মাত্র আট বছর বয়সের শিশুরাও অনলাইনে নগ্ন ছবি শেয়ার করছে!

ফেব্রুয়ারী 5, 2019

ফ্রিডারিকটন — ব্রান্সউইকের চারটি শিশু স্বেচ্ছায় অনলাইনে নিজের নগ্ন ছবি শেয়ার করার পর পুলিশ তাদের বাবা-মাকে সতর্ক করেছে।

আরসিএমপি (রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ) বলেছে, আট থেকে ১২ বছর বয়সের ওই বাচ্চারা সাম্প্রতিক মাসগুলোতে বিশেষভাবে নির্দেশিত নয় এমন মুক্ত ওয়েবসাইটে ন্যুড ছবি অথবা ভিডিও শেয়ার করেছে।

সার্জেন্ট চান্তাল ফারাহ বলেন, আরসিএমপির ইন্টারনেট পযরষফ বীঢ়ষড়ৎধঃরড়হ ঁহরঃ ওইসব শিশুদের চিহ্ণিত করেছে যাদের কাছে কেউ নগ্ন ছবি বা ভিডিও চায়নি, কিন্তু তারা স্বেচ্ছায় সেগুলো শেয়ার করে।

মিজ ফারাহ গত বুধবার বলেন, যে চার শিশুকে চিহ্ণিত করা হয়েছে তাদের ক্ষেত্রে কোনও অপরাধী নেই অর্থাৎ কেউ তাদেরকে ওইসব ছবি বা ভিডিও দিতে বলেনি।

তিনি বলেন, ঐ শিশুদের সবাই নিরাপদ রয়েছে এবং পুলিশ তাদের পরিবারের সঙ্গে কথা বলেছে। পুলিশের কর্মকর্তারা জানান, এ ধরণের ছবি শেয়ার করার ঘটনা বাড়ছে এবং বাচ্চারা অনলাইনে কী করছে সে বিষয়ে সতর্ক থাকার জন্য বাবা-মায়েদের সতর্ক করা হচ্ছে।

ফারাহ বলেন, “দুর্ভাগ্যজনক হলেও তরুণ এমনকি শিশুদের মধ্যেও নিজেদের সাহসী ছবি ও ভিডিও অনলাইনে শেয়ার করা খুব সাধারণ ঘটনা হয়ে উঠছে। আর একবার আপলোড করা হলে সেগুলো সব সময় সরিয়ে ফেলা সম্ভব হয় না।”

তিনি বলেন, “১৮ বছরের কম বয়সের কারও যৌন আবেদনময় ছবি বা ভিডিও জনসমক্ষে শেয়ার করা যে শিশু পর্নোগ্রাফির আইনে অপরাধ সেটা কমবয়সী অনেক ছেলেমেয়ে বোঝে না।”

এক সাক্ষাৎকারে ফারাহ বলেন, শিশুদের বুঝতে হবে যে, তারা সর্বসমক্ষে যেসব কাজ করে না সেগুলো অনলাইনেও করা উচিৎ নয়।

আরসিএমপি বলছে, শিশুরা কোন কোন সাইটে ব্রাউজ করছে সেটা বাবা-মা ও অভিভাবকদের জানতে হবে, শিশুদের ব্যবহৃত কম্পিউটার, ট্যাব, সেলফোন প্রভৃতি নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে এবং অনলাইনে তাদের আচরণ কেমন হওয়া উচিৎ সে সম্পর্কে শিশুদের সঙ্গে আলাপ-আলোচনা করতে হবে।

তারা বলছেন যে, বাবা-মা ও অভিভাবকদেরকে একটি “পারিবারিক চুক্তি” তৈরি করার বিষয়টিও বিবেচনা করা উচিৎ যাতে অনলাইন ব্যবহারের বিধিগুলো স্পষ্ট করে দেওয়া হবে।

ফারাহ বলেন, আপনার বাচ্চার সঙ্গে যত শিগগির সম্ভব আলোচনা করুন, অনলাইনে তারা কী করছে সেটা আপনাকে জানতে হবে।”

তিনি জানান, সাইবারটিপ.সিএ (পুনবৎঃরঢ়.পধ) নামের সাইটে বাবা-মায়েদের জন্য পরামর্শ দেওয়া হয়।