আদিবাসী শিশুদের আবাসিক স্কুলের মাটির তলায় গণকবরের সন্ধান এবং শ্বেত কানাডার কালো ইতিহাস

মোয়াজ্জেম খান মনসুর

ইউরোপিয়ান শ্বেতাঙ্গরা পনেরশ শতাব্দীতে ব্যবসা বাণিজ্যের উদ্দেশে  ছোট ছোট নৌকায় করে মৃত্যু ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দিয়ে নতুন পৃথিবীর সন্ধান আভিযানে বের হয়। ইংল্যান্ড, ফ্রান্স, স্পেইন, পুর্তুগাল, ডেনমার্ক এবং ইটালীয়ান নাবিক দল  তাদের নিজস্ব দেশের রাজা বা রাণীর অর্থনৈতিক এবং সার্বিক সহায়তায় এসকল  দু:সাহসিক অভিযান পরিচালনা করত। পশ্চিম  ইউরোপিয়ানদের মূল উদ্দেশ্য ছিল পূর্ব পৃথিবীর ধন রত্ন প্রাচুর্য সমৃদ্ধ স্বর্গরাজ্য ভারতবর্ষ আবিস্কার করা।

দিক দর্শনের কম্পাস জ্ঞানের স্বল্পতার কারণে ইটালিয়ান (জন্মগত) নাবিক Christopher Columbus ১২ অক্টোবর ১৪৪২ সালে  ভুল পথে এসে উত্তর আমারিকার  বাহামা’তে এসে পৌঁছে। আর সেখানকার আদিবাসীদের ভারতীয় ভেবে তাদের নাম দিয়েছিল রেড ইন্ডিয়ান।

কানাডায় ইংরেজ নাবিক John Cabot (ইটালিয়ান জন্মগত) নিউ ফাউন্ডল্যান্ডে আসে ১৪৯৭ সালে এবং ফরাসি নাবিক Jacques Cartier কুইবেকে আসে (১৫৩৪-১৫৪২) তিন বার। তারা দু’জনেই দেশ দখলের গোড়াপত্তন করে।

কানাডা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ধনী ও শান্তিপূর্ণ  একটি দেশ। মজবুত অর্থনীতি, পরিচ্ছন্ন রাজনীতি, বাক স্বাধীনতা, বৈচিত্রময় অনুপম সংস্কৃতির বাঁধনে সাজানো মোজাইক সমাজ, স্ফীত ব্যবসা বাণিজ্য, পৃথিবী সেরা বিনা মূল্যে স্বাস্থ্যসেবা, সর্বোচ্চ আইনের শাসন এগুলোর মানদন্ডে নিশ্চিত ভাবে বলা যায় কানাডা একটি স্বর্গ রাজ্য। সে কারণেই প্রতি বছর পৃথিবীর বিভিন্ন প্রান্তের সাদা, কালো ও বাদামী মানুষ হৃদয়ে  আকাশ ভরা স্বপ্ন নিয়ে  এসে বসত গড়ে এই দেশে।

আমরা যারা দীর্ঘকাল ধরে এই দেশে বসত গড়েছি  বা এখনও করে চলেছি সবাই একবাক্যে উচ্চস্বরে বলি We are proud Canadians. কিন্তু আজকের কানাডার এই অনিন্দ সুন্দর  আলোকিত ঝলসানো চাকচিক্য রূপের পেছনে রয়েছে এক ঐতিহাসিক ভয়াবহ  ঔপনিবেশিক কুৎসিৎ রূপ। সেটা ইতিহাসের পাতায় -পাতায় লিপিবদ্ধ করা রয়েছে। ইতিহাস অধ্যায়নে জানতে পারবেন এদেশে ইংরেজ এবং ফরাসিদের আগমনের ইতিহাস এবং আদিবাসী আমেরিকারনদের প্রতি তাদের অমানবিক নির্যাতন ও নিষ্ঠুর হত্যাকান্ডের গল্প। আরো আছে দেশ দখলের গল্প।

শ্বেতাঙ্গ ইংরেজদের সেই ভয়াবহ নিষ্ঠুরতম বর্ণবৈষ্যম্য ও  হত্যাকান্ডের কিছু আজানা খবর সম্প্রতি মিডিয়াতে প্রকাশ হয়। বৃটিশ কলম্বিয়ার Kamloops Indian Residential School চত্বরে মাটির নীচে স্কেনারের সাহায্যে অনুসন্ধান চালিয়ে ২১৫ জন  শিক্ষার্থীর গণকবরের খোঁজ পাওয়া যায়।

এই স্কুলটি (১৮৯০-১৯৬৯)Indian Affairs Department এর অনুদানে ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত হয়। এর পর ফেডারেল সরকারের অধীনে পরিচালিত হয় ১৯৭৮ পর্যন্ত। এর মাস খানিক পর  ০১

জুলাই তারিখে একই প্রদেশে Penelakut Island এ Kuper Island Indian Residential School এর কাছাকাছি এলাকায় ১৬০ জনের গন কবরে সংবাদ দেয় Penelakut Tribal post. আবারও জুন/২১ মাসে সাস্কাচুয়ান প্রভিন্সের Marieval Indian residential School স্কুল গ্রাউন্ডের মাটির নীচে পাওয়া যায় ৬০০ লাশের সন্ধান। এ সকল ভয়াবহ খবরে পুরো কানাডায় তোলপাড় শুরু হয়। সংবাদ মাধ্যম এবং স্যোসাল মিডিয়াতে নিন্দার তীব্র ঝড় উঠে। বর্হিবিশ্বেও খুব  ফলাও করে খবর টিভিতে প্রচার করা হয় এবং পত্রিকাগুলোতে ছাপা হয়। আদিবাসী নেতারা বলেন আমরা বহু আগে থেকেই বলে আসছি অতীতকালে সংরক্ষিত রেসিডেন্সিয়াল স্কুলে শিক্ষার্থীদের মৃত্যুর হিসাব সঠিক নয়। ওগুলো ছিল শুধুমাত্র লোক দেখানো হিসাব। আমরা অত্যন্ত শংকিত হচ্ছি এই ভেবে যে, কিছুদিন পর সম্ভবত এমন চিত্র প্রায় সকল রেসিডেন্সিয়াল স্কুলে দেখা যাবে। রেসিডেন্সিয়াল স্কুলের অতীত কর্মকান্ডের ঘটনাবলী গবেষণা করার জন্যে ২০০৫ সালে National Truth and Reconciliation Commission গঠন করা হয়। বিভিন্ন আবাসিক স্কুলের প্রায় ৭ হাজার শিক্ষার্থীদের অভিজ্ঞতার জবানবন্ধি নেওয়া হয়। 

আবাসিক স্কুলগুলোতে বিভিন্ন সময়ে নিহত শিশুদের স্মরণে শোক প্রকাশ করছেন আদিবাসী বিভিন্ন সংগঠনের সদস্যগণ। ছবি : ইন্টারন্যাশনাল বিজনেজ টাইম

২০০৮ সালে  হার্পার সরকার এই কমিশনের গবেষণার বরাদ্ধ বন্ধ করে দেয়। ট্রুথ এন্ড রিকন্সিলিয়েসন কমিশনের  হিসাব অনুযায়ী শিক্ষ্যার্থী মৃত্যু সংখা ৪,১০০ কিন্তু কমিশন প্রধান আদিবাসি বিচারপতি Murrary Sinclair বলেছেন এই সংখ্যা নিশ্চিত ভাবে দশ হাজারের উপরে।

ইংরেজ এবং ফরাসী এই দুই জাতি অনেক বিবাদ ও যুদ্ধ বিগ্রহ এবং হত্যাকান্ডের পর উত্তর আমেরিকা দখল করে। এর পর ইংরেজরা আদিবাসীদের ভাষা সংস্কৃতি সম্পূর্ণ ভাবে উপড়ে ফেলে নিশ্চিহ্ন করার জন্য ১৮৯৩ সালে সরকারি ইন্ডিয়ান এফেয়ার্স বিভাগের অনুদানে খ্রিষ্টান চার্চের তত্বাবধানে চালু করে ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল। স্কুল গুলোতে আদিবাসী ছেলে মেয়েদের শিক্ষাগ্রহন ১৮৯৭-১৯৪৭ পর্যন্ত ছিল বাধ্যতামূলক। উদ্দেশ্য ছিল আদিবাসী ছেলেমেয়েদের ইউরোপিয়ান ভাষা ও সংস্কৃতি শিখিয়ে  ‘বর্বর থেকে সভ্য’ করে তোলা। তারা যাতে এই শ্বেতাঙ্গ সমাজে ইংরেজী ভাষায় শিক্ষিত হয়ে নিজেদের জীবন, যাপন, বোধ, চিন্তা, ভাবনা, রুচি বদলে একটা নতুন জীবন গড়ে তুলতে পারে। ক্যাথলিক চার্চের লোকেরা বিভিন্ন  আদিবাসী রিজার্ভ কমিউনিটি থেকে ছোট ছোট ছেলে মেয়েদের জোর করে ধরে নিয়ে আসতো স্কুলের জন্য। তিন বছরের শিশুদের পর্যন্ত বর্ডিং স্কুলে নিয়ে আসা হত। শিশুদের পিতা মাতার মতামতের কোন মূল্যই ছিল না। আবাসিক স্কুলগুলো রির্জাভ থেকে ইচ্ছাকৃত ভাবেই নির্মাণ করা হয় অনেক দূরে যাতে করে অভিবাভকদের সাথে ছেলে মেয়েদের সাথে দেখা সাক্ষাৎ দুরূহ করা সম্ভব  হয়। তাছাড়া ছুটির সময় ছেলে মেয়েদের বেড়াতে আসাও  ছিল অত্যন্ত সীমিত আয়োজনে। আবাসিক স্কুলে শিশুদের নিজেদের আদিবাসি ভাষায় কথা বলা ছিল সম্পূর্ণ ভাবে নিষেধ, এমনকি একই পরিবারের ভাই বোনরাও নিজেদের মধ্যে তাদের নিজস্ব ভাষায় কথা বলতে পারতো না। অন্যথা হলেই তাদের উপর চলত শারীরিক  এবং মানসিক নির্যাতন। স্কুলের ছাত্র ছাত্রীদের জন্য ছিল  অপর্যাপ্ত খাবার এবং স্বাস্থ্য সেবার মান ছিল অত্যন্ত নীম্ন মানের। ফলে পুষ্টিহীনতা, চিকিৎসাহীনতা এবং শারীরিক ও মানসিক নির্যাতনের ফলে অনেক ছাত্র ছাত্রীর মৃত্যু হয়। এই মৃত্যুর জন্য স্কুল কর্তৃপক্ষ ছাত্র ছাত্রীদের পরিবারের কাছে কোনরকম জবাবদিহি করতো না। স্কুলের কিশোরী ছাত্রীদেরকে শহরের রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের কাছে পাঠানো হতো মনোরঞ্জনের জন্য। চার্চের পাদ্রীদের যৌন ভোগ বিলাসের জন্য স্কুলের কিশোরী আদিবাসী কন্যাদের প্রস্তুত করত সিস্টাররা।

কানাডাতে ১৮৩১ সর্বপ্রথম চার্চের দ্বারা  ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল Mohawk Institute, Brantford, Ontario  স্কুল চালু করা হয়। পরে ১৮৮০ সালে ফেডারেল সরকার স্কুল তৈরী করার প্রকল্প অনুমদন করে। সর্বশেষ স্কুলটি ছিল Gordon Residential School, Saskatchewan এ।  সেটা বন্ধ করে দেওয়া হয় ১৯৯৭ সালে।  আবাসিক স্কুলের মধ্যে ভয়াবহ ও নিকৃষ্টতম স্কুলের নাম হল St. Annes Indian Residential School, Port Albany Ontario . স্কুলের প্রাক্তন ছাত্রী অন্টারিও পুলিশের কাছে তার স্কুল জীবনের ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তাদের স্কুল গার্ডিয়ান ছাত্রীদের উপর ভয়াবহ শারিরীক নির্যাতন চালাতো এবং রুটিন মাফিক যৌন নির্যাতন চালাতো। কানাডাতে ১৩৯ টি ইন্ডিয়ান আবাসিক স্কুল নির্মাণ করা হয়। শিক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১৫০,০০০  এবং পুরো কানাডায়  অনাবাসিক স্কুল ছিল ৭০০টি ।

সরকার যে উদ্দেশ্যে এই স্কুলগুলো নির্মাণ করেছিল সে উদ্দেশ্য সর্ম্পূণ ভাবে ব্যর্থ হয়েছিল। শিক্ষার্থীদের উপর মানসিক ও শারীরিক এবং যৌন নির্যাতনের ফলে অধিকাংশ শিক্ষ্যার্থী তাদের জীবনে সফলতার আলো দেখতে পায়নি। তারা পরবর্তী জীবনে মানসিক ভাবে বিকলাঙ্গ এবং ড্রাগ আসক্তিতে জড়িয়ে পরে। এবং কেউ কেউ যৌন ব্যবসার সাথে যুক্ত হয়ে অন্ধকার জীবন বেছে নেয়। ইন্ডিয়ান আবাসিক স্কুলের শিক্ষার্থীরা অশিক্ষিত, ভাষাহীন, কৃষ্টিহীন, পরিবারহীন এবং নিঃসঙ্গ একটি প্রজন্ম হিসাবে ধ্বংস হয়ে গেছে বা হয়ে যেতে চলেছে।

২০০৮ সালে তৎকালীন প্রধান মন্ত্রী Stephen Harper আদিবাসীদের কাছে কানাডা সরকারের  অতীত ইতিহাসের জন্য প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা করে একটি বাণী প্রদান করেন। “There is no place in Canada, for attitude that inspired the Indian Residential School system to ever again prevail ”.  ২০০৬  সালে সরকার আবাসিক শিক্ষার্থী

দের ক্ষতি পূরনে ১.৯ বিলিয়ন ধার্য করে। (কানাডার বৃহত্তম ক্লাস একসন সুট) মার্চ ২০১৬ পর্যন্ত ৮০,০০০ শিক্ষার্থীদের

দের দেওয়া হয় ১,৬ বিলিয়ন ডলার। এবং আরো ৩.১৮ বিলিয়ন দেওয়া হয় ৩১,০০০ শিক্ষার্থীদের। লিবারেল সরকারের বর্তমান Prime Minister Justin Trudeau ভয়াবহ লোম হর্ষক Cultural Genocide অপরাধের জন্য ভ্যাটিকান সিটির Pope Francis কে কানাডার আদিবাসীদের কাছে ক্ষমা প্রার্থনা করার জন্য অনুরোধ জানান। কিন্তু পোপের কাছ থেকে প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো সাড়া পাননি। জাস্টিন ট্রুডোর আমলে ইতিহাসের প্রথম আদিবাসীদের একজন সদস্যকে আইন মন্ত্রী হিসেবে নিয়োগ প্রদান করা হয়। তিনি ছিলেন Wilson-Raybould (2015-2019). ট্রুডোর সাথে আইন সংক্রান্ত একটি বিষয়ে মতানৈক্য হবার ফলে তাকে ইন্ডিয়ান এফায়ার্স বিভাগে বদলী করলে তিনি পদত্যাগ করেন। এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভ্যানকুভার থেকে জয়ী হন। আবাসিক স্কুলের মর্মান্তিক ঘটনার প্রতি সমবেদনা জানানোর জন্য জাস্টিন ট্রুডোর নির্দেশে গত ১০ই সেপ্টেম্বর -২১  ফেডারেল পার্লামেন্ট ভবনে কানাডার জাতীয় পতাকা অর্ধ নির্মিত রাখা হয়।

আদিবাসী কন্যা Mary Simon কানাডার ৩০ তম গভর্নর জেনারেল হিসেবে শপথ করেন গত জুলাই২১/২১।  কানাডার ইতিহাসে সর্বপ্রথম Governor General পদ অলংকৃত করলেন  Inuk (আদিবাসী গোষ্ঠি) মায়ের কন্যা।  কয়েক শতাব্দী ধরে আদিবাসীদের প্রতি যে ভয়াবহ নির্যাতন জুলুম অত্যাচার হয়েছিল তার কিছুটা ক্ষতিপূরণ করার জন্য justin Trudeau-কে অভিনন্দন জানাতে হয়। ভবিষ্যতে তাদের এবং সরকারের মধ্যে ভূমি চুক্তি সহ নানাবিধ অধিকার আদায়ের পথ সুগম হবে বলে বিশ^াস করি। কানাডার সকল আদিবাসীদের প্রতি রইল গভীর শ্রদ্ধা সমবেদনা এবং সমুদ্রসম ভালবাসা।

টরন্টো,  কানাডা

নভেম্বর ২৪,২০২১