নিজ বাড়ির উঠানে গাড়ি পার্ক করলেও জরিমানা!

জুন ৬, ২০১৯

আপনার গাড়ি আপনি আপনার পার্কিং লটে রাখতে পারেন কিন্তু লনের উপর নয়। টিকিটওয়ালার চোখে পড়েলে রক্ষা নেই। ছবির সূত্র : সিটিভি নিউজ

প্রবাসী কণ্ঠ ডেস্ক : পরের জায়গা নয়, পরের জমিনও নয়। নিজের জায়গায় ঘর বানিয়ে বসত করছেন আপনি। আর এই বাড়ির সামনের উঠানে আপনি গাড়ি পার্ক করলেন নাকি ঘোড়া বেধে রাখলেন তাতে কার কি এসে যায়?

হ্যা, আসে যায়। অন্তত সিটি কর্তৃপক্ষের আসে যায়। আপনার গাড়ি আপনি আপনার পার্কিং লটে রাখতে পারেন কিন্তু লনে নয়। টিকিটওয়ালার চোখে পড়েলে রক্ষা নেই। পঁচাত্তর ডলারের একখান ওজনদার টিটিক আপনার গাড়ির ওইন্ডশীল্ড উইপারের নিচে গুজে দিয়ে যাবেন তিনি। কিছুদিন আগে ব্রাম্পটনের বাসিন্দা কাজী ইসলাম এমনি এক টিকিট আবিস্কার করেছেন তার এসইউভি’র ওইন্ডশীল্ড উইপারের নিচে। কারণ তার গাড়িটি আড়াআড়িভাবে পার্ক করা ছিল লনের উপর (ছবি দেখুন)। আর গত দশ বছর ধরেই তিনি লনের উপর এভাবে গাড়ি পার্ক করে আসছেন। কাজী ইসলাম সিটিভি নিউজকে বলেন, এভাবে গাড়ি পার্ক করার জন্য কোনদিন কেউ অভিযোগ করেনি, জরিমানার টিকিটও দেয়নি। এখন হঠাৎ করে কি ঘটলো যে এর জন্য জরিমানা করা হলো! এর কোন অইনগত ভিত্তি আছে বলে আমি মনে করিনা। আমার জমিতে আমি গাড়ি পার্ক করবো, এটা আমার অধিকার।

তবে ব্র্যাম্পটন সিটি কর্তৃক্ষের দাবী, বাড়ির সামনে লনের বিস্তৃত অংশ জুরে পার্ক করা ছিল কাজী ইসলামের গাড়িটি। সিটি’র আইনে বলা আছে কোন ল্যান্ডস্কেপ এর উপর গাড়ি পার্ক করা যাবে না। সেটা সরকারী জায়গায় হোক বা ব্যক্তিগত সম্পত্তির জায়গাই হোক।

কাজী ইসলাম অবশ্য বলেছেন তিনি বিষয়টি নিয়ে আদালতে যাবেন। কারণ তিনি আশঙ্কা করছেন ভবিষ্যতেও তাকে জরিমানা করা হতে পারে লনের উপর গাড়ি পার্ক করার দায়ে। ব্র্যাম্পটন সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, এই আইন অন্যান্য সিটিতেও আছে। এবং এটি করা হয়েছে নিরাপত্তার খাতিরে।