লিবারেল সরকারের বেশ ক’জন মন্ত্রীই বেসিক ইনকাম কর্মসূচির ‘একনিষ্ঠ সমর্থক’

প্রবাসী কণ্ঠ ডেস্ক , মার্চ: ৩০, ২০২১: লিবারেল দলের এমপি জুলি জেরোভিজ বলেছেন, বেসিক ইনকাম সম্পর্কে তিনি যে বিল পেশ করেছেন, মন্ত্রীদের কয়েকজনসহ তার দলীয় সহকর্মীদের অনেকে সেটির ব্যাপারে আগ্রহী।

জেরোভিজ ফেব্রুয়ারি মাসে বিল সি-২৭৩ নামে একটি বেসরকারি সদস্যের বিল সংসদে উপস্থাপন করেছেন। এই বিলে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন, যাতে নাগরিকদের বেসিক ইনকাম এর নিশ্চয়তা দেওয়ার মত কোনও অর্থনৈতিক মডেল গ্রহণের সম্ভাব্যতা সম্পর্কে সমীক্ষা চালানো এবং কানাডায় এধরণের কর্মসূচি বাস্তবায়নের উপায় খতিয়ে দেখতে একটি জাতীয় কৌশল প্রণয়ন করা হয়। খবর হাফিংটন পোস্ট। রিপোর্ট করেছেন জি-আন লাম।

টরন্টো থেকে নির্বাচিত এই এমপি এক ভার্চুয়াল মিটিংয়ে হাফপোস্ট কানাডাকে বলেন, “আমি জানি, বেশ ক’জন কেবিনেট মন্ত্রী বেসিক ইনকাম কর্মসূচির জেরালো সমর্থক।”   

জেরোভিজ বলেন, লিবারেল দলের সহকর্মীদের মধ্যে এ বিষয়ে বিপুল আগ্রহ রয়েছে। “আমি তাদের সংখ্যা উল্লেখ করতে চাই না, কিন্তু তাদের সংখ্যা যথেষ্ট।”

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর আগে ইঙ্গিত দিয়েছিলেন যে, বেসিক ইনকাম এর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করার দরকার মনে করছেন না। সরকার এখনও তার প্রতিশ্রুত নতুন জাতীয় কর্মসূচি যেমন, শিশু-প্রযত্ন ব্যবস্থা ও ওষুধ পরিষেবা প্রকাশ করেনি।

ইতিপূর্বে যারা বেসিক ইনকামের অর্থ পেয়েছে তাদের হাসপাতালে ভর্তির হার কমে গেছে। ছবি : টরন্টো স্টার

গত ডিসেম্বরে টাউন হলে লিবারেল দলের সমর্থকদের এক সভায় ভার্চুয়াল ভাষণে ট্রুডো বলেন, বেসিক ইনকাম এর বিষয়টি “এমন কিছু নয় যেটিকে এই মুহূর্তে এগিয়ে যাবার উপায় বলে আমরা ভাবছি।”

জেরোভিজ বলেন, কর্মক্ষেত্রের বাস্তবতা অতীতের যে কোনও সময়ের চেয়ে দ্রুততর গতিতে পাল্টে যাচ্ছে। একটি পর্যবেক্ষণ তুলে ধরে তিনি যোগ করেন যে, অধিক সংখ্যক শ্রমিক ক্রমশই স্থায়ী চাকরির বদলে অস্থায়ী কাজে নিয়োজিত হতে বাধ্য হচ্ছে, তারা স্বল্পমেয়াদী অস্থায়ী কাজ করছে যা ক্রমবর্ধমান হারে সাধারণ ঘটনায় পরিণত হচ্ছে। অটোমেশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ভবিষ্যতে চাকরির নিশ্চয়তাকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।

তিনি বলেন, “এখনই আমাদের কাছে যথেষ্ট ও জোরালো তথ্যপ্রমাণ আছে যা মূল আয় বা বেসিক ইনকামের ধারণার কার্যকারিতা সমর্থন করে। কিন্তু বেসিক ইনকাম নিশ্চিত করার সর্বোত্তম উপায় ও মডেল সম্পর্কে তথ্য আছে খুবই সামান্য।”

নিশ্চিত মূল আয় (মঁধৎধহঃববফ নধংরপ রহপড়সব) পরিভাষাটি অনেক সময় প্রাণধারণের উপযোগী আয় নিশ্চিতকরণ (মঁধৎধহঃববফ ষরাধনষব রহপড়সব) বা নিশ্চিত বার্ষিক আয়ের (মঁধৎধহঃববফ ধহহঁধষ রহপড়সব) পরিবর্তে ব্যবহার করা হয়ে থাকে যার অর্থ হলো এমন একটি সামাজিক সহায়তা কর্মসূচির উদ্ভাবন করা যা সমাজের স্বল্পতম আয়ের লোকেদের দারিদ্র্যসীমার ওপরে থেকে খাদ্য, বস্ত্র ও বাসস্থানের মত জীবনের মৌলিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট অর্থ থাকার নিশ্চয়তা দেবে।

আবার সার্বজনীন বেসিক ইনকাম (টহরাবৎংধষ নধংরপ রহপড়সব) হলো আরেকটি ভিন্ন পরিভাষা যেটি এর প্রবক্তারা ব্যবহার করেন। এটি আবার বিশেষ জনগোষ্ঠীর (নির্দিষ্ট বয়সের বা লিঙ্গের মানুষের) জন্য দেয় মঞ্জুরির (ফবসড়মৎধহঃ) সমার্থক। ডেমোগ্রান্ট পরিভাষাটির মধ্যে নিহিত থাকে এমন একটি মডেল যেখানে প্রতিটি মানুষই সরকারের পক্ষ থেকে চেক পাবার যোগ্য। আয়-পরীক্ষিত সুবিধা (ওহপড়সব-ঃবংঃবফ নবহবভরঃং) হলো এমনই আরেকটি মডেল, তেমনই নেতিবাচক আয়কর (হবমধঃরাব রহপড়সব ঃধী) পরিভাষাটিও।

‘বিলে বাস্তব প্রমাণ তুলে ধরা হবে,’

লিবারেল দলের এমপি অ্যানি কৌট্রাকিস বলেন, কোভিড-১৯ মহামারি থেকে যদি কিছু শেখার থেকে থাকে তাহলে তা হলো, বেসিক ইনকাম সম্পর্কিত কর্মসূচি গ্রহণের প্রয়োজন আছে।

হাউজ অব কমন্স ফাইনান্স কমিটির লিবারেল দলীয় চেয়ারম্যান ওয়েইনি ইস্টার বলেন, তিনি প্রিন্স এডওয়ার্ড দ্বীপে তার নিজের প্রদেশে এ ধরণের পরীক্ষামূলক প্রকল্প নেয়া হলে সেটিকে স্বাগত জানাবেন। তার প্রদেশ এ ধরণের একটি পরীক্ষামূলক প্রকল্প গ্রহণে সহায়তার জন্য অর্থ যোগাতে দু’বছর ধরে ফেডারেল সরকারের কাছে অনুরোধ জানিয়ে আসছে।

ইস্টার হলেন দ্বিতীয় ব্যক্তি যিনি জেরোভিজের বিলের পক্ষে সমর্থন দিয়েছেন এবং এই সমর্থন দানের বিষয়টিকে তিনি বলেছেন, এটি হলো, কী করা যেতে পারে সে বিষয়ে যৌথভাবে “বাস্তব প্রমাণ” সংগ্রহের পথে একটি অগ্রগতি।

প্রবীন এই এমপি এবং জিন ক্রিস্টাইনের কেবিনেটের সাবেক মন্ত্রী বলেন, যদিও বেসরকারী সদস্যের বিল সব সময় সংসদে পাশ হয় না কিন্তু এই নীতি বাস্তবায়ন করার মত অন্য উপায়ও আছে, যেমন কেন্দ্রীয় সরকারের বাজেট।

বেসরকারি বিলের অনুমোদন পাবার সুযোগ কম কারণ, কেবল সরকারি বিলেই প্রস্তাব দেয়া যায় সরকারি তহবিল কীভাবে ব্যয় করা হবে।

জেরোভিজ তার বিলটিকে কানাডার ইতিহাসে মঁধৎধহঃববফ নধংরপ রহপড়সব সম্পর্কিত প্রথম বিল বলে উল্লেখ করেন। কিন্তু সমালোচকদের কেউ কেউ বলছেন, জনগণের এখন অধিকতর সমীক্ষা নয়, দরকার সাহায্য।

পুরনো ধারণার পক্ষে নতুন গতি সঞ্চার

বেসিক ইনকাম এর ধারণাটি অন্তত ৫০০ বছরের পুরনো। এই ধারণার উদ্ভব হয় এমন প্রত্যয় থেকে যে, ব্যক্তিবিশেষকে শাস্তি দেওয়ার চেয়ে যারা দারিদ্র্যের মধ্যে বসবাস করে তাদেরকে অর্থ দেয়া অপরাধ রোধের অধিকতর কার্যকর উপায়।

গ্রিন পার্টির নেতা আনামি পল-এর সঙ্গে বেসিক ইনকাম বিষয়ে গত সোমবার এক ভার্চুয়াল আলোচনায় সিনেটর কিম পেট দারিদ্র্য ও অপরাধের মধ্যে এখনও বিদ্যমান সম্পর্কের প্রসঙ্গে বলেন, “অপরাধ-বিচার ব্যবস্থা, স্বাস্থ্যসেবা ব্যবস্থায় ব্যয় হওয়া অর্থ বেঁচে গেলে তা হবে বিপুল।”

৭০-এর দশকের “মিনকাম” (গরহপড়সব) (মিনিমাম ইনকাম) প্রকল্পের এক বিশ্লেষণে দেখা যায়, ম্যানিটোবার ডুফিনে যারা পরিপূরক হিসাবে বেসিক ইনকামের অর্থ পেয়েছে তাদের হাসপাতালে ভর্তির হার কমে গেছে।

‘প্রতিটি সঙ্কট হলো একেকটি প্রবণতা যা ত্বরান্বিত হয়’

ফ্লয়েড ম্যারিনেস্কু হলেন ইউবিআই ওয়ার্কস-এর প্রতিষ্ঠাতা। এটি একটি অলাভজনক গ্রুপ যা সার্বজনীন বেসিক ইনকাম কর্মসূচি প্রবর্তনের পক্ষে ওকালতি করে। জেরোভিজের সংবাদ সম্মেলনে যোগ দিয়ে তিনি বলেন, বেসিক ইনকামের নমুনা নিয়ে গবেষণা করতে হবে বাস্তব জীবনে, যারা এর গ্রহীতা কেবল তাদের জীবনে এর প্রভাব বিবেচনা করলে হবে না, বরং বৃহত্তর সমাজের ওপর এর প্রভাবও খতিয়ে দেখতে হবে।

তিনি বলেন, মহামারির প্রতিক্রিয়া কাটিয়ে ওঠা এখন পর্যন্ত “অসম” এবং তা মেরুকরণের দিকে নিয়ে যাবে।

তার ভাষায়, “প্রতিটি সঙ্কট হলো একেকটি প্রবণতা যা ত্বরান্বিত হয়। আর কোভিড আমাদেরকে অতি দ্রুত যেটা দেখালো, শ্রমবাজারের প্রযুক্তিগত অগগ্রগতির ক্ষেত্রে তার প্রভাবের দিক থেকে, সেটা ঘটতে হয়তো পাঁচ থেকে ১০ বছর লেগে যেতোÑ আর এটি কিছু মানুষের জন্য উপকারী হলেও অন্য অনেকের জন্য তা কঠিন আঘাত।”

দারিদ্র্য সম্পর্কিত জাতীয় উপদেষ্টা কমিটির নতুন এক রিপোর্ট অনুযায়ী, প্রতি নয়জনের মধ্যে একজন কানাডীয় দারিদ্র্যের মুখোমুখি হয়েছেন। এই পরিসংখ্যান থাকার পরও সম্ভাব্য বেসিক ইনকাম কর্মসূচির ব্যয় নিয়ে অনেকে দ্বিধান্বিত।

পার্লামেন্টের বাজেট অফিসারের এক বিশ্লেষণে দেখা গেছে, অন্টারিওর পরিত্যক্ত পরীক্ষামূলক প্রকল্পের ভিত্তিতে প্রণীত প্রাক্কলন অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেসিক ইনকাম কর্মসূচি নেওয়া হলে তাতে প্রথম বছরেই ব্যয় হবে ৭৬ বিলিয়ন ডলার। এর পর প্রতি বছর তা দাড়াঁবে সমানভাবে ৪৪ বিলিয়ন ডলার করে।

মহামারিকালে যাদের জীবনযাত্রার ওপর কোভিড-১৯-এর আকস্মিক প্রতিক্রিয়া পড়ে তাদের অর্থ যোগানোর উপায় হিসাবে কেন্দ্রীয় সরকার কানাডা এমার্জেন্সি রিকোভারি বেনিফিট নামের প্রকল্পের আওতায় প্রতি মাসে ২০০০ ডলার করে দেয়ার ব্যবস্থা করার পর বেসিক ইনকাম কর্মসূচির প্রতি সমর্থন বাড়তি গতি অর্জন করে।