আপনার স্বপ্নের ঠিকানা

ভবিষ্যতের শ্রেষ্ঠ বিনিয়োগ : একটি বাড়ি

ফেব্রুয়ারি ১৬, ২০২০

রাসেল সিদ্দিকী

আমাদের সবার জীবনে বাসস্থান একটি মৌলিক চাহিদা। টরন্টো এবং আশেপাশের এলাকার আর্থসামাজিক অবস্থার কারণে ভাড়া বাড়ির পরিবর্তে নিজের একটি বাড়ি বা Condo থাকার গুরুত্ব অপরিসীম। যারা এখনও ভাড়া বাড়িতে থাকতে বাধ্য হচ্ছেন তারা প্রায় সকলেই নিজের একটি বাড়ি ক্রয় করার গুরুত্ব অনুধাবন করেন। তবে এর অর্থনৈতিক দিকগুলো সম্পর্কে সঠিক ধারণা সকলের নাও থাকতে পারে। (এ বিষয়টি পরে বিস্তারিত আলোচনা করার ইচ্ছা আছে)। একটি বাড়ি বা Condo ক্রয় করার জন্য আর্থিক এবং মানসিক প্রস্তুতি গ্রহণ করার সাথে সাথে আনুষঙ্গিক বিষয়ে সাধারণ জ্ঞান (Basic Knowledge) অর্জন করা করা অতি গুরুত্বপূর্ণ। মনে রাখবেন এটি আপনার জীবনের সবচেয়ে বড় Purchase। একটি ভুল সিদ্ধান্তের জন্য যেমন আপনার হাজার হাজার ডলারের ক্ষতি হতে পারে তেমনি সময়োপযোগী একটি সঠিক সিদ্ধান্তের জন্যই আপনি হাজার হাজার ডলার লাভবান হতে পারেন।

পাঠকদের সুবিধার্থে নিন্মের বিষয়াবলী নিয়ে ধারাবাহিকভাবে এখানে আলোচনা করা হবে।

১. কেন আপনার প্রথম বাড়ি অথবা Condo যত তাড়াতাড়ি সম্ভব ক্রয় করা খুবই গুরুত্বপূর্ণ

২. প্রথমবার House/Condo কেনার জন্য পূর্বপ্রস্তুতি সমূহ

৩. House/Condo কেনার বিভিন্ন ধাপ

৪. আপনি কিভাবে Mortgage Pre-qualify করবেন

৫. Mortgage কত প্রকার ও কি কি ? কোন Mortgage আপনার জন্য প্রযোজ্য

৬. কিভাবে আপনার রিয়েল এস্টেট এজেন্ট এবং মর্গেজ এজেন্ট পছন্দ করবেন

৭. 7. Different Types and Styles of Homes
৮. Pre-construction Vs Resale Homes
৯. Pros and Cons of Buying a Pre-Construction Condo
১০. Pros and Cons of Buying a Resale Condo
১১. How to wisely utilize your Home Equity
১২. How to Buy a Second / Investment Property

এছাড়াও পাঠকের রিয়েল এস্টেট সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়া হবে।

এবার আসুন আলোচনা করা যাক কেন আপনার প্রথম বাড়ি অথবা কনডোমিনিয়াম (Your First Home) যত তাড়াতাড়ি সম্ভব ক্রয় করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

১. বাড়ির মালিকানা গৌরবের এবং স্বাচ্ছন্দ্যের: আপনি আপনার নিজের বাড়িতে আপনার ইচ্ছামত, পছন্দমত রং করতে পারেন। আপনার বাড়িটিকে আপনি আপনার মনের মতো করে সাজাতে পারেন। আপনার বাড়ির ফ্রন্টইয়ার্ড এবং ব্যাকইয়ার্ড আপনি পছন্দমত সাজাতে পারেন। পছন্দের ফুলের গাছ লাগাতে পারেন। পছন্দমত বাগান করতে পারেন। আপনি এবং আপনার পরিবারবর্গ আপনাদের নিজের বাড়ি নিয়ে গর্ববোধ করতে পারে এবং আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব সকলের কাছে আপনাদের মর্যাদাকে এবং পারিবারিক মর্যাদাকে প্রতিষ্ঠা করতে পারে।

২. বাধ্যতামূলক মাসিক সঞ্চয়: প্রত্যেকটা বাড়ির Mortgage এর দুটি অংশ থাকে। একটি প্রিন্সিপাল পেমেন্ট/ অপর অংশটি ইন্টারেস্ট পেমেন্ট । নিয়মিত প্রিন্সিপাল পেমেন্ট এর কারনে বাড়ির total mortgage amount প্রত্যেক মাসে কমতে থাকে। যার ফলশ্রুতিতে বছরের শেষে দেখা যায় যে বাড়ির মোট mortgage পরিমাণ কমে আসে। একজন বাড়ির মালিকের জন্য এটা একটি সঞ্চয় বলা যায়,বাধ্যতামূলক সঞ্চয়।

৩. Equity বৃদ্ধি: বর্তমান প্রেক্ষাপটে প্রত্যেক বছরে বাড়ির দাম বৃদ্ধি হচ্ছে। আর তাছাড়া একজন বাড়ির মালিক অবশ্যই প্রত্যেক মাসে মর্গেজ পেমেন্ট করছেন এবং সে ক্ষেত্রে বাধ্যতামূলক ভাবে তিনি তার বাড়ির প্রিন্সিপাল amount পেমেন্ট করছেন এবং বাড়ির total মর্টগেজের পরিমাণ কমে আসছে। এর ফলে প্রত্যেক বছরের শেষে দেখা যায় যে বাড়ির মধ্যে তার মালিকানা পরিমাণ অর্থাৎ Equity বেড়ে যাচ্ছে।

৪. নির্ধারিত আবাসন ব্যয় যা বছর বছর কমে আসে: বাড়ির mortgage সাধারণত 5 year fixed অথবা Variable Rate  হয়ে থাকে। উভয়ক্ষেত্রেই monthly পেমেন্ট মোটামুটি fixed থাকে। অন্যদিকে যেহেতু বছর বছর house rent এর সঙ্গে তাল মিলিয়ে বেজমেন্টের rent বাড়তে থাকে সেক্ষেত্রে (যে সকল বাড়িতে basement ভাড়া দেওয়ার সুযোগ থাকে সেখানে) একজন বাড়ির মালিকের total out of pocket expense কমতে থাকে।

৫. Leveraging the Equity for Financial Gain:

বাড়ির ইকুইটি কি এবং সেটা কিভাবে উত্তরোত্তর বৃদ্ধি পায় এ বিষয়ে আমরা একটু আগেই আলোচনা করেছি। এখন আমরা আলোচনা করব এই Equity আপনি কিভাবে আপনার আর্থিক প্রয়োজনে অথবা আর্থিক শ্রী বৃদ্ধির জন্য কিভাবে ব্যবহার করতে পারেন। আপনার বাড়ির Equity ঠিক যেন আপনার সঞ্চয়ব্যাংকে গচ্ছিত আপনারই আমানত। এই Equity থেকে টাকা তুলে আপনি ইচ্ছা করলে অন্য কোন ব্যবসায় খাটাতে পারেন অথবা ইচ্ছা করলে আপনি আরেকটি ইনভেস্টমেন্ট প্রপার্টি কিনতে ব্যবহার করতে পারেন অথবা আপনি ধার শোধ করতে পারেন। অথবা আপনার নিজের কিংবা ছেলেমেয়ের পড়াশোনার খরচ নির্বাহ করতে পারেন। হোম ইক–্যইটি থেকে টাকা তোলার বিভিন্ন অপশন রয়েছে সেই বিষয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করার ইচ্ছা আছে।

৬. Tax Incentives: একজন কোয়ালিফাইড ফাস্ট টাইম Home Buyer  হিসাবে আপনি বিভিন্ন রকমের ট্যাক্স সুবিধা পেতে পারেন। Line 31270 – Home buyers’ amount হিসাবে $5000 পেতে পারেন। তাছাড়া mortgage payment ওর সঙ্গে যেই পরিমাণ ইন্টারেস্ট পেমেন্ট করা হয় এবং যে প্রপার্টি টেক্স প্রদান করা হয় তার হিসাব বছরের শেষে ট্যাক্স ফাইল এর সময় দেখানো যেতে পারে এবং ট্যাক্স সুবিধা গ্রহণ করা যেতে পারে। এ বিষয়ে একজন Qualified and Professional  একাউন্টেন্টের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হবার জন্য অনুরোধ করছি।

৭. Land Transfer Tax Credits: টরন্টো এলাকায় বাড়ি বা কনডো কিনতে হলে ল্যান্ড টান্সফার ট্যাক্স প্রদান করতে হয়। এই ট্যাক্স এর দুইটি অংশ আছে একটি Provincial Land Transfer Tax অপরটি Municipal Land Transfer Tax. একজন First Time Buyer  হিসাবে আপনি সর্বোচ্চ $8,475 ট্যাক্স রিবেট পেতে পারেন।

৮. Home Buyers Plan: এটি ফার্স্ট টাইম হোম বায়ারদের জন্য ক্যানাডা রেভিনিউ এজেন্সির (CRA) মাধ্যমে পরিচালিত কানাডীয় সরকারের একটি বিশেষ পরিকল্পনা। এর মাধ্যমে যেকোনো First Time Home Buyer  কে সর্বোচ্চ ৩৫ হাজার ডলার পর্যন্ত RRSP থেকে ঋণ প্রদান করা হয়। এক্ষেত্রে স্বামী এবং স্ত্রী দুজনেরই যদি RRSP অ্যাকাউন্ট থেকে থাকে এবং পর্যাপ্ত Savings থেকে থাকে তবে দুজনের অ্যাকাউন্ট থেকে সম্মিলিতভাবে ৭০ হাজার ডলার পর্যন্ত Home Buyers Plan এর আওতায় RRSP থেকে লোন নিতে পারেন। যেকোনো মেজর ব্যাংক (RBC, CIBC, Scotia Bank, TD Canada Trust & BMO) থেকে এ বিষয়ে সঠিক পরামর্শ নেওয়া যেতে পারে।

আজ এ পর্যন্তই। ধৈর্য ধরে পাঠ করার জন্য অনেক ধন্যবাদ।

Russell Siddiki, B Sc. Engineer
Real Estate Broker
Call / text: 647- 865 – 2578
Email: russell.siddiki@gmail.com
Office: 905-209-1400

(বি. দ্র. সম্মানিত পাঠক, টরন্টোর বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট রিয়েল এস্টেট ব্রোকার রাসেল সিদ্দিকীর কাছে রিয়েল এস্টেট সম্পর্কিত কারো কোন প্রশ্ন থাকলে নির্দ্বিধায় তার সঙ্গে যোগাযোগ করতে পারেন। – সম্পাদক)