এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স এর জন্য নতুন নিয়ম চালু

প্রবাসী কণ্ঠ ডেস্ক : মহামারীর কারণে এবার এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স (ইআই) এর ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে যা ২৬ সেপ্টেম্বর রবিবার থেকে বলবৎ হয়েছে। খবর দি কানাডিয়ান প্রেস/saltwire.com এর।

এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স এর নতুন দাবির ক্ষেত্রে যেসব উল্লেখযোগ্য পরিবর্তন চালু হতে যাচ্ছে তারই কিছু অংশ তুলে ধরা হলো।

যোগ্যতা

এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স এর সুবিধা দাবি করতে হলে আবেদনকারীকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ন্যূনতম কর্মঘণ্টা কাজ করতে হবে। আগে এই সংখ্যাটি ছিলো প্রায় ৬০০ ঘণ্টা। যদিও দেশের বিভিন্ন অংশে এই সংখ্যাটি স্থানীয় শ্রমবাজারের অবস্থা বিবেচনায় ভিন্ন।

মহামারীর সময় অনেক কর্মীর কর্মঘণ্টা কেটে নেয়া হয়েছে, যার অর্থ হলো, বিমার সুবিধা দাবি করার যোগ্যতা অর্জনের মত যথেষ্ট কর্মঘণ্টা তাদের না-ও থাকতে পারে।

এক্ষেত্রে সারাদেশে এক বছরের জন্য কর্মঘণ্টার একটি অভিন্ন পরিমাণ নির্ধারণ করা হচ্ছে, যা ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে।

এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স-এর অসুস্থতাজনিত সুবিধা দাবি করতে হলে বিমা দাবিকারীকে অসুস্থতার কারণে কাজ করতে পারেননি এমন সার্টিফিকেট জমা দেয়ার নিয়ম সরকার আবারও চালু হতে যাচ্ছে। এই নিয়মটি কোভিড-১৯ মহামারীর কারণে গত বছর সাময়িকভাবে তুলে দেয়া হয়েছিলো। 

মহামারীর কারণে এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স এর ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। ছবি : ক্রেগ ওয়াডম্যান/সিটিভি

আর যা যা লাগবে

সরকারিভাবে জানানো হয়েছে, কোনও কর্মী যদি এক বছর সময়কালে ৪২০ ঘণ্টা কাজ করে থাকেন তবেই তিনি নিয়মিত এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স এর সুবিধা পাবার জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আবেদনকারী ১৪ সপ্তাহের অথবা উচ্চতর বেকারত্বের হার বিদ্যমান এমন অঞ্চলগুলোতে সর্বোচ্চ ২৬ সপ্তাহের নিয়মিত বিমা সুবিধা পেতে পারবেন। কর্মঘণ্টার এই নতুন পরিমাণ ২৬ সেপ্টেম্বর থেকে শুরু করে ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

নতুন এই নিয়ম সারাদেশেই সমভাবে প্রযোজ্য হবে।

ইআই সুবিধা দাবির জন্য অন্য যেসব মান নির্ধারণ করা আছে সেগুলো যথরীতি প্রযোজ্য থাকছে: এর অর্থ হলো বিমাদাবি করার জন্য আপনাকে অবশ্যই:

– বিমাযোগ্য চাকরিতে কর্মরত থাকতে হবে।

– নিজের কোনও দোষ ছাড়াই কর্মচ্যুত হয়ে থাকলে।

– গত ৫২ সপ্তাহের মধ্যে অন্তত উপর্যুপরি সাত দিন কর্ম ও মজুরিবিহীন থাকলে।

– প্রতিদিন কাজ করার জন্য প্রস্তুত, ইচ্ছুক ও সক্ষম থেকে থাকলে।

– চাকরির খোঁজে সম্পূর্ণ সক্রিয় এবং কবে কোন চাকরিদাতার সঙ্গে যোগাযোগ করেছেন তার লিখিত রেকর্ড সংরক্ষণ করে থাকলে।

-যারা স্বকর্মসংস্থানে নিয়োজিত

-যেসব কর্মী আত্মকর্মসংস্থানের পথ বেছে নিয়েছেন তারাও ইআই-এর বিশেষ সুবিধা পাবার যোগ্য হতে পারেন। দাবি প্রতিষ্ঠার জন্য তাদেরকে ৫,২৮৯ ডলার আয়ের সীমা প্রদর্শন করতে হবে।  

সুবিধাসমূহ

সাপ্তাহিক সুবিধা ৫০০ ডলার থেকে কমিয়ে ৩০০ ডলার করা হচ্ছে। এটি করা হচ্ছে যারা ইআই-এর যোগ্য নন তাদের জন্য চালু করা কানাডা পুনরুদ্ধার সুবিধার (Canada Recovery Benefit) অধীনে প্রদত্ত অর্থমূল্যের নিরিখে।

বিমার এই নতুন বিধিমালা ২৬ সেপ্টেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত আবেদনকারীদের ক্ষেত্রেও প্রয়োগের পরিকল্পনা নেয়া হয়েছে।

কর্মঘণ্টার ব্যাপ্তি ও আর্থিক সুবিধার বিষয়টি আঞ্চলিক বেকারত্বের হারের ভিত্তিতে অবারও প্রাক্কলন করা হবে। গত বছর আঞ্চলিক হারের পরিবর্তে সারাদেশে বেকারত্বের অভিন্ন হার ১৩.১ শতাংশ নির্ধারণ করা হয়।

ইআই কর্মকর্তারা বিভাজন ও ছুটির মজুরির ক্ষেত্রে সরলীকৃত বিধি-বিধান অনুসরণ করবেন যাতে করে বিমার দাবিকারীরা দ্রুত সুবিধা পান।

তবে, এখন থেকে আবারও নতুন বিমাদাবি পেশ করার পর সুবিধা পাবার জন্য এক সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। গত বছর সুবিধা লাভের জন্য এক সপ্তাহকাল অপেক্ষার বিধি তুলে দেয়া হয়েছিলো।