করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী জাস্টিনকে সেরা নেতা মনে করে কানাডিয়ানরা

অক্টোবর 9, 2020

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ২৫ আগস্ট, ২০২০: নতুন এক জনমত জরিপে দেখা গেছে, আগাম শরতে যদি  নির্বাচন অনুষ্ঠিত হয় তবে জাস্টিন ট্রুডো বেশ ভালো অবস্থানে থাকবেন। কারণ করোনাকালে কানাডীয়দের সেবায় এবং অর্থনীতিকে নিজের পায়ে দাঁড় করানোর ক্ষেত্রে তাকে সেরা নেতা হিসাবে বিবেচনা করা হচ্ছে। খবর কানাডিয়ান প্রেস এর। রিপোর্ট করেছেন জোয়ান ব্রাইডেন।

জরিপে দেখা গেছে, এই মুহূর্তে যদি নির্বাচন হয় তাহলে সিদ্ধান্ত নিয়ে ফেলা ভোটারদের ৩৮ শতাংশই তার লিবারেল দলকে সমর্থন করবেন বলে জানিয়েছেন যেখানে রক্ষণশীল দলকে ৩০ শতাংশ, এনডিপিকে ১৮ শতাংশ এবং গ্রিন পার্টিকে ৬ শতাংশ ভোটার সমর্থন দেবেন বলে জানান।

এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হলে ভোটারদের ৩৮ শতাংশই লিবারেল দলকে সমর্থন করবেন। ছবি পোস্ট মেলিনিয়াল

এদিকে কুইবেকে ব্লক কুইবেকোই-এর সমর্থন ৩৩ শতাংশ যা সংখ্যাগত দিক থেকে লিবারেলদের প্রায় সমান। এখানে লিবারেল দলের সমর্থন ৩২ শতাংশ। এখানে রক্ষণশীলরা ১৬ শতাংশ, এনডিপি ১২ শতাংশ এবং গ্রিন পার্টি ৪ শতাংশ জনসমর্থন নিয়ে লিবারেলদের চেয়ে বেশ পিছিয়ে আছে।

অবশ্য, এই জরিপ সম্পন্ন হবার পরদিন সোমবার মধ্যরাতের পরের মুহূর্তে রক্ষণশীল দলের নেতা হিসাবে অভিষিক্ত হওয়া মি. ও’টুলে বেশিরভাগ কানাডীয়র কাছে অজ্ঞাত ব্যক্তি হিসাবেই বিবেচিত বলে জরিপে দেখা যায়।

ও’টুলে যদি পার্টিও দায়িত্ব পেয়ে যান তাহলে রক্ষণশীল দলকে ভোট দেবার কমবেশি সম্ভাবনা আছে কিনা জানতে চাওয়া হলে ৫১ শতাংশ ভোটার বলেন, তারা জানেন না। আরও ৩৭ শতাংশ ভোটার জানান, তাদের রক্ষণশীল দলকে ভোট দেবার সম্ভাবনা কম। মাত্র ১৩ শতাংশ বলেছেন, তাদের রক্ষণশীল দলকে ভোট দেবার সম্ভাবনা বেশি।

ও’টুলে সম্পর্কে ভোটারদের জানাশোনা বাড়লে রক্ষণশীল দলের ভাগ্যেও কিছুটা উন্নতি হলেও হতে পারে তবে জরিপে দেখা যায়, ট্রুডোর ব্যাপক ইতিবাচক ভাবমূর্তিতে আঁচড় কাটতে রক্ষণশীলদের বেশ সময় লাগবে।

জরিপে অংশ নেওয়া ভোটাররা ট্রুডোকে বেশ বড় ব্যবধানে অন্যতম দৃঢ়সংকল্প, বুদ্ধিদীপ্ত ও ক্যারিশম্যাটিক নেতা এবং সবচেয়ে সেরা যোগাযোগকারী ব্যক্তিত্ব হিসাবে বর্ণনা করেন। তাকে দেখা হয় অন্যতম যত্নশীল এবং দরদী মানুষ হিসাবে যদিও এক্ষেত্রে এনডিপি নেতা জগমিৎ সিং অপেক্ষাকৃত কাছাকাছি থেকে দ্বিতীয় অবস্থানে আছেন।

সততা ও নিষ্ঠার প্রশ্নে জগমিৎ সর্বোচ্চ নম্বর পেয়েছেন। ২৪ শতাংশ ভোটার বলেছে, ওইসব গুণে জগমিৎ সিংই সেরা। এ বিষয়ে ট্রুডো পেয়েছেন ১৬ শতাংশের রায়। বেশ কয়েক মাস ধরে ট্রুডো একটি দাতব্য প্রতিষ্ঠানের কেলেঙ্কারিতে জড়িয়ে নিন্দা কুড়ান। অন্যদিকে ও’টুলের পক্ষে রায় দেন ১২ শতাংশ ভোটার।

কুইবেকে, ব্লক কুইবেকোই দলের নেতা ওয়াইবেস-ফ্রাঙ্কোই ব্লাশেত সবচেয়ে সৎ, দৃঢ়প্রতিজ্ঞ, বুদ্ধিমান ও সেরা যোগাযোগকারী হিসাবে প্রথম স্থানে রয়েছেন।