রিফিউজিদের হেলথ কেয়ার প্রোগ্রাম পুনঃপ্রতিষ্ঠিত করলো লিবারেল সরকার

মার্চ ১৩, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : সাবেক কনজারভেটিভ পার্টি কর্তৃক বাতিল করা রিফিউজিদের হেলথ কেয়ার প্রোগ্রাম পুনঃপ্রতিষ্ঠিত করলো লিবারেল সরকার। আগামী ১ এপ্রিল থেকে কানাডায় অবস্থান করা রিফিউজিগণ হেলথ কেয়ার বেনিফিট পাবেন যেটি তারা ২০১২ সালের আগে পেয়ে আসছিলেন। সম্প্রতি যৌথভাবে এ ঘোষণা দেন কানাডার ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাক্কালম ও স্বাস্থ্য মন্ত্রী  জেন ফিলবিট।

পৃথিবীর সকল দেশ থেকে আসা রিফিউজিগণই এই সুবিধা পাবেন সমানভাবে। পূর্ববর্তী সরকার রিফিউজিদের এই স্বাস্থ্য সুবিধা বাতিল করে দিয়েছিল অর্থ বাচানোর জন্য। তাদের হিসাব ছিল এর মাধ্যমে সরকার বছরে ২০ মিলিয়ন ডলার সেভ করতে পারবে।

ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাক্কালম ও স্বাস্থ্য মন্ত্রী জেন ফিলবিট আরো বলেন, আগামী বছর ১ এপ্রিল থেকে রিফিউজিদের আরো কিছু স্বাস্থ্য সুবিধা দেওয়া হবে যার মধ্যে আছে –

–   ইমিগ্রেশনের জন্য স্বাস্ব্য পরীক্ষা

–   ভেক্সিনেশনস

–   রিফিউজি ক্যাম্পে ছড়িয়ে পড়া কোন রোগের চিকিৎসা প্রদান

–   এবং কানাডায় আসার পথে মেডিক্যাল সাপোর্ট।

এই চিকিৎসা সেবাগুলো রিফিউজিগণ কানাডায় আসার আগেই পাবেন। ইমিগ্রেশন মন্ত্রী বলেন এটি একটি সঠিক সিদ্ধান্ত। কারণ এর মাধ্যমে রিফিউজিদের স্বাস্থ্য উন্নয় ঘটার পাশাপাশি সকল কানাডিয়ানের স্বাস্থ্য নিরাপদে থাকবে।

রিফিউজিদের দৈনন্দিন স্বাস্থ্য সেবা হরণ করাতে ইতিপূর্বে দেখা গেছে তাদের অনেককেই হাসপাতালের ইমার্জেন্সিতে ভর্তি হতে হয়েছে বিভিন্ন রোগ নিয়ে। অথচ এই রোগগুলো আগে থেকেই চিকিৎসা করানো হলে ঐ জটিল অবস্থায় পৌঁছে হাসপাতালের ইমার্জেন্সিতে ভর্তি হতে হতো না এবং সরকারেরও অনেক অর্থ ব্যয় করতে হতো না।

রিফিউজগণ ১ এপ্রিল থেকে প্রেস্ক্রিপশন ড্রাগ, ভিশন কেয়ার এবং জরুরী ডেন্টাল কেয়ার এর সুবিধা পাবেন যেটি স্যোসাল ওয়েফেয়ারে থাকা কোন ইমিগ্রেন্ট বা কানাডিয়ান নাগরিকগণ পেয়ে থাকেন।

রিফিউজিদের জন্য এই স্বাস্থ্য সেবা প্রদান করতে গিয়ে সরকারের বাৎসরিক ব্যয় হবে ৫.৯ মিলিয়ন ডলার। আর প্রি-ডিপারচার বা কানাডায় আসার আগে রিফিউজিদের স্বাস্থ্য খাতে যে ব্যয় হবে তা পরিমান হতে পারে বছরে ৫.৬ মিলিয়ন ডলার।