সাধারণ মানুষের জন্য রেন্ট সাপোর্ট এবং মর্টগেজ সাপোর্ট নিয়ে এনডিপ’র আবাসন কর্মসূচি ঘোষণা

নভেম্বর ১৮, ২০২০

স্কারবোরো, নভেম্বর ১২, ২০২০:  এনডিপ’র নতুন আবাসন পরিকল্পনা, স্কারবোরোবাসি পরিবারগুলিকে মর্টগেজ এবং ভাড়া প্রদানে ব্যাপক সহায়তা করবে। এই সপ্তাহেই অন্টারিও এনডিপি প্রধান আন্দ্রেয়া হরওয়াথ এই নতুন কর্মসূচি, ‘হোমস ইউ ক্যান এফোর্ড’, ঘোষণা করেছেন।
এই কর্মসূচী প্রথমবার বাড়ি ক্রয়ের ক্ষেত্রে ক্রেতাদের ডাউন পেমেন্টের জন্য নগদ অর্থ সরবরাহ করবে এবং বাড়ির মালিকদের বাড়ির অব্যাবহৃত জায়গাগুলি সাশ্রয় মূল্যে ভাড়া দিয়ে উপার্জনের মাধ্যমে মর্টগেজ প্রদানে সহায়তার ব্যাবস্থা করবে। এনডিপির কর্মসূচী হাজার হাজার পরিবারকে ভাড়া দিয়ে সহায়তা করবে, পাশাপাশি ভাড়া বৃদ্ধি এবং অন্যায় উচ্ছেদের বিরুদ্ধে আরও ভাল সুরক্ষা দেবে।
এনডিপির পরিকল্পনার আওতায় ৩১১,০০০ পরিবার তাদের ভাড়া প্রদানে সরাসরি আর্থিক সহায়তা পাবে। “ফার্স্ট টাইম হোম বায়ার”-রা বাড়ী কেনার সময় ডাউন পেমেন্টের জন্য ‘শেয়ারড ইক্যুইটি’ ঋণের সুবিধা পাবে। এই সুবিধার আওতায় প্রভিন্সিয়াল গভর্নমেন্ট ডাউন পেমেন্ট হিসাবে বাড়ির দামের সর্বোচ্চ ১০% অবদান রাখবে, যা ঋণ গ্রহীতা বাড়িটি পরবর্তীতে বিক্রী করে দেবার সময়, অথবা ছেড়ে যাবার সময় পরিশোধ করবেন। অন্টারিও প্রভিন্সিয়াল পার্লামেন্টের বিরোধী দলের নেতা আন্দ্রেয়া হরওয়াথ গত বৃহস্পতিবার স্কারবোরো সাউথওয়েস্ট এমপিপি ডলি বেগম কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল মিটিঙে অংশ নিয়ে এই আবাসন পরিকল্পনার বিস্তারিত ঘোষণা করেন।
হরওয়াথ বলেন, “বাড়ির দাম বাড়ার কারণে কোনো পরিবারকে যেন স্বল্প স্থানে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতে না হয়। আমাদের অনেকেই চান নিজ কমিউনিটির কাছাকাছি নিজেদের পরিচিতদের মাঝে বাড়ি কিনে বসবাস করতে, তবে তারা যতই কঠোর পরিশ্রম করে অর্থ সঞ্চয় করুকনা কেন, বাড়ির দাম তাদের নাগালের বাইরে থেকে যায়। আর যাঁরা বিভিন্ন এপার্টমেন্টে থাকেন, তাদের অনেকেই ভাড়া বৃদ্ধি বা উচ্ছেদের ভয়ে অনিশ্চিত পরিস্থিতিতে জীবনযাপন করে।”

অন্টারিও এনডিপি প্রধান আন্দ্রেয়া হরওয়াথ । ছবি : ফেসবুক

স্কারবোরো সাউথওয়েস্ট এর এমনই এক এপার্টমেন্টের বাসিন্দা মোহাম্মদ ইউনুস মিয়া ভার্চুয়াল মিটিঙে যোগ দিয়ে বলেনঃ “কোভিড মহামারীর শুরুতেই আমি কোভিডে আক্রান্ত হই এবং এতে আমার সীমিত উপার্জনও বন্ধ হয়ে যায়। সবদিক থেকে বিচ্ছিন্ন হয়ে আমি আর আমার পরিবার আমাদের থাকার জায়গাটিও হারাতে বসেছিলাম। এক বেডরুম এর এই এপার্টমেন্টে আমাদের তিন সন্তান সহ থাকা এমনিতেই কঠিন, এর মধ্যে অনলাইন স্কুলের কারণে বাচ্চাদের ঘরে বসে পড়ালেখায়ও বেশ সমস্যা হচ্ছে। কিন্তু সীমিত সাধ্যের মধ্যে একটু ভালো আর বড় কোনো থাকার জায়গা পাওয়াতে সরকারের কিছুটা সাহায্য আমাদের দরকার।”

স্ট্যাটিস্টিক্স কানাডার তথ্য অনুসারে, ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে টরন্টোতে দুই বেডরুম ইউনিটের গড় ভাড়া ২০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, Rentals.ca এর অক্টোবর ২০২০ তথ্য অনুসারে টরন্টোতে বর্তমানে দুই বেডরুম ইউনিটের ভাড়া গড়ে $ ২৫৬৯.০০।
হরওয়াথ বলেন “আবাসন সংকট দিন দিন বেড়েই চলেছে। লিবারেল এবং কনজারভেটিভ সরকার এই সংকট নিরসনে শুধুমাত্র বিভিন্ন রকম আশার কথা বলা ছাড়া কার্যত আর কিছুই করেনি। তাদের বিধিগুলি উচ্চবিত্ত এবং বিনিয়োগকারীদের সম্পত্তি ক্রয় করতে এবং আরও সমৃদ্ধ হতে সহায়তা করেছে এবং কিছু কিছু অর্থলিপ্সু কর্পোরেট বাড়িওয়ালাদের ভাড়া বাড়াতে এবং ভাড়াটেদের উচ্ছেদ করে পরবর্তী ভাড়াটিয়া থেকে অধিক অর্থোপার্জন করতে সহযোগিতা করেছে।” এনডিপি এ ধরণের ইউনিটগুলিতে রেন্ট কন্ট্রোল প্রয়োগের মাধ্যমে ভাড়াটেদের অন্যায়ভাবে উচ্ছেদ থেকে বিরত রেখে ভাড়াটেদের সুরক্ষা প্রদান করবে।
এনডিপি-র এই “হোমস ইউ ক্যান এফোর্ড” পরিকল্পনার আওতায় ক্ষুদ্র (নন-কর্পোরেট) মালিকেরা তাঁদের বাড়ির অব্যবহৃত জায়গাগুলোকে ব্যবহারউপযোগী করে ভাড়া দেবার মাধ্যমে অতিরিক্ত কিছু উপার্জনেরও সুযোগ পাবেন। বাড়ির মালিকরা তাঁদের বাড়ির অব্যবহৃত জায়গাগুলিকে বসবাসের উপযোগী করে সাশ্রয়ী মূল্যে ভাড়া দিয়ে উপার্জিত অর্থে তাঁদের মর্টগেজ শোধ করতে পারবেন। আন্দ্রেয়া বলেনঃ এনডিপি বিশ্বাস করে যে প্রতিটি পরিবারের একটি সাশ্রয়ী মূল্যের বাসযোগ্য আবাসস্থলের অধিকার রয়েছে এবং এনডিপি সেই অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাবে।

এক নজরে এনডিপির “হোমস ইউ ক্যান এফোর্ড” পরিকল্পনা :

Ø অন্টারিও এনডিপি সরকার একটি নতুন “রেসিডেন্ট’স রাইটস” আইন তৈরি করবে যাতে বাড়ির মালিকরা তাদের বাড়ির অব্যাবহৃত গ্যারেজ, বেসমেন্ট বা ফ্লোর-কে বসবাসের যোগ্য স্থানে রূপান্তরিত করে সাশ্রয়ী মূল্যে ভাড়া দিতে পারবে।

Ø এনডিপির ‘হোমস ইন অন্টারিও প্রোগ্রাম’ (HOP) এর আওতায়, প্রথমবারের বাড়িক্রেতা যাদের উপার্জন ২০০,০০০ এর নিচে তারা ডাউন পেমেন্টের ১০ শতাংশ পর্যন্ত হোম ইক্যুইটি ঋণ সরকারের কাছ থেকে নিতে সক্ষম হবে। ঋণ গ্রহীতা বাড়িটি পরবর্তীতে বিক্রী করে দেবার সময়, অথবা ছেড়ে যাবার সময় এই ঋণ পরিশোধ করে দেবেন। অবশ্য ঋণ গ্রহীতা যদি চান, তবে বাড়ি বিক্রি পর্যন্ত অপেক্ষা না করেই যে কোনো সময়ই এই ঋণের পুরোটা শোধ করে দিতে পারবেন।

Ø এই ঋণ ব্যবস্থাপনার জন্য এনডিপি একটি “রেভিনিউ নিউট্রাল” ফান্ড তৈরী করবে। এই ফান্ড থেকে ঋণ দেয়া হবে এবং ফান্ড কর্তৃক আয়কৃত পুরো অর্থই আবার আরো ঋণ দেবার কাজে ব্যয় হবে। সেই ফান্ড হবে স্বনির্ভর। সময়ের সাথে তহবিলের উপার্জন তহবিল বজায় রাখতে ব্যবহৃত হবে।

Ø “হোমস ইউ ক্যান এফোর্ড” পরিকল্পনার বাস্তবায়নে ৯০ মিলিয়ন ডলার মূলধন বিনিয়োগ করা হবে ২৬০,০০০ সাশ্রয়ী মূল্যের বাড়ির উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ এর জন্য। আর আগামী ১০ বছরে আরও ৬৯,০০০ টি “এফোর্ডেবল হোম” তৈরীর জন্য বছরে গড়ে ৩৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

Ø এই পরিকল্পনায় ব্যবহৃত প্রায় ৩০০ মিলিয়ন ডলারের পুরোটাই আসবে স্পেকুলেশন, প্রি-কনস্ট্রাকশন কন্ড ফ্লিপিং ও নন-রেসিডেন্ট ভ্যাকেন্সি-র উপর কর আরোপ এবং শর্ট-টার্ম রেন্টালে লাইসেন্স প্রথা প্রবর্তনের মাধ্যমে। এর ফলে সাধারণ জনগণের উপর বিন্দুমাত্র চাপ আসবেনা।

Ø আগামীতে এনডিপি সরকার গঠনের পর প্রায় ৩০০ মিলিয়ন ডলারের একটি বিনিয়োগ ফান্ড তৈরী করবে, যার মধ্যে ২৪০ মিলিয়ন বরাদ্ধ থাকবে প্রায় ৩১১,০০০ টি পরিবারের রেন্ট-সাবসিডির জন্য, ৫০ মিলিয়ন বরাদ্ধ থাকবে আরো ৩০,০০০ সাপোর্টিভ হাউজিং এর জন্য আর ১০ মিলিয়ন বরাদ্ধ থাকবে কো-অপারেটিভ হাউসিং এর “সিড-ফান্ড” হিসাবে। – সংবাদ বিজ্ঞপ্তি