেত্রেও ফি চার্জ করা হয়ে থাকে। এটি করা হয়ে থাকে সেবা দেওয়ার পর তার খরচ পুনরুদ্ধার করার জন্য।

সিটি অব লন্ডনের কর্মকর্তারা বলেন, এটি একটি সাধারণ চর্চা। অন্টারিওতে অনেক সিটি-ই এটা করে থাকে। সিটি অব টরন্টো-ও কোন গাড়ি দুর্ঘটনা স্থলে হাজির হলে গাড়ির মালিককে ফি চার্জ করে থাকে যদি সেই গাড়ির মালিক অন্য সিটির হয়ে থাকেন।

টিনা ডেভিস বলেন, এ ধরণের কোন আইন আছে তা আমার জানা ছিল না। তিনি এই আইনকে একেবারেই ন্যায়বিরুদ্ধ বলে দাবি করে বলেন, এখন তাহলে আমি কি করবো? আমি হ্যামিলটনের বাসিন্দা। আমি যদি অন্যকোন সিটিতে যাই তবে গাড়ির পিছনে কি কোন স্টিকার বা ব্যানার লাগিয়ে রাখবো এই লিখে যে, ‘আমি তোমাদের সিটিতে বাস করিনা। দয়া করে আমাকে ধাক্কা মেরো না?’

সিটি অব লন্ডনের কর্মকর্তারা বলেন, অন্যকোন সিটির বাসিন্দা যদি লন্ডনে এসে এ ধরণের পরিস্থিতির সম্মুখিন হন এবং মনে করেন যে তাকে অন্যায্য ভাবে চার্জ করা হয়েছে তবে আমরা বিষটি বিস্তারিত ভাবে খতিয়ে দেখি ফি মওকুফ করা যায় কি না। তাছাড়া গাড়ির মালিক তার বীমা কোম্পানীর সঙ্গেও যোগাযোগ করতে পারেন এরকম পরিস্থিতে ফায়ার সার্ভিসের বিল তাঁরা  পরিশোধ করে কি না।