শিশুদের ওপর অভিবাসনের অভিনব প্রভাব

ডিসেম্বর ১, ২০১৪

ড. মেরিলিন চোটেম

কানাডায় আগমন আপনার এবং আপনার শিশুদের জন্য নতুন সম্ভাবনার দরোজা খুলে দেয়। এসব সুযোগ হতে পারে চমৎকার, কিন্তু এজন্য আপনার শিশুদেরকে অনেক বিষয়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়, আর বাবা-মায়ের উচিৎ সন্তানের এসব অভিনব অভিজ্ঞতা সম্পর্কে সচেতন থাকা।

উদাহরণ হিসাবে বলা যায়, অভিবাসী শিশুদেরকে প্রায়শই কানাডায় জন্মগ্রহণকারী শিশুদের চেয়ে অনেক বেশি আশাবাদ এবং অনেক বেশি চাপের মধ্য দিয়ে যেতে হয়। অভিবাসী শিশুরা হয়তো একাধিক ভাষায় কথা বলতে পারে এবং একাধিক সংস্কৃতির সঙ্গে তারা পরিচিত। ঐতিহ্যগত মূল্যবোধ ও প্রথা রক্ষা করার জন্য বাবা-মায়ের চাপের মুখে তাদেরকে কৌশলে কানাডীয় আচার-আচরণ অনুসরণে সচেষ্ট থাকতে হয়।

সহকর্মী বা সহপাঠীরা হয়তো অভিবাসী শিশুদের প্রতি সূক্ষ্মভাবে বা খোলাখুলিভাবেই বিদ্বেষ প্রকাশ করতে পারে বিশেষ করে দৃশ্যমান সংখ্যালঘুদের ক্ষেত্রে, যা তাদের সামাজিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত এবং পরিবারে তার আত্ম-সম্মানবোধকে আহত করতে পারে।

মহাসাগরের যেখানে নতুন পানি এসে পড়ে এবং প্রবাহিত হয় সেখানটা থাকে উত্তাল। বৃহত্তর সমাজের ভেতরে মিশে যাওয়ার সময় অভিবাসী শিশুদেরকেও উত্তাল পরিস্থিতির মুখোমুখি হতে হয়।

এখন একটি নতুন সংস্কৃতি ও ভাষার সঙ্গে অভিযোজন প্রক্রিয়ার জন্য যেসব বহুমুখি চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয় তার সঙ্গে পারিবারিক জীবনের চ্যালেঞ্জসমূহ যোগ করুন। আর্থিকভাবে স্বচ্ছল পরিবারগুলো এদিক থেকে দরিদ্র পরিবারের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে থাকে। কানাডায় দারিদ্র্য হলো শিশুদের মধ্যে বাড়তি মানসিক সমস্যার সঙ্গে যুক্ত যেমন, মনোযোগের অভাব, হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডার, বিষন্নতা, উদ্বেগ এবং আচরণগত প্রতিবন্ধিতা। যদিও দরিদ্র অভিবাসী শিশুদের মধ্যে মানসিক সমস্যা দরিদ্র কানাডীয় বংশোদ্ভূত শিশুদের চেয়ে কম দেখা যায় তবু যারা দরিদ্র নয় তাদের চেয়ে দরিদ্র শিশুদের মানসিক সমস্যা বেশি থাকে।

অন্যদিকে, বেশ স্বচ্ছল কিছু অভিবাসী পরিবারে অনেক সময় বাবা থাকেন না। পরিবারের বাবা তার নিজ দেশে কর্মরত থাকেন এবং মা ও শিশুরা কানাডায় তাদের জীবন প্রতিষ্ঠার চেষ্টা করেন। বাবা-মা উভয়ে সক্রিয়ভাবে উন্নয়নে সচেষ্ট থাকলে তাদের শিশুরা সবচেয়ে বেশি উপকৃত হয়। যেসব শিশুর বাবা বাইরে থাকেন তারা অনুপস্থিত বাবার ব্যাপার ভীত হতে পারে। মেয়ে শিশুরা সবচেয়ে ঘনিষ্ট সম্পর্কের কাউকে বিশ্বাস করতে না পারার অসুবিধা নিয়েই বেড়ে ওঠে। ছেলেরা তাদের অনুপস্থিত বাবার কাছে নিজেকে মূল্যবান হিসাবে প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তার বোধ নিয়ে বেড়ে উঠতে পারে।

যেসব মা ঘরে অবস্থান করে বাচ্চাদের দেখাশোনা করতে পারেন তাদের চেয়ে যেসব বাবা-মাকে কাজের জন্য বাইরে যেতে হয় তাদেরকে অনেক বেশি চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। একক মায়ের জন্য সন্তানের উপযুক্ত দেখাশোনা করা অসুবিধাজনক। তাছাড়া তারা তাদের নিজের আবেগগত চাহিদা থেকে সন্তানের প্রতি বেশি আবেগপ্রবণ হতে পারেন এবং এর ফলে তিনি সন্তানের চাহিদার সঙ্গে সমঝোতা করে স্বাভাবিকতার সীমা পেরিয়ে যেতে পারেন। যে মা তার সঙ্গীর কাছ থেকে ভালোভাবে সহায়তা পান তার পক্ষে সন্তানের পরিচর্যা, দিক-নির্দেশনা দেয়া, তাদেরকে সীমার মধ্যে রাখা, উৎসাহদান এবং শিক্ষা বহির্ভূত বিষয়ে দক্ষ করে তোলা অধিকতর সহজ হয়।

দুর্ভাগ্যজনক যে, অভিবাসী এবং বৃহত্তর নগর এলাকায় জন্মগ্রহণকারী কানাডীয়দের ক্ষেত্রে জীবনযাত্রার ব্যয় এমনই যে এর জন্য বাবা-মা উভয়কেই কাজে যেতে হয়। কর্মরত বাবা-মার পক্ষে ঘরে বা বাইরে তাদের শিশুদের সমস্যার সমাধান করার মত সময় প্রায়শই থাকে না। বাড়ির বাইরে গিয়ে বৈষম্য ও হিংসার শিকার হওয়া শিশুরা বিষন্নতায় ভুগতে পারে অথবা নিজেকে আর দশ জনের থেকে গুটিয়ে নিতে পারে। যেসব বাবা-মা কর্মক্ষেত্রে বিদ্বেষের বা ঘৃণার মুখোমুখি হন তারাও ভোগান্তি সহ্য করেন যদিও তারা সেগুলোর সঙ্গে ভিন্নভাবে মানিয়ে নেন। যেমন, বাবা-মা তাদের মানসিক আঘাত বা ক্রোধের বিষয়টি শিশুদের ওপর চাপিয়ে দিতে পারেন অথবা মাদকাসক্ত হয়ে পড়তে পারেন।

বিমানে বাবা-মাকে তাদের সন্তানদের সাহায্য করতে যাওয়ার আগে নিজেদেরকে অক্সিজেন মাস্ক পরে নিতে বলা হয়। বাস্তব জীবনেও এটিই সত্য। যেসব বাবা-মা তাদের নিজেদের চাহিদা পূরণে সক্ষম তারাই তাদের সন্তানের চাহিদা ভালোভাবে পূরণ করতে পারেন। একক বাবা অথবা মা হয়তো তাদের সন্তানের জন্য রোল মডেল হিসাবে এবং তাদের যতেœর ব্যাপারে ভূমিকা রাখতে পারেন এমন প্রাপ্তবয়স্ক কাউকে খুঁজে নিতে পারেন। বড় ভাই অথবা বড় বোন এক্ষেত্রে ভাল ভূমিকা রাখতে পারেন যারা একটি শিশুর বড় ভাই বা বোন হিসাবে কাজ করতে আগ্রহী স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগাযোগ করিয়ে দিতে পারেন। এসব স্বেচ্ছাসেবী শিশু ও তরুণদের সঙ্গে গুরুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে পারেন একক বাবা বা মায়ের জন্য কিছু বাড়তি সময় দিতে পারেন। কমিউনিটি সেন্টার, বহুসংস্কৃতি বিষয়ক কর্মসূচি বা ধর্মীয় সংগঠনও নতুন অভিবাসীদেরকে প্রয়োজনীয় সহায়তা দিতে পারে।

নতুন অভিবাসী হিসাবে আপনার এবং আপনার শিশুদের জন্য প্রয়োজনীয় যত সেবা কার্যক্রম ও সম্পদের তথ্য পাওয়া যায় সেগুলো সংগ্রহ করুন। নিজেকে এবং আপনার শিশুদের সাহায্য করার জন্য প্রাপ্য সহায়তাগুলো কাজে লাগান এবং সমুদ্রের সঙ্গে মিলিত হওয়া নদীর মত কানাডার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠুন।

ড. মেরিলিন চোটেম, এড, ডি, একজন নিবন্ধিত মনস্তত্ত্ববিদ। তিনি প্রাইভেট প্র্যাকটিস করেন। রাশিয়ান ইহুদি পরিবারের এই সন্তান ওয়াশিংটনের সিয়াটলে জন্মগ্রহণ করেন এবং ৩০ বছর আগে কানাডায় আসেন। -Canadianimmigrant.ca