কাহিনী বিচিত্রা


সাইদুল হোসেন


(পূর্ব প্রকাশিতের পর)

Wheelchair-এ আবদ্ধ
এক সাহসী বৃদ্ধার কাহিনী

কাহিনীটা আমার মনটাকে খুবই নাড়া দিয়েছে, তাই সেটা পাঠকদেরও জানাতে চাই।
ঘটনাস্থল : হাম্বার রিভার হসপিটাল, টরোন্টো।
আজ সকালে ফ্র্যাকচার ক্লিনিকে এক কানাডিয়ান বৃদ্ধা পেশেন্ট এসেছিল। তার ডান পা’টা হাঁটুর নীচে ভাংগা, প্লাস্টার করা। হুইলচেয়ারে বসা, নিজের হাত বা পা দিয়ে ঠেলে ঠেলে চলাফেরা করতে হয়। সংগে সাহায্য করার মত কেউ নেই। হুইল ট্রান্স-এর এক ট্যাক্সি ড্রাইভার আমাদের ক্লিনিকের দরজা খুলে হুইলচেয়ারে বসা সেই বৃদ্ধাকে আমার ডেস্কের সামনে রেখে নিজের কাজে চলে গেল।
আমি ক্লিনিকের একজন স্বেচ্ছাসেবী। আমার কাজ তাদের কাগজপত্র দেখে ও সংশ্লি­ষ্ট তথ্যাদি সংগ্রহ করে পেশেন্টদের একটা কম্পিউটার-এর মাধ্যমে এডমিশনের-জন্য একটা টিকিট নম্বর দেয়া যেটা ধরে ভেতর থেকে সেক্রেটারিদের একজন তাদের ডাকবে, কাগজপত্র, এপয়নমেন্ট তারিখ ও সময়, ডাক্তারের নাম ইত্যাদি চেক করে হাতে একটা ব্রেসলেট পড়িয়ে দেবে যাতে তারা ডাক্তারের সংগে দেখা করতে পারে। সেজন্য বেশ কিছু সময় ধরে অপেক্ষা করতে হয়।
পেশেন্টদের বসার সুবিধার জন্য ক্লিনিকের ওয়েটিং রূমে ৫০-৬০টা আরামদায়ক চেয়ার পাতা রয়েছে, আর আছে দু’টি মাঝারি ধরনের বড় টিভি স্ক্রিন খবর শোনা ও দেখার জন্যে। আরো আছে দু’টি বিশেষ টিভি স্ক্রিন যাতে ক্রমাগত টিকিট নম্বর দেখানো হচ্ছে এবং এক এক করে পেশেন্টদের সেক্রেটারিদের স্টেশনে-এ ডাকা হচ্ছে। বিষয়টা খুব জটিল নয়, তবে এই বৃদ্ধার পক্ষে অসম্ভব। তাই তাকে আমার পাশেই বসিয়ে রাখলাম যাতে সব ব্যাপারে তাকে সময়মত সাহায্য করতে পারি।
বেশ কিছুক্ষণ আমার পাশে তাকে অপেক্ষা করতে হয়েছিল। বৃদ্ধাকে নানা প্রশ্ন করে ওর সম্পর্কে অনেক খবর সংগ্রহ করলাম। যা জানলাম তা এদেশে নূতন বা অস্বাভাবিক নয়, যদিও তা খুবই বেদনাদায়ক।
বৃদ্ধা জানালো যে তার বর্তমান বয়স ৮১ বছর, স্বামী মারা গেছে বহু বছর আগে। একমাত্র সন্তান এক মেয়ে, সে আমেরিকার ফ্লোরিডাতে থাকে, মায়ের কোন খোঁজখবর নেয় না কখনো। বৃদ্ধা গত ৫০ বছর ধরে একই এপার্টমেন্টে বসবাস করছে- একা, সাহায্য করার মত কেউ নেই। ট্যাকসির সাহায্য নিয়ে সে গ্রোসারি, ডাক্তার-হসপিটাল-ক্লিনিক-ফার্মেসী, চার্চ ইত্যাদি সব কাজ সম্পন্ন করে। রান্নাও নিজেই করে। সহজে যা পারে তাই রান্না করে। একা মানুষ তাই প্রয়োজনও কম। ছোটখাট মানুষ, তাই একটা স্টেপ টুল-এ উঠে উঁচু হয়ে দাঁড়িয়ে স্টোভ-এ রান্না করে। প্লে­ইট-গ্লাস-পটস এন্ড প্যানস যা না হলেই নয় তাতেই রান্না ও খাওয়ার কাজগুলো চালিয়ে নেয়। স্টেপ টুলে-এ উঠে সিঙ্কে ডার্টি ডিসেস যথাসাধ্য ক্লিন করে নেয়। তাতেই খুব ক্লান্ত হয়ে পড়ে। ঘরবাড়ি ক্লিন করার মত শারীরিক সামর্থ্য নেই, তাই তা ক্লিন করে না।
ব্যাক পেইন-এর কারণে ঘরের ভেতরেও সে হুইলচেয়ারে বসেই চলাফেরা করে। বিছানায় যাওয়া, বাথরূমের কাজ করা খুবই কষ্টকর, তা-ও করতে হয়। প্রতিবেশীরা কেউ কোন খোঁজখবর নেয় না। চার্চের লোকজন এবং সরকারী হোমকেয়ারের কর্মীরা সাহায্য করে, তাই বেঁচে আছে। হুইলচেয়ার-টা তার চার্চ থেকে ডোনেট করেছে, তাই সে কষ্ট করে হলেও সচল আছে। Thanks to the kind church friends.
পা’টা ভাংগলে কি করে? হসপিটালেইবা গেলে কি করে? জানতে চাইলাম আমি।
বৃদ্ধা বলল : আমি খুব সাহসী নারী, সহজে কিছুতে হার মানি না। রান্না করতে গিয়ে পা পিছলে ফ্লোরে পড়ে গেলাম, পা’টা গেল ভেংগে, খুব ব্যথা পেলাম। কিছুক্ষণ অজ্ঞান হয়ে পড়ে রইলাম। জ্ঞান ফিরলে বহু কষ্ট করে ফোনের কাছে গেলাম, ৯-১-১কে ডায়াল করলাম। ওরা এসে আমাকে হসপিটালের এমার্জেন্সিতে নিয়ে গেল। ভাংগা পা’টা প্লাস্টার করার পর ট্যাকসি ডেকে বাসায় চলে গেলাম। চার্চের লোকেরা এবং হোমকেয়ারের লোকেরা সাহায্য করে যাচ্ছে। আমি সবার কাছে কৃতজ্ঞ। আজ তোমাদের ক্লিনিকেও এলাম ট্যাকসিতেই, ফিরেও যাব ট্যাকসিতেই।
এই আমার জীবন, বলে থামল বৃদ্ধা। বেরিয়ে এল ওর বুক থেকে একটা দীর্ঘ নিঃশ্বাস।
আমি অবাক বিষ্ময়ে, প্রায় অবিশ্বাসের দৃষ্টি নিয়ে তাকিয়ে রইলাম অসহায় অথচ প্রচন্ড মনোবলের অধিকারিণী সেই বৃদ্ধার দিকে।

A mother’s role in her child’s life

Woman—She becomes qualified to do so many jobs as a result of her motherhood:

  • comforter
  • disciplinarian
  • friend
  • counsellor
  • chef
  • chauffeur
  • teacher
  • defence lawyer
  • theologian
  • physician
  • fashion consultant
  • and the list goes on

A quotation: `A mother’s role to care for her child never changes whether the child is inside her womb or outside.’

শতাধিক বছর বয়ষ্কা চারজন নারী
(এক)
104 years old lady but mentally very alert

আজ ক্লিনিকে পেশেন্টদের মাঝে ছিল এক বৃদ্ধা। তার মেয়ে আমাকে জানালো যে তার মায়ের বয়স এখন ১০৪ বছর but she is mentally very alert. সব কথা বোঝেন, কথার সঠিক উত্তর দিতে পারেন, বই পড়তে পারেন।
প্রমাণও পেলাম সংগেসংগেই। আমি তার মেয়েকে (তিনিও ৭০ বছরের আর এক বৃদ্ধা) একটা কাগজ পড়তে দিলে সেটা তিনি তার হাত থেকে নিয়ে নিলেন, বললেন, আমাকে দে, আমি পড়বো। এবং পড়লেনও। সব দেখেশুনে আশ্চর্য না হয়ে পারলাম না। এ-ও আল্ল­াহর অসীম ক্ষমতার/দয়ার এক জ্বলন্ত প্রমাণ।


(দুই)
100 years old mentally alert lady.
আজ সকালে ৭০-৭৫ বছর বয়ষ্ক এক ইটালিয়ান তার অতি বৃদ্ধা মাকে নিয়ে ক্লিনিকে এলেন। বৃদ্ধা বয়সজনিত ভারে অবনত কিন্তু কথাবার্তা খুব স্পষ্ট। সংগের ভদ্রলোকের দিকে ডান হাতের তর্জনী উঠিয়ে তিনি আমার দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে বলতে লাগলেন : My son, my son, my son….
দু’জনকে পাশের দু’টি চেয়ারে বসিয়ে পেশেন্টের রেজিস্ট্রেশন করে দিলাম। তারপর সেই ভদ্রলোককে জিজ্ঞাসা করলাম : আপনার মায়ের বয়স কত?
তিনি বললেন : আগামী সপ্তাহে মায়ের বয়স ১০০ বছর পূর্ণ হবে, কিন্তু এত বয়স সত্বেও মা মানসিকভাবে খুব সজাগ। সব কথা বোঝেন, প্রশ্ন অনুসারে স্পষ্ট জবাব দিতে পারেন। কোন সমস্যা হয় না। দৃষ্টিশক্তিও ভালো।
তার কথা শুনে আশ্চর্য হলাম বিশেষতঃ আরো এই জন্য যে এই ১০০ বছর বয়স হওয়া সত্বেও এই বৃদ্ধা হুইলচেয়ার অথবা ওয়াকার-এর সাহায্য না নিয়ে শুধুমাত্র ছেলের হাত ধরে পায়ে হেঁটে হসপিটালের প্রধান প্রবেশ পথ থেকে বেশ দূরে আমাদের ক্লিনিকে চলে এলেন! আল্লাহর অপার মহিমা!

(তিন)

এখন মহিলার বয়স ১১৭ বছর

আজকের টরন্টোর ‘মেট্রো নিউজ’ পত্রিকায় ছবি দেখলাম এবং খবর পড়লাম যে ইটালির বাসিন্দা এক মহিলা গতকাল তার ১১৭তম জন্মবার্ষিকী পালন করেছেন। তার নাম Emma Morano. তার জন্ম তারিখ ১৮৯৯ সনের ২৯শে নভেম্বর।
এই মহিলা বর্তমানে পৃথিবীর সর্বাধিক বয়ষ্ক ব্যক্তি।

(চার)

মহিলার বয়স এখন ১১৪ বছর

গতকাল সকালে টিভিতে (Channel 24) খবর দেখলাম যে New Jersey State-এর বাসিন্দা Adele Dunlap তার ১১৪তম জন্মবার্ষিকী পালন করছেন। তিনি বর্তমানে আমেরিকার সর্বাধিক বয়ষ্ক ব্যক্তি।

In praise of good friendship

(ব্যক্তিগত জীবনে একজন প্রকৃত, নিঃস্বার্থপর বন্ধুর গুরুত্ব)

The Good News About Good Buddies

Experts agree that having good friends is good for you. Here are a few of the positive aspects of friendship.

• Having friends is good for both your physical and mental health.
• Men with close personal friends are less likely to suffer from depression.
• Other relationships benefit from your friendships because you aren’t solely dependent on the people in those relationships.
• Friends give you a support system outside your immediate family.
• A friend helps you develop new interests beyond your own hobbies.
• Friendships create greater feelings of joy, life satisfaction and happiness.
পড়েছেন Good News? এবার ভেবে দেখুন তো এমন বন্ধু আপনার আছে কি? অথবা এমন বন্ধু কারো হতে পেরেছেন কি?


পরিশিষ্ট
(Grandparents’Day উপলক্ষে আয়োজিত ২৯শে সেপ্টেম্বর, ২০১০ তারিখের
অনুষ্ঠানে টরোন্টোর Crescent Town Club-এ লেখক কর্তৃক পঠিত

দাদাদাদী ও নানানানী
সাইদুল হোসেন

দাদা আর দাদী, নানা আর নানী
সম্পর্কটাতে কী যে মধু তা জানে শুধু নাতি-নাতনী।
বুড়োবুড়ি করতে জানে মিষ্টি আদর-সোহাগ
সর্বক্ষণ হাসিমুখ, তাদের কভু নেইকো কোন রাগ।

দাদাজীর টাক মাথা, মুখে নাই দাঁত
দাদীজীর ঘোলা চোখ, কাঁপে তাঁর হাত।
নানাজী কানে খাটো, হাতে থাকে লাঠি
নানীজীর বাঁধানো দাঁত, তবে তাঁর চুল পরিপাটি।
দাদাজী মক্কা ফেরত, লোকে ডাকে হাজী
নানাজীর বংশ-গৌরব, পদবী তাঁর গাজী।

ব্যাংকেতে টাকা-পয়সা, অন্তরেতে ভালোবাসা
দু’পক্ষেরই আছে,
নাতি-নাতনী চোখের মণি, তাই গিফ্টেরও ছড়াছড়ি
কোন পক্ষ হেরে না যায় পিছে!
মা-বাবার চোখ-রাঙ্গানি, ডিসিপ্লিনের কড়াকড়ি
যত তাদের তর্জন-গর্জন,
নানানানী এলে পরে, সবকিছু ঢাকা পড়ে
আমরা করি স্বাধীনতা অর্জন।
মোদের জড়িয়ে বুকে কপালে খায় চুমু
পাই মোরা উষ্ণ আলিঙ্গন,
মনে হয় স্বপ্ন যেন, ভাবি, আহা!
এমনি যদি হতো আজীবন!

জেনে রেখো দাদাদাদী, জেনে রেখো নানানানী-
তোমাদের তরে আমাদেরও আছে ভালোবাসা,
কভু মোরা ভুলবোনা গো
তোমাদের এই স্নেহের পরশখানি ॥

তোমাদের আদরের
নাতি-নাতনীরা

(সমাপ্ত)
সাইদুল হোসেন
মিসিসাগা