পাসপোর্ট ব্যবহার করার নয়া নীতি

দ্বৈত নাগরিকদের ক্ষোভের মুখে সময়সীমা বৃদ্ধি

জুলাই ২৪, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : দ্বৈত নাগরিকদের ক্ষোভের মুখে কানাডা সরকার পাসপোর্ট ব্যবহারের নয়া নীতি প্রয়োগের সময়সীমা একমাস দশ দিন বৃদ্ধি করেছে। কানাডিয়ান নাগরিক, যাদের দ্বৈত নাগরিকত্ব আছে তারা যদি অন্য কোন দেশে যান তাহলে বিমান পথে ফিরে আসার সময় তাদেরকে অবশ্যই কানাডার পাসপোর্ট ব্যবহার করতে হবে। কানাডিয়ান পাসপোর্ট না থাকলে তাদেরকে কানাডায় প্রবেশ করতে দেওয়া হবে না। ৩০ সেপ্টেম্বর থেকে নতুন এই আইন বলবৎ হওয়ার কথা ছিল। কিন্তু দ্বৈত নাগরিকদের ক্ষোভের মুখে কানাডা সরকার এই আইনটি প্রয়োগ করার সময়সীমা বৃদ্ধি করেছে। ইমিগ্রেশন মন্ত্রী জন ম্যাককুলাম ঘোষণা দেন দ্বৈত নাগরিকদের জন্য পাসপোর্ট ব্যবহারের এই নতুন নিয়ম আগামী ১০ নভেম্বর থেকে কার্যকর করা হবে। খবর টরস্টার নিউজ সার্ভিসের।

টরন্টো পিয়ারসন এয়ারপোর্ট। ছবি : কানাডিয়ান প্রেস

দ্বৈত নাগরিকদের অনেকেই অভিযোগ করেন যে নতুন এই নীতি প্রণয়ন করাটা পিছন থেকে অতর্কিত আক্রমনের সামিল। সরকার যে সময়সীমা বেধে দিয়েছে সেই সময়ের মধ্যে অনেকেই পাসপোর্ট যোগার বা নবায়ন করতে পারবেন না যদি জরুরী কোন ভ্রমণের প্রয়োজন পড়ে।

উল্লেখ্য যে, দ্বৈত নাগরিকদের জন্য পাসপোর্ট ব্যবহারের নতুন এই আইন করা হয়েছে ইলেক্ট্রনিক স্ক্রিনিং সিস্টেমের মাধ্যমে বর্ডার সিকিউরিটি সিস্টেম উন্নত করা ও বিমানবন্দরে যাত্রী পারাপারের কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে। তবে সরকারের এই নতুন আইন নিয়ে অভিযোগ ও হতাশা ব্যক্ত করেন অনেকেই। তারা বলছেন দ্বৈত নাগরিকদের জন্য এটি একটি বৈষম্যমূলক আইন।

ইমিগ্রেশন কর্তৃপক্ষ অবশ্য বলছেন, বিমান ভ্রমনের সময় বিমান যাত্রীদের কাছে যথাযথ ও প্রয়োজনীয় ডকুমেন্ট আছে কি না তা যাচাই করে দেখার জন্য এয়ারলাইনগুলোকে সহায়তা করার লক্ষ্যে নতুন এই ইলেক্ট্রনিক চেকিং সিস্টেম চালু করা হয়েছে।

বর্তমানে দ্বৈত নাগরিকেরা অন্যদেশ থেকে বিমানে করে কানাডায় ফেরৎ আসার সময় তাদের নিজ নিজ দেশের (যে দেশ থেকে তারা কানাডায় এসে নাগরিকত্ব গ্রহণ করেছেন) পাসপোর্ট ব্যবহার করতে পারেন। অথবা যে সকল কানাডিয়ান অন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছন তারাও ঐ দেশের পাসপোর্ট ব্যবহার করে কানাডায় প্রবেশ করতে পারেন। তবে কানাডায় প্রবেশের সময় তাদের সাথে কানাডার নাগরিকত্বের প্রমাণপত্র যেমন ড্রাইভার্স লাইসেন্স বা কানাডিয়ান সিটিজেনশীপ কার্ড থাকতে হবে।