নারী-পুরুষ, অভিবাসন সম্পর্কিত মর্যাদা এবং পুলিশি রেকর্ডের ভিত্তিতে বৈষম্যের বিরুদ্ধে সুরক্ষা দিতে আইন হচ্ছে

নভেম্বর ৪, ২০১৭

রোববার, ৮ অক্টোবর, ২০১৭ : অন্টারিওর প্রাদেশিক আইনসভায় একটি প্রস্তাবিত বিল উপস্থাপন করা হয়েছে। এই বিলটি আইনে পরিণত হলে অন্টারিওতে কোনও ব্যক্তির বিরুদ্ধে তার লৈঙ্গিক অবস্থা, অভিবাসন সম্পর্কিত মর্যাদা, সামাজিক অবস্থান এবং পুলিশি রেকর্ডের ভিত্তিতে বৈষম্য সৃষ্টি করা তার অধিকারের লংঘন হিসাবে বিবেচিত হবে।

লিবারেল দলের সদস্য নাথালি দেস রোজিয়েরস-এর উত্থাপিত এই বেসরকারি সদস্যের বিলটি ১৯৬২ প্রতিষ্ঠিত অন্টারিওর মানবাধিকার বিধির আরও সম্প্রসারণ এবং আধুনিকায়ন করবে। বিলটি পাশ হলে মানবাধিকার বিধিতে অধিকার সুরক্ষার এমন চারটি নতুন ক্ষেত্র যুক্ত হবে যেগুলো বৈষম্যের শিকার হওয়া কোন ব্যক্তির জন্য বর্তমানে অন্টারিওর মানবাধিকার ট্রাইব্যুনালে নেই।

কানাডিয়ান প্রেস এর প্রতিবেদক শন জেফোর্ডস এর এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাবেক মানবাধিকার আইনজীবী মিজ. দেস রোজিয়েরস বলেন, বর্তমান মানবাধিকার বিধিতে অনেক অসম্পূর্ণতা রয়েছে এবং এটি এই প্রদেশের অনেক অধিবাসী বিশেষ করে দরিদ্র ও প্রান্তিক অবস্থানে থাকা সম্প্রদায়ের মানুষকে পূর্ণ সুরক্ষা দিতে পারে না। তিনি বলেন, “আমার দৃষ্টিতে অন্টারিওতে অবশ্যই এমন একটি মানবাধিকার বিধি থাকতে হবে যা অন্টারিওবাসীর ধারণায় নতুন ধরণের বৈষম্য হিসাবে বিবেচিত হবে বা তারা ভবিষ্যতে যেসব নতুন ধরণের বৈষম্যের শিকার হতে পারে সেসব থেকে তাদেরকে পুরোপুরি সুরক্ষা দেবে।”

তিনি আরও বলেন, “এই বিলের উদ্দেশ্য হলো, আমরা যাতে বৈষম্যের বিরুদ্ধে সক্রিয়ভাবে সাড়া দিতে পারি তা নিশ্চিত করার ক্ষেত্রে সরকারের যে একটি ভূমিকা রয়েছে তার স্বীকৃতি আদায় করা।”

দেস রোজিয়েরস বলেন, আইনে যেসব পরিবর্তন আনা হবে সেগুলো অন্টারিওর মানবাধিকার বিধিকে কানাডার অন্যসব প্রদেশে এবং বিশে^র দেশে দেশে বিদ্যমান মানবাধিকার বিধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করবে।

তিনি বলেন, সামাজিক অবস্থা যেমন, দারিদ্র্য, গৃহহীন অবস্থা বা শিক্ষার অপ্রতুলতা ইত্যাদির ভিত্তিতে বৈষম্য সমাজে প্রবলভাবেই বিদ্যমান রয়েছে। তবে তাঁর বিলটি মানুষকে নেতিবাচকভাবে দেখার সাধারণ প্রবণতার বিরুদ্ধে লড়াই করবে এবং গরীব লোকদেরকে প্রয়োজনীয় পরিষেবা পেতে সাহায্য করবে।

তিনি বলেন, “আমরা জানি, দরিদ্র লোকদের সঙ্গে প্রায়শ ভিন্নভাবে আচরণ করা হয়। তাদেরকে কোন যুক্তিসঙ্গত কারণ ছাড়াই নির্দিষ্ট কোন স্টোর বা কোনও অফিস থেকে বেরিয়ে যেতে বলা হয়।”

দেস রোজিয়েরস বলেন, অন্টারিওর অভিবাসীরাও বৈষম্যের শিকার হন, বিশেষ করে বাড়ি খোঁজার সময়, যেখানে অভিবাসন সম্পর্কিত মর্যাদার কোনও প্রাসঙ্গিকতা থাকার কথা নয়।

তিনি বলেন, “আমরা এমন সব বাড়িওলার কথা শুনি যারা শরণার্থী মর্যাদা পাবার জন্য আবেদনকারীদেরকে বাড়ি ভাড়া দিতে অস্বীকৃতি জানান, আর এমন সব সরকারি পরিষেবা দফতরের কথাও শুনি যেখানে কাউকে সেবাদানের যোগ্য হিসাবে গণ্য করতে বা সেবা দিতে পারমানেন্ট রেসিডেন্সি, নাগরিকত্ব বা অভিবাসী মর্যাদা সম্পর্কিত বিভিন্ন প্রমাণ দিতে হয়।”

লিবারেল দলের আরেকজন আইনপ্রণেতা মাইক কোলি বলেন, দেস রোজিয়েরস-এর প্রস্তাবিত বিল এবং লৈঙ্গিক বিবেচনায় বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার যে ব্যবস্থা ওই বিলে রয়েছে তা তিনি সমর্থন করেন। কোলি এর আগে এমন একটি বেসরকারি সদস্যের বিল পাস করার চেষ্টা করেছিলেন যার ফলে বংশগত পারিবারিক স্বাস্থ্য সমস্যার কারণে লোকেদের চাকরির সুযোগ-বঞ্চিত হওয়া থেকে সুরক্ষা দেবে।

কোলি বলেন, “এই মুহূর্তে অন্টারিওতে আপনি কৌশলগতভাবে কাউকে তার বাবার স্বাস্থ্যগত সমস্যার কারণ দেখিয়ে কাজের সুযোগ দিতে অস্বীকৃতি জানাতে পারেন… আর সেটা অহরহই ঘটছে। এ ধরণের বৈষম্যের ঘটনা প্রতিদিনই ঘটছে। ওই একই কারণ দেখি লোকেদের বিমা করার সুযোগ থেকেও বঞ্চিত করা হচ্ছে।”

দেস রোজিয়েরস এর বিলটি কানাডার সিভিল লিবার্টিজ অ্যাসোসিয়েশনেরও সমর্থন পাচ্ছে। এই সংস্থাটি পুলিশি রেকর্ডের ভিত্তিতে বৈষম্য সৃষ্টি রোধের জন্য অনেক কাজ করেছে। সংস্থার ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নোয়া মেন্ডেলসন আবিব বলেন, বিলটি পাস হলে সেটি অন্টারিওর মানবাধিকার বিধিতে বিদ্যমান সাংবিধানিক ত্র“টিগুলো সংশোধনে ভূমিকা রাখবে।

মেন্ডেলসন আবিব বলেন, পুলিশের সঙ্গে অতীতের কোনও ঘটনায় জড়িত থাকার কারণে অন্টারিওর অনেক মানুষকে স্বেচ্ছাসেবা বা চাকরির সুযোগ দেয়া হচ্ছে না করণে অনেক প্রতিষ্ঠান বা নিয়োগদাতাই চাকরি দেবার আগে ব্যক্তির পুলিশ রেকর্ড পরীক্ষা করে দেখার শর্ত প্রয়োগ করে এবং তাতে লোকটির আগের কর্মকান্ডের উল্লেখ থাকে। প্রায়শ ওইসব রেকর্ডে উল্লেখ করা থাকে না যে, লোকটির বিরুদ্ধে অভিযোগ নাকচ করা বা স্থিতাবস্থা দেয়া কিংবা সেটা পুলিশের ভুলে সংঘটিত কোনও ঘটনা কিনা।

তিনি বলেন, “পুলিশের রেকর্ডে কোনও ঘটনার বিস্তারিত থাকে না, শুধু এটুকু থাকে যে, পুলিশের সঙ্গে লোকটির যোগাযোগ ঘটেছিলো। মানুষ এসব কাহিনী বোঝে বলেই মনে হয়, তবে রক্ষণশীল ধরণের চাকরিদাতারা এক্ষেত্রে নিজের কর্মস্থলে কোনও অপরাধীকে বা অপরাধমূলক প্রবণতাকে ডেকে আনার ঝুঁকি দিতে চান না। এটি একটি বড় খুঁত।”

এদিকে অন্টারিওর মানবাধিকার কমিশন বিলটিতে সমর্থন দেয়ার ইঙ্গিত দিয়েছে।

কমিশন এক বিবৃতিতে বলেছে, “বিলে যেসব সংশোধনীর প্রস্তাব করা হয়েছে সেগুলো প্রগতিশীল এবং তা মানবাধিকারের ক্ষেত্রে অন্টারিওর অগ্রণী ভূমিকা নিশ্চিত করবে। কানাডার অন্যান্য প্রদেশে অধিকার রক্ষার ক্ষেত্রে আইনের যেসব উন্নয়ন সাধিত হয়েছে বিলটি তার সঙ্গে সঙ্গতিপূর্ণ।”

উল্লেখ্য, অন্টারিওর প্রথম মানবাধিকার বিধি প্রতিষ্ঠা করা হয়, জাতি, ধর্ম, বর্ণ, জাতীয়তা, বংশ মর্যাদা এবং জন্মস্থানের ভিত্তিতে সংকেত, পরিষেবা, সরকারি সুবিধা লাভ অথবা কর্মচারী ও শ্রমিক ইউনিয়নের সদস্যপদ পাবার ক্ষেত্রে বৈষম্য প্রতিরোধের উদ্দেশ্যে।”