কৃষ্ণাঙ্গ, ল্যাটিন আমেরিকান ও দক্ষিণ এশীয় কানাডীয়রা কোভিড-১৯-জনিত সবচেয়ে বড় আর্থিক সঙ্কটে পড়েছে

মে ১৮, ২০২০

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কোভিড-১৯ মহামারির কারণে চাকরি ও আয়-উপার্জন হারানোর সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে কৃষ্ণাঙ্গ, ল্যাটিন আমেরিকান ও দক্ষিণ এশীয় কানাডীয়রা। এক সমীক্ষায় এমন তথ্য পাওয়া গেছে।

কানাডিয়ান স্টাডিজের এক জাতীয় পর্যায়ের সমীক্ষা গত সোমবার প্রকাশ করা হয়। এতে অংশগ্রহণকারীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী জাতিগত পরিচয়ের মানুষদের মধ্যে যারা আর্থিক সঙ্কটের মুখোমুখি হবে তাদের ক্রমানুসারে চিহ্নিত করা হয়েছে। তাদের বাড়িভাড়া, অন্যান্য বিল দেয়া এবং পরিবারকে আর্থিক সাহায্য করার সামর্থের ভিত্তিতে এই গবেষণা চালানো হয়। বর্তমান সঙ্কটকালের মধ্যে তারা চাকরি হারিয়েছেন কি না সেটিও ছিলো গবেষণার বিবেচ্য।

সমীক্ষার ফলাফল অনুযায়ী, সার্বিকভাবে ককেসীয় ও চীনা অংশগ্রহণকারীরা বলেছেন, করোনার কারণে যে অর্থনৈতিক সঙ্কট দেখা দিচ্ছে সেটি তাদের ব্যক্তিজীবনের জন্য বড় ধরণের হুমকি। এর পরেই যথাক্রমে রয়েছেন আরবরা (৬০%), কৃষ্ণাঙ্গরা (৭০%), ল্যাটিন আমেরিকান ও দক্ষিণ এশীয়রা (৭৫%)। খবর স্টার.কম এর। রিপোর্ট করেছেন নিকোলাস কেউং।

ঝুঁকির মুখে রয়েছে কৃষ্ণাঙ্গ, ল্যাটিন আমেরিকান ও দক্ষিণ এশীয় কানাডীয়রা। ছবি : সিবিসি

২৭ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে ৩,৭০০ লোকের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। ছয়টি জাতিগোষ্ঠীর লোকেদের মধ্যে আর্থিকভাবে সবচেয়ে নাজুক পরিস্থিতিতে থাকা কানাডীয়রা হলো দক্ষিণ এশীয়রা। এর পরেই আছে কৃষ্ণাঙ্গ, আরব ও চীনারা। সবচেয়ে কম সমস্যায় পড়বেন ককেসীয়রা।

সমীক্ষায় অংশ নেওয়া দক্ষিণ এশীয়দের ৫৩ শতাংশই বলেছেন তাদের বিল পরিশোধে সমস্যা হবে। একই কথা বলেছেন ৫০ শতাংশ কৃষ্ণাঙ্গ ও ল্যাটিন আমেরিকান। আরবদের ৪৫ শতাংশ ওই ধরণের সমস্যার কথা বলেছেন যেখানে চীনারা বলেছেন অনেক কম, মাত্র ৩০ শতাংশ। ককেসীয়দের মধ্যে সমস্যায় পড়বেন বলে জানিয়েছেন ২৪ শতাংশ মানুষ। করোনা মহামারীর কারণে প্রত্যক্ষভাবে আয় কমে যাবার কথা জানিয়েছেন ৭০ শতাংশ ল্যাটিন আমেরিকান। এর পরেই আছেন দক্ষিণ এশীয় বাসিন্দারা, তাদের সংখ্যা ৬৫ শতাংশ। আর কৃষ্ণাঙ্গদের মধ্যে একই ধরণের পরিস্থিতিতে পড়েছেন ৬১ শতাংশ মানুষ। এদিকে শ্বেতাঙ্গদের মধ্যে ৪২ শতাংশ বলেছেন যে তাদের আয় কমে গেছে।

দক্ষিণ এশীয়, কৃষ্ণাঙ্গ ও ল্যাটিন আমেরিকানদের প্রায় ৪৫ শতাংশ বলেছেন যে তাদের বাড়িভাড়া ও মর্টগেজের কিস্তি দিতে সমস্যা হবে। তুলনায় শ্বেতাঙ্গদের মধ্যে এ ধরণের সঙ্কট হবে শতকরা ২০ জনের।

কৃষ্ণাঙ্গ, ল্যাটিন আমেরিকান, আরব ও দক্ষিণ এশীয়দের মধ্যে ৭০ শতাংশই বলেছেন যে, এখন তাদের পরিবারের সদস্যদের জন্য আর্থিক সহায়তা দেয়া খুবই কষ্টকর হয়ে পড়েছে। সেই তুলনায় চীনা ও ককেসীয়দের মধ্যে ৪০ শতাংশ এ ধরণের সঙ্কটে আছেন বলে জানিয়েছেন।