কনজারভেটিভ দল প্রমাণ করেছে যে তারা অন্টারিও শাসন করার উপযুক্ত নয়

এপ্রিল 8, 2018

জেরি ডায়াস

নেতৃত্ব নিয়ে এক বিশৃঙ্খল প্রতিযোগিতার পর আরও বেশি বিশৃঙ্খল দলীয় সম্মেলনের মধ্য দিয়ে অন্টারিওর প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি তাদের একজন নতুন নেতা বেছে নিয়েছে যাকে আগের নেতার মত একই ধরণের বলে গণ্য করা যেতে পারে।

কাকতালীয়ভাবে মাত্র গত সপ্তাহেই মেরিম্যাক ওয়েবস্টার ডিকশনারিতে “ডাম্পস্টার ফায়ার” শব্দটা অন্তর্ভুক্ত হয়েছে। সময়টা একেবারে নিখুঁত।

টরন্টো সিটি কাউন্সিলর হিসাবে একবার দায়িত্ব পালনকারী এবং মেয়র পদে ফেল করা প্রার্থী ডাগ ফোর্ডকে বেশ কয়েক ঘণ্টা পর পার্টির নেতা হিসাবে ঘোষণা করা হয়। পর্দার অন্তরালে ঘটে যাওয়া লড়াইয়ে তিনি জিতেছেন।

ইনিই সেই ব্যক্তি যিনি অটিস্টিক শিশুদের একটি বাড়ি নিয়ে প্রকাশ্য সভায় তীব্র বাক্যবর্ষণ করেছিলেন। ওই বাড়ি নিয়ে একজন সমাজপতির অভিযোগ পেয়ে তিনি সভায় বিষোদ্গার করেন। তিনি পরে বলেছিলেন, “অটিস্টিক শিশুদের জন্য আমার প্রাণ কাঁদে। কিন্তু কেউ আমাকে বলেনি যে, তাদেরকে ওই বাড়ি ছেড়ে চলে যেতে হবে।”

তিনি সব সময়ই পশ্চাৎমুখি দৃষ্টিভঙ্গি পোষণ করেন। গর্ভপাতের অধিকার, যৌন শিক্ষা, ন্যূনতম মজুরি বাড়ানোর বিষয়টি বাতিল করা, কার্বন নিঃসরণের জন্য করারোপের চেষ্টা বন্ধ করার মতো বিষয়গুলিতে তিনি ঘড়ির কাটা পেছনের দিকে ঘুরিয়ে দেওয়ার পক্ষপাতি এবং তিনি কর কমানোর অঙ্গীকার করেন যা আসলে সামাজিক সেবা হ্রাস করতে পারে।

এক সময় তিনি টরন্টো স্টারের এক নারী রিপোর্টারকে “কুত্তি” (little bitch) এবং globe and mail  এর নারী রিপোর্টারকে “গাধা” বলে গালি দেন।

পার্টি প্রধান পদের জন্য নিজের প্রার্থিতা ঘোষণার সময় নিজেকে একজন ‘বহিরাগত’ হিসাবে তুলে ধরে তিনি বলেন, “তার দলের অভিজাত শ্রেণি যারা তৃণমূলের নেতৃত্বকে বন্দি করে রেখেছে তারা আমাকে এই প্রতিযোগিতায় দেখতে চান না।” পরে তিনি সিবিসিকে বলেন, অভিজাত হলেন তারাই “যারা তাদের কড়ে আগুল উঁচিয়ে” শ্যাম্পেন পান করেন।

এখন তিনি সেই পার্টিরই নেতৃত্ব দিচ্ছেন যেটিকে তিনি বলেছিলেন, “শীর্ষ থেকে নিন্মতম পর্যায় পর্যন্ত ‘enema’  (A procedure in which liquid or gas is injected into the rectum) দেবেন।

শেষ পর্যন্ত যখন চূড়ান্তভাবে পার্টির নেতা হিসাবে ফোর্ডের নাম ঘোষণা করা হয় তখন একমাত্র প্রার্থী তানিয়া গ্রানিক মঞ্চে ফোর্ডের সঙ্গে দাঁড়িয়েছিলেন।

বাস্তবে প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকারী ক্রিস্টাইন ইলিয়ট তার পরাজয় মেনে নিতে পরের দিন পর্যন্ত সময় নেন। কারণ দলীয় ভোটারদের ভোটে ইলিয়টই জয়ী হয়েছেন এবং বেশিরভাগ নির্বাচনী এলাকায় জিতেছেন, কিন্তু ফোর্ড পার্টির অনুসৃত ব্যবস্থার আওতায় বেশিরভাগ নাম্বার পয়েন্ট জিতেছেন। সেজন্য তিনিই বিজয়ী হন।

এত সব উথালপাথাল অবস্থা, লড়াই এবং বিবাদ-বিসম্বাদের পর এবং ভোটারদের ভোট প্রাপ্তি ও বেশিরভাগ নির্বাচনী এলাকায় জিততে ফোর্ডের ব্যর্থতার পর একথা বলা বেশ চিত্তাকর্ষকই হবে যে, ফোর্ড ও তার দক্ষিণপন্থী ধ্যান-ধারনা আগামী জুনের নির্বাচনে পরাজিত হতে যাচ্ছে।

তবে এমন মন্তব্য করতে যাওয়াটা হবে মারাত্মক ভুল, বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের এই যুগে। অন্টারিওর ৯২৩ জন ভোটারের মতামতের ভিত্তিতে একদিন আগে টরন্টো স্টারে প্রকাশিত এক জরিপে বলা হয়েছে যে, দলের বেশিরভাগ সদস্য চান না এমন একজন নেতা নিয়েও কনজারভেটিভরা সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের মত বিজয় অর্জন করতে পারে।

ফোর্ড হবেন বিপজ্জনক এবং বিপর্যয়কর মুখ্যমন্ত্রী

ফোর্ডের ভাই রব ২০১০ সালে টরন্টোর মেয়র নির্বাচনে বিজয়ী হন। কিন্তু সেই নির্বাচন ভোটারদের মনে সত্যিকারের বঞ্চনা বোধের জন্ম দেয়। তারা অনুভব করেন যে, তাদের কণ্ঠ আদৌ শোনা হয়নি এবং তাদের সহায়তার জন্য সরকার কিছুই করেনি। ফোর্ড তার ছোট ভাইয়ের পিছ ধরে নগর কাউন্সিলে একটি আসন লাভ করেন।

ট্রাম্প দীর্ঘ পথ পাড়ি দিয়ে হোয়াইট হাউজে প্রবেশ করেছেন সাধারণ শ্রমিক শ্রেণির চরম অসন্তোষের প্রেক্ষাপটে যারা দেখেছে যে, ধনীরা বিরক্তিকরভাবে আরও বেশি ধনী হচ্ছে কিন্তু তাদের জীবন ক্রমেই আরও কঠিন হয়ে উঠছে এবং তাদের সন্তানদের ভবিষ্যৎ অনিশ্চিত ও স্বল্প বেতনের চাকরির মধ্যে আরও বেশি বিষাদাচ্ছন্ন হয়ে পড়ছে।

অন্টারিওতে ফোর্ডের বিজয় হলে তার ধারাবাহিকতায় সারা দেশে দক্ষিণপন্থীদের জোয়ার সৃষ্টি হতে পারে।

সেক্ষেত্রে কনজারভেটিভ দলের কেন্দ্রীয় নেতা অ্যান্ড্রু শিয়ার আগামী বছরের কেন্দ্রীয় নির্বাচনে দেশজুড়ে একই রকম নেতিবাচক কর্মসূচি কার্যকর করতে আরও শক্তিমান হয়ে উঠবেন তাতে কোনও সন্দেহ নেই। শিয়ারের নেতৃত্বাধীন কেন্দ্রীয় কনজারভেটিভরা এরই মধ্যে ঘৃণ্য রেবেল মিডিয়ার সঙ্গে ঘনিষ্টভাবে সম্পর্কিত নেপথ্যের দক্ষিণপন্থী চরমভাবাপন্নদের দ্বারা পরিচালিত হচ্ছে।

অন্টারিওতে ফোর্ডের বিজয় তাদেরকে আবছায়া থেকে বের করে নিয়ে আসবে এবং তাদেরকে কানাডার সবচেয়ে শক্তিধর রাজনৈতিক দপ্তরের দখল নেওয়ার লড়াইয়ে ফিরিয়ে আনবে। সবার জন্য একটি ন্যায়ভিত্তিক সমাজ বিনির্মাণে অনেক কাজ এখনও বাকি রয়ে গেছে কিন্তু ফোর্ড ও তার দলের হাতে কুইন্স পার্কের নেতৃত্বের চাবি তুলে দেওয়া হলে সেটা হবে অন্টারিও এবং কানাডাজুড়ে ঘড়ির কাটা উল্টো দিকে ফিরিয়ে দেওয়া। এটা এমন একটি বিষয় যা আমরা হতে দিতে পারি না।

কনজারভেটিভ পার্টির ডাম্পস্টার ফায়ার এ পর্যন্ত কেবল অন্টারিওর কনজারভেটিভদের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। আগামী মে মাসে যখন অন্টারিওর নির্বাচন সম্পর্কিত রিট থাকবে না তখন এই আগুন ছড়িয়ে পড়ার আগেই আমাদেরকে সেটা নিভিয়ে ফেলতে হবে।

– হাফিংটনপোস্ট