জন্ম ১৯৭০এর আগে? ৭টি মূল্যছাড়ের খবর দিচ্ছি যা বেশিরভাগ বয়োজ্যেষ্ঠ কানাডিয়ানরা জানেন না

ডেভিড ও সুসান উইলসন

কানাডায় জ্যেষ্ঠ নাগরিকদের জন্য বহু ক্ষেত্রে মূল্যছাড়ের ব্যবস্থা রয়েছে কিন্তু দুর্ভাগ্যজনক যে, না জানার কারণে বেশিরভাগ জ্যেষ্ঠ নাগরিক সেগুলো থেকে বঞ্চিত হচ্ছেন। সেজন্যে আমরা ৫০ বছরের বেশি বয়সীদের জন্য যেসব ক্ষেত্রে মূল্যছাড় দেয়া হয় তার মধ্যে সেরা কয়েকটির তালিকা তৈরি করেছি। আপনার কষ্টার্জিত অর্থ বাঁচানোর জন্য জেনে নিন আপনি কোন কোন ক্ষেত্রে মূল্যছাড় পাবার যোগ্য:

১। মনোহারি সামগ্রীতে অর্থ বাঁচান

–    M&M Food Market : প্রতিটি পণ্যে চলিত দামের ওপর ১০% ছাড়, প্রতি মঙ্গলবার

–  Bulk Barn : ৬৫ ঊর্ধ্ব বয়সীদের জন্য সব পণ্যে ১০% ছাড়, প্রতি বুধবার

–  Safeway: মাসের প্রথম মঙ্গলবার এয়ার মাইল রয়েছে এমন জ্যেষ্ঠদের জন্য ১০% ছাড় এবং কিছু স্টোরে মাসের প্রথম বুধবার জ্যেষ্ঠদের ছাড় দিয়ে থাকে

–   Giant Tiger: মাসের প্রথম সোমবার ৬০ ঊর্ধ্বদের জন্য ১০% ছাড়

–    Sobeys: জ্যেষ্ঠতার সুবিধাসহ ৭০% পর্যন্ত ছাড়

      Sobeys, Loblaws, Metro, Safeway, Amazon, Walmart সহ আরও অনেক স্টোরে- জ্যেষ্ঠদের জন্য দেয়া সুবিধাসহ ৭০% পর্যন্ত সাশ্রয় করুন- নিচে আমাদের রিভিউ পড়ুন।

২। ৫০ ঊর্ধ্ব? সিনিয়র অ্যাডভান্টেজ-এ যোগ দিয়ে কানাডার হাজার হাজার স্টোরে ৭০% পর্যন্ত অর্থ সাশ্রয় করুন

আপনি পঞ্চাশোর্ধ কিন্তু যদি সিনিয়র অ্যাডভান্টেজ-এর সদস্য না হয়ে থাকেন তাহলে হয় তো আপনি নিজের অর্থ পানিতে ফেলছেন। কারণ সিনিয়র অ্যাডভান্টেজ আপনাকে কানাডার শীর্ষ ব্রান্ড ও স্টোরগুলোতে ৭০% পর্যন্ত অর্থ বাঁচাতে সাহায্য করতে পারে।

সিনিয়র অ্যাডভান্টেজ-এর সদস্যরা বহু মূল্যছাড়, কুপন এবং চুক্তির সুবিধা পান যা তাদেরকে সোবেস, লবলোস, কানাডিয়ান টায়ার, মেট্রো, সেফওয়ে, অ্যামাজন, ওয়ালমার্ট, কস্টকো, পেট্রো কানাডা, হোমডিপো, শপার্স ড্রাগ মার্ট-এর মত অনেক জনপ্রিয় স্টোর ও আরও অনেক স্টোরে কেনাকাটায় অর্থ বাঁচাতে সাহায্য করতে পারে।

আপনি কানাডার প্রায় সব স্টোরেই মূল্যছাড় পেতে পারেন। সম্প্রতি আমি নিজেই বিস্মিত হয়েছি যখন সিনিয়র অ্যাডভান্টেজ-এর সুবিধা বাড়ির কাছের একটি স্টোরে, যেখানে আমি সবচেয়ে বেশি কেনাকাটা করে থাকি, আমার অনেক টাকা বাঁচিয়ে দেয়।

আমরা সিনিয়র অ্যাডভান্টেজ ব্যবহার করেছি এবং আমরা এটা পছন্দ করি। সিনিয়র অ্যাডভান্টেজ ব্যবহারের প্রথম মাসেই আমরা ৪০০ ডলারের বেশি সাশ্রয় করতে পেরেছি। এটির ব্যবহারও বেশ সহজ। আমি দেখছি যে, প্রতি মাসে আমাদের খুব সহজেই ৩০০ ডলার করে বেঁচে যাচ্ছে। আপনাকে নিয়মিত যেসব সামগ্রীর জন্য ব্যয় করতেই হয় সেগুলোতেই আপনি বছরে আক্ষরিক অর্থেই হাজার হাজার ডলার সাশ্রয় করতে পারবেন। আমরা পরের মাসেই কত টাকা সাশ্রয় করতে পারি সেটা দেখার জন্য অপেক্ষা করে থাকতে পারি না। আমরা দীর্ঘকাল ধরে সিনিয়র অ্যাডভান্টেজ-এর সদস্য থাকতে চাই।

৩। ওষুধে মূল্যছাড়

–   Lawtons Drug: ৫৫ বছর বা বেশি বয়সীরা এই স্টোরে মাসে অন্তত একদিন যে কোনও পরিমাণ কেনাকাটায় বাজার মূল্যের চেয়ে ২০ শতাংশ অর্থ বাঁচাতে পারেন। (নির্দিষ্ট দিন, যেটিকে তারা বলে ৫৫+ অ্যাপ্রিসিয়েশন ডে, ও বিস্তারিত জানার জন্য আপনার স্থানীয় লোটনস স্টোরে খোঁজ করুন অথবা ওয়েবসাইট দেখুন)। এক্ষেত্রে কিছু শর্ত প্রযোজ্য।

–   Rexall Pharma Plus:   এই স্টোরে বয়োজ্যেষ্ঠরা সিনিয়রস ডে-তে যে কোনও কেনাকাটায় ২০ শতাংশ পর্যন্ত ছাড় পান বাজার মূল্যের চেয়ে (মাসে একদিনই এই ছাড় দেওয়া হয়)। শর্ত প্রযোজ্য।

–  Shoppers Drug Mart: এখানে আছে সিনিয়র্স ডিসকাউন্ট ডে (সাধারণত মাসের শেষ বৃহস্পতিবার)। এদিন ৬৫ বছর বা বেশি বয়সীরা পণ্যমূল্যের ওপর ২০ শতাংশ ছাড় পান। শর্ত প্রযোজ্য।

–  সিনিয়র অ্যাডভান্টেজ-এর সদস্য হয়ে শপার্স ড্রাগ মার্ট, রেক্সল এবং আরও কিছু ফার্মাসিতে ৭০% ভাগ পর্যন্ত অর্থ বাঁচাতে পারেন।

৪। খুচরা মূল্যছাড়

–  Home Hardware:  হোম হার্ডওয়্যার নির্দিষ্ট দিনে ২০% সিনিয়র ডিসকাউন্ট দেয়। আরও জানতে আপনার কাছের কোনও হোম হার্ডওয়্যার স্টোরে যেতে পারেন।

– Value Village:  বৈধ পরিচয়পত্র আছে এমন জ্যেষ্ঠ নাগরিকরা ভ্যালু ভিলেজের ন্যায্যমূল্যের দোকানগুলোতে প্রতি মঙ্গলবার ৩০% মূল্যছাড় পাবার যোগ্য। আপনার কাছের ভ্যালু ভিলেজ স্টোরে যোগাযোগ করে জেনে নিন তাদের ওখানে এই সুবিধা আছে কিনা।

– Metro: সিনিয়র অ্যাডভান্টেজ-এর সদস্য হয়ে ৫০% পর্যন্ত সাশ্রয় করতে পারেন।

– RONA : বৈধ পরিচয়পত্র দেখিয়ে ৫০ বা তদূর্ধ্ব বয়সীরা ১৫% ছাড় পাবেন। এদের স্টোর থেকে অনলাইনে কেনাকাটা করতে হলে ৫০১৫ প্রোমো কোড ব্যবহার করুন। এই সুবিধা প্রতি মাসের প্রথম মঙ্গলবারে পাওয়া যায়।

– কানাডিয়ান টায়ার, হোম হার্ডওয়্যার, লোস এবং হোম ডিপোর স্টোরে সিনিয়র অ্যাডভান্টেজ কার্ড দিয়ে অন্তত ৭০% পর্যন্ত অর্থ বাঁচাতে পারেন।

–   Lawtons Drugs: ৫৫ বছর বা তার বেশি বয়সের জ্যেষ্ঠ নাগরিকরা মাসে একদিন এদের স্টোর থেকে ২০% মূল্যছাড় পেতে পারেন তবে তা স্টোরের অবস্থানের ওপর নির্ভর করে। শর্ত প্রযোজ্য।

–   Reno Depot: এই স্টোর প্রতি মাসের প্রথম মঙ্গলবার ৫৫ বছর বা বেশি বয়সীদের জন্য ১৫% মূল্যছাড় দেয়। বৈধ পরিচয়পত্র দেখাতে হবে।

–  Giant Tiger ৬০ বছর বা তদূর্ধ্ব বযসের গ্রাহকরা জায়ান্ট টাইগারের স্টোরগুলোতে সিনিয়র ডিসকাউন্ট সুবিধা পাবার যোগ্য। সে সুযোগ পাওয়া নির্ভর করে স্টোরের অবস্থানের ওপর।

–   Pet Valu পেট ভ্যালু স্টোরের ইওর রিওয়ার্ড প্রোগ্রামে অ্যাকাউন্ট খুললে ৬০ বছর বা তার বেশি বয়সীরা প্রতি মাসের শেষ বৃহস্পতিবার ১০% মূল্যছাড় পেতে পারেন।

–  Salvation Army Thrift Stores: এই স্টোরের ন্যায্যমূল্যের দোকানগুলোতে ৬০ বছর বা তার বেশি বয়সীরা তাদের কেনাকাটার ওপর ১০% মূল্যছাড় পেতে পারেন। বৈধ আইডি কার্ড নিয়ে যাবেন।

–  Walmart সিনিয়র অ্যাডভান্টেজ কার্ড দিয়ে ৫০% পর্যন্ত অর্থ বাঁচান।

৫। খাবার দোকান ও রেস্টুরেন্টে মূল্যছাড়

– ম্যাকডোনাল্ডস: প্রতিদিন মূল্যছাড়ে সিনিয়র্স কফি ও কফি/মাফিন পরিবেশন করে ষাটোর্ধ্বদের জন্য

–  ম্যাকডোনাল্ডস: সিনিয়র অ্যাডভান্টেজ কার্ডে ৫০% পর্যন্ত অর্থ বাঁচান।

– কেএফসি: ৫৫ বছর বা তার বেশি বয়সী যাদের বৈধ আইডি কার্ড আছে তারা সারা কানাডায় কেএফসির নির্দিষ্ট দোকানে মূল্যছাড় পাবেন। আপনার কাছের দোকানে যোগাযোগ করুন।

– টিম হর্টনস: টিম হর্টনস-এর নির্দিষ্ট কিছু দোকানে বয়োজ্যেষ্ঠদের জন্য মূল্যছাড়ের ব্যবস্থা আছে।

–  টিম হর্টনস: সিনিয়র অ্যাডভান্টেজ কার্ডে ৫০% পর্যন্ত অর্থ বাঁচান।

–  সাবওয়ে: ম্যানেজারের বিবেচনার ভিত্তিতে ১০% মূল্যছাড় দেওয়ার ব্যবস্থা আছে (৬০+)

–   ট্যাকো বেল: এরা বৈধ আইডি কার্ড আছে এমন ৬৫ বছর বা তার বেশি বয়সীদের জন্য মূল্যছাড় দেয়। নির্দিষ্ট কিছু দোকানেই কেবল এই সুবিধা পাওয়া যাবে।

– আরবি’স: (Arby’s) বয়সের প্রমাণপত্র থাকলে বয়োজ্যেষ্ঠ নাগরিকদের ১০% মূল্যছাড় দেয়। দোকানের অবস্থানের ভিত্তিতে এই সুবিধা পাওয়া যাবে।

–  ডেনি’স: (Denny’s) ৫৫ বছর বা বেশি বয়সের গ্রাহকরা এদের নির্দিষ্ট দোকানে কেনাকাটার ওপর ১৫% মূল্যছাড় পাবেন। বৈধ আইডি কার্ড নিয়ে যাবেন।

–   বার্গার কিং: এরা কম দামে সিনিয়র্স কফি দিয়ে থাকে (৫৫+)

–    সাবওয়ে, স্টারবাকস, কেএফসিতে সিনিয়র অ্যাডভান্টেজ কার্ডে ৫০% পর্যন্ত অর্থ বাঁচান

৬। ভ্রমণে মূল্যছাড়

– বেস্ট ওয়েস্টার্ন: আপনি যদি ৫৫ বছর বা তার বেশি বয়সের হন তাহলে আপনি ১০ শতাংশ বা তারও বেশি ছাড় পেতে পারেন। আপনি আগেভাগে চেকইন, সবার শেষে চেক-আউট এবং বিনামূল্যে হোটেলের সেরা রুম পাবার মত সুবিধাও পেতে পারেন।

–  চয়েস হোটেলস: ৬০ বছর বা তদূর্ধ্ব বয়সীরা আগে থেকে বুকিং দিলে ১০ শতাংশ ছাড় পাবেন।

–  ম্যারিয়ট: ৬২ বছর বা তার বেশি বয়সীরা ১৫ শতাংশ বা তার চেয়েও বেশি মূল্যছাড় পাবেন।

–  চিপ ও এয়ার: (CheapOAir) চিপ ও এয়ার কানাডা বয়সের বৈধ প্রমাণপত্র থাকলে জ্যেষ্ঠ নাগরিকেদেরকে নির্দিষ্ট ফ্লাইটের টিকিটে মূল্যছাড় দেয়।

–  অ্যামট্র্যাক: (Amtrak) এরা ৬০ বছর বা তদূর্ধ্ব বয়সের যাত্রীদেরকে নির্দিষ্ট আন্তঃদেশীয় ফ্লাইটে ১০% ছাড় দেয়। বিধিনিষেধ প্রযোজ্য।

৭। বিনামূল্যের ফ্যামিলি অ্যাপ দিয়ে পরিবারের সঙ্গে আরও বেশি করে যুক্ত থাকুন

আপনি কি সন্তান ও নাতি-নাতনিদের সঙ্গে আরও বেশি যুক্ত থাকার অনুভূতি পেতে এবং তাদের দৈনন্দিন জীবনে কী ঘটছে না ঘটছে সে সম্পর্কে সর্বশেষ তথ্য ও ছবি পেতে চান?

অথবা এটা কি এমন যে, আপনি আপনার একান্ত মুহূর্তগুলো সারা বিশ্ববাসীর দেখার জন্য ফেসবুকে শেয়ার করতে চান না?

এই নতুন অ্যাপটি আপনাকে আপনার পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুদের একটি ব্যক্তিগত সার্কেল গড়ে তোলার সুযোগ করে দেবে যেখানে আপনারা পরস্পরের ছবি ও ভিডিও শেয়ার করতে, মন্তব্য করতে এবং লাইক করতে পারবেন।

এই পারিবারিক সার্কেলের অ্যাপে যখনই কোনও নতুন ছবি পোস্ট করবেন আপনি জানবেন যে এটি কেবল তারাই দেখতে পারবে যাদেরকে আপনি নিজের হৃদয়ে ধারণ করেন। এজন্যে এখানে আপনি ফেসবুকের চেয়েও আপনার জীবনের অনেক বেশি একান্ত মুহূর্তের ছবি শেয়ার করতে স্বচ্ছন্দ বোধ করবেন। আপনার যদি নাতি-নাতনী থাকে তাহলে ছেলেমেয়েকে বলতে পারবেন প্রতিদিন তাদের ছবি এখানে আপলোড দিতে। আপনি যখন নিজের প্রিয় সন্তান ও নাতি-নাতনীদের নতুন ছবি দেখবেন তখন মুহূর্তগুলো আর কখনই একঘেয়ে লাগবে না।

এই অ্যাপ যেভাবে কাজ করে সেটি হলো, আপনি অ্যাপল বা গুগল অ্যাপ থেকে আপনার ফোনে অ্যাপটি ডাউনলোড করে নিন। এরপর একটি ফ্রি অ্যাকাউন্ট বানানোর জন্য সাইন আপ করুন এবং নিজের পারিবারিক সার্কেল তৈরি করে নিন। পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানানোর সময় নিশ্চিত হয়ে নিন যে তাদের ঠিক ই-মেল অ্যাড্রেস ব্যবহার করছেন কিনা। এতে করে তাদের পক্ষে আপনার সার্কেলে যোগ দেয়া সহজ হবে। একবার এটা করে ফেলার পর আপনার পারিবারিক সার্কেলের প্রত্যেকেই এখানে পরস্পরের ছবি শেয়ার করতে, কমেন্ট করতে বা লাইক দিতে পারবে। এই অ্যাপের আওতায় থাকা পরিবারের সদস্যদেরকে আপনি বিনামূল্যে ভয়েস ও টেক্সট মেসেজও পাঠাতে পারবেন।

ফ্যামিলি সার্কেল অ্যাপ ফেসবুকের মত আপনার ব্যক্তিগত তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে দেয় না। এটি আপনার প্রাইভেসির মূল্য দেয় এবং এটি বিনামূল্যে ব্যবহারযোগ্য। আপনি এটি গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নামিয়ে নিতে পারেন। অ্যাপস্টোরে ঢুকে শুধু “Family Circle App” লিখে এন্টার চাপুন অথবা নিচের যে কোনও একটি লিঙ্কে ক্লিক করুন:

iPhone users: click here to get the Family Circle App for free
Android users: click here to get the Family Circle App for free

ব্যাস, হয়ে গেল! আশা করবো আমাদের মূল্যছাড়ের তালিকা আপনার জন্য সহায়ক হবে!

আপনি যদি দৈনন্দিন ব্যয়ের উল্লেখযোগ্য অর্থ বাঁচাতে চান তাহলে সর্বশেষ মূল্যছাড় ও ব্যবসায়িক লেনদেনের বিষয়গুলি গ্রহণ করুন, সিনিয়র অ্যাডভান্টেজ কার্ডের জন্য সাইন আপ করুনÑ এতে দুই মিনিটেরও কম সময় লাগবে। আমরা জানি না তারা কতদিন দরে এই মূল্যছাড় অব্যাহত রাখবে তাই দ্বিধা করবেন না।

এই মূল্যছাড়ের তালিকা আপনার বন্ধুদের উপকারে আসবে মনে করলে দয়া করে এটি শেয়ার করুন।

ফেব্রুয়ারি ১, ২০২১

সৌজন্যে : ImproveSavings.com