ডলি বেগম এর জন্যে আমার শুভকামনা

বাঙ্গালী অধ্যুষিত স্কারবরো সাউথওয়েস্ট এর বিদায়ী এমপিপি লরেঞ্জো

জুলাই ৬, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : গত ৭ জুনের নির্বাচনে স্কারবোরো সাউথওয়েস্ট রাইডিং থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী লরেঞ্জো বেরারডিনিটি শিকার হলেন সারা প্রভিন্স জুড়ে লিবারেল এর পতনের যে ঢল নেমেছিল সেই ধ্বসের।

লরেঞ্জো বেরারডিনিটির এই পরাজয় আসলে লিবারেল পার্টির পরাজয়ের প্রতিফলন। লিবারেল পার্টি গত নির্বাচনে প্রাদেশিক পরিষদে মাত্র সাত জয়ী হয়ে তৃতীয়স্থানে নেমে এসেছে। এই শোচনীয় পরাজয়ের পর অফিসায়াল স্ট্যাটাসও হারিয়েছে লিবারেল পার্টি। অফিসিয়াল স্টেটাস এর জন্য বর্তমান নিয়ম অনুযায়ী অন্তত ৮ আসনে জয়ী হতে হয়।

পাঁচটি মিউনিসিপ্যাল ও চারটি প্রাদেশিক নির্বাচনে বিজয়ী একজন চমক লাগানো মানুষ লরেঞ্জোর জন্য গত ৩০ বছরে এটাই প্রথম পরাজয়।   খবর টরন্টো.কম এর।

একটু মুচকি হেসে তিনি বলেন, “আপনি তো আর সব সময়েই বিজয়ী হতে পারেন না!” মাত্র ১৯% ভোট পেয়ে লরেঞ্জোর অবস্থান নেমে এসেছে তৃতীয়তে। ৩১.৩২% ভোট পেয়ে দ্বিতীয় স্থানে প্রগ্রেসিভ কনজারভেটিভ প্রার্থী গ্রে এলিস আর ৪৫.৫১% ভোট পেয়ে এনডিপি’র ডলি বেগম বিজয়ী।

পাঁচটি মিউনিসিপ্যাল ও চারটি প্রাদেশিক নির্বাচনে বিজয়ী একজন চমক লাগানো মানুষ লরেঞ্জোর জন্য গত ৩০ বছরে এটাই প্রথম পরাজয়। ছবি : টরন্টো.কম

লরেঞ্জো বেশ সুস্থ প্রতিযোগিতার মনোভাব নিয়ে ভোটের ফলাফলকে মেনে নিয়েছেন। তিনি বলেন, আমি এনডিপিকে কে অভিনন্দন জানাই, ডলি বেগম এর জন্যে আমার শুভকামনা এবং আমি তাকে বলেছি তিনি চাইলে আমার সাথে যে কোন সময়ে আলাপ-পরামর্শ করতে পারেন। আমি আনন্দের সাথে তা করবো।

“আমার যেটা মনে হচ্ছে সেটা হলো এই যে জনগণ এবারে শুধু পরিবর্তনের পক্ষে তাদের রায় দিয়েছে। প্রিমিয়ার হিসেবে ড্যাগ ফোর্ডের জন্যে আমার শুভকামনা। বিরোধী দলের প্রধান হিসেবে এ্যান্ড্রিয়া হোয়ার্থ এর জন্যে শুভকামনা। লিবারাল থেকে যারা অন্টারিও পার্লামেন্টে যেতে পেরেছেন তাদের জন্যেও শুভেচ্ছা।”

লিবারাল এর পরাজয় যতই বিপর্যয়কর হোকনা কেন তিনি নিশ্চিত যে এটা নিতান্তই ক্ষণস্থায়ী। “এটা আমার আশা যে খুব শীঘ্রই আমরা আবার ফিরে আসবো, লিবারেলরা আবার ফিরে আসবে।”

তবে লরেঞ্জো আসছেন না। তিনি জন প্রতিনিধি হবার দৌড়ে আর যোগ দেবেন না বলে জানিয়েছেন।

তিনি প্রথমত কিছুদিন ছুটি কাটাবেন তারপর আইন ব্যবসা শুরু করবেন বলে চিন্তা করছেন। লরেঞ্জো বলেন, আমি অবশেষে একজন আইনজীবী হিসেবে কাজ করার সময় পাবো, সম্ভবত একজন কম্যূনিটি ল’ইয়ার হিসেবে এলাকার মানুষের জন্যে কাজ করবো। “