অনলাইনে ক্ষতিকর বিষয় রোধে কঠোর ব্যবস্থা নিতে নতুন বিধির প্রস্তাব অটোয়ার

ক্ষতিকর বিষয় অপসারণ না করলে কোম্পানিকে জরিমানা করার ব্যবস্থা থাকবে নতুন বিধিতে

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ২৯ জুলাই ২০২১ : লিবারেল দলের সরকার ফেসবুক ও ইউটিউবের মত অনলাইন প্লাটফরমে পোস্ট করা ক্ষতিকর বিষয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নীলনকশা তৈরি করেছে। প্রস্তাবিত বিধির আওতায় একজন ডিজিটাল নিরাপত্তা কমিশনার একটি নতুন ব্যবস্থা বলবৎ করতে সহায়তা করবেন। নতুন এই ব্যবস্থায় সামাজিক মাধ্যম পরিচালনাকারী কোম্পানিগুলোর ওপর শিশু পর্নগ্রাফি, সন্ত্রাসী বিষয়বস্তু, বিদ্বেষপূর্ণ বক্তব্য এবং অন্যান্য ক্ষতিকর পোস্ট বাছাই করে অপসারণ করার বাধ্যবাধকতা থাকবে। খবর দি কানাডিয়ান প্রেস এর।

প্রস্তাবিত নতুন বিধিবিধান লংঘনের দায়ে জরিমানার পরিমাণ সংশ্লিষ্ট কোম্পানির বৈশ্বিক গড় রাজস্বের পাঁচ শতাংশ থেকে শুরু করে আড়াই কোটি ডলার পর্যন্ত অথবা উভয়ের মধ্যে যেটি বেশি ততটা পর্যন্ত নির্ধারণ করা হতে পারে।

যদি ফেসবুককে এধরণের জরিমানার মুখে পড়তে হয় তাহলে তাদের গত বছরের মোট রাজস্বের ভিত্তিতে জরিমানার পরিমাণ দাঁড়াতে পারে ৫৪০ কোটি ডলার পর্যন্ত।

নতুন এই আইন ও বিধিবিধানের আওতায় পড়বে ‘অনলাইন যোগাযোগ সেবা দানকারী’ সব প্রতিষ্ঠানই Ñ যার মধ্যে ইন্সটাগ্রাম এবং পর্নহাবও থাকবে। তবে বেল ও রজার্সের মত টেলিযোগাযোগ কোম্পানি কিংবা হোয়াটসঅ্যাপ বা পার্লার-এর মাধ্যমে ই-মেল বা টেক্সট পাঠানোর ব্যবস্থা এই আইনের আওতার বাইরে থাকবে।

ট্রুডোর সরকার গত এপ্রিলে ঘোষণা করে যে, অনলাইন প্লাটফরম থেকে ক্ষতিকর বিষয় অপসারণের বিষয়টি নিশ্চিত করার জন্য তারা একটি নিয়ন্ত্রক ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে আইন প্রণয়ন করবে। এখন সরকার বলছে, তারা জনগণের মতামত গ্রহণের পর আগামী শরতেই আইনের চূড়ান্ত কাঠামো উপস্থাপন করবে।