স্ব-চালিত শাটলযান স্কারবরোর রুজ অঞ্চলের বাসিন্দাদেরকে গো ট্রেনের সঙ্গে যুক্ত করবে

নভেম্বর ৩, ২০২০

একটি পরীক্ষামূলক স্ব-চালিত শাটল যানের ছবি। টরন্টোর মেয়র জন টনি এই ছবিটি শেয়ার করেছেন।একটি পরীক্ষামূলক স্ব-চালিত শাটল যানের ছবি। টরন্টোর মেয়র জন টনি এই ছবিটি শেয়ার করেছেন।

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ১৪ অক্টোবর ২০২০: আগামী বসন্তে একটি স্ব-চালিত শাটল যান স্কারবরোর একটি অঞ্চলের বাসিন্দাদেরকে অন্টারিওর গো ট্রেন পরিবহন ব্যবস্থার সঙ্গে যুক্ত করবে। টরন্টো সিটির এক নতুন পরীক্ষামূলক প্রকল্পের আওতায় এই যান চালু করা হবে। খবর সিপি ২৪ এর। রিপোর্ট করেছেন কোডি উইলসন।

বুধবার সকালে প্রকাশিত এক নতুন বিবৃতিতে টরন্টো নগরী ঘোষণা করেছে যে, নগর কর্মকর্তারা এলএম ইন্ডাস্ট্রিজের স্থানীয় মোটর কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছেন। এই চুক্তি অনুযায়ী স্ব-চালিত এই শাটল যান পরীক্ষামূলকভাবে চালানো হবে। মেট্রোলিঙ্কস-এর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যানটি চালানো হবে। প্রকল্পে অর্থ যোগান দিচ্ছে কানাডা সরকার।

শাটল যানটি ওয়েস্ট রুজ  (ডবংঃ জড়ঁমব) অঞ্চলের মানুষদের রুজ হিলের  গো স্টেশনে আনা নেয়া করবে। এতে ওঠার জন্য ঢালু র‌্যাম্প এবং হুইলচেয়ারের সুরক্ষা ব্যবস্থাও থাকবে।

যানটি আটজন যাত্রী বহন করতে পারবে। সেটি যাতে যথাযথভাবে কাজ  করে তা নিশ্চিত করার জন্য যানটিতে একজন নিরাপত্তা সহকারী থাকবে।

টোরি বলেন, “এই যানে চড়ার জন্য অতিরিক্ত অর্থ দিতে হবে না। এটি যাত্রীদেরকে গো স্টেশনে নামিয়ে দেবে।” তিনি বলেন, “এই পুরো ধারণাটিই হলো সরকারি পরিবহন খাতে যাত্রীর সংখ্যা বাড়ানোর লক্ষ্যে এবং তা করা হচ্ছে জনগণের জন্য আকর্ষণীয় ও সুবিধাজনক বিকল্প হিসাবে।”

নগর কর্তৃপক্ষ জানায়, পরীক্ষামূলক এই যান চলাচল পর্যবেক্ষণ ও তা থেকে শিক্ষা নেয়ার জন্য প্রতিটি যাত্রায় প্যাসিফিক ওয়েস্টার্ন ট্রান্সপোর্টেশন কোম্পানির পক্ষ থেকে একজন সনদধারী অপারেটর এবং একজন যাত্রীসেবা দূত (পঁংঃড়সবৎ ংবৎারপব ধসনধংংধফড়ৎ) যানটিতে থাকবে।

পরীক্ষামূলক এই প্রকল্পের মেয়াদ হিসাব করা হয়েছে ছয় থেকে ১২ মাস।

মেয়র বলেন, “আমার এটিকে দারুণ রোমাঞ্চকর মনে হচ্ছে। আমাদের শহরেই এটি প্রথম হচ্ছে এমন নয়, তবে টরন্টোতে এই প্রথম এ ধরণের স্ব-চালিত যান চালু করতে যাচ্ছে।”

এই কার্যক্রম কবে চালু হবে সেই সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি।