টরন্টোর রাস্তায় ফটো রাডার বাসানের প্রস্তাব মেয়র জন টরির

মার্চ ১৩, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : টরন্টোর মেয়র জন টরি মনে করেন টরন্টোর রাস্তায় ফটো রাডার বসানো হলে সড়ক দুর্ঘটনার হার কমবে। বৃদ্ধি পাবে পথিকের নিরাপত্তা এবং পুলিশ বিভাগের ব্যয়ও হ্রাস পাবে। খবর মেট্রোর।

জন টরি বিশেষভাবে চান স্কুল এলাকাগুলোতে ফটো রাডার বসাতে। তার সাথে মত মিলিয়ে ফটো রাডার এর সমর্থকরা বলেন, এর মাধ্যমে একদিকে যেমন অর্থ বাচানো যাবে তেমনি বাচানো যাবে জীবন।

২০১১ সালে ইন্সুরেন্স ইনস্টিটিউট ফর হাইওয়ে সেফটি পরিচালিত এক জরীপে দেখা গেছে রেড লাইট ক্যামেরা ও ফটো রাডার উভয় মিলে মারাত্মক সড়ক দুর্ঘটনার হার ২৪% এ নামিয়ে আনতে পারে।

টরন্টোতে বসবাসরত আইনজীবী পেট্রিক ব্রাউন মেয়র জন টরির পরিকল্পনাকে সমর্থন জানিয়ে বলেন, এটি হলে পথিক ও সাইক্লিস্টদের জন্য ভাল হবে। তিনি বলেন, আমরা সকলেই জানি অনিয়ন্ত্রিত গতি মানুষের মৃত্যুর একটি কারণ এবং এই ফটো রাডার টেকনলজি এই গতি হ্রাস ও নিয়ন্ত্রনের একটি কার্যকর উপায়। টরন্টোর রাস্তায় ফটো রাডার কার্যকর থাকলে ড্রাইভারগন সতর্ক থাকবেন এই ভেবে যে তার গাড়ির গতির উপর নজর রাখা হচ্ছে। গতির আইন ভঙ্গ করা হলে তার শাস্তি হবে।

মেয়র জন টরি সম্প্রতি অন্টারিওর প্রিমিয়ার ক্যাথিলিন ওয়েনিকে অনুরোধ করেছেন অন্টারিওর প্রভিন্সিয়াল ল সংশোধন করতে যাতে করে ফটো রাডার বাসানো যায়।

মেয়র বলেন, টরন্টোর স্কুল জোনগুলোতে যতই পুলিশ নিয়োগ দেওয়া হোক না কেন সেটি গতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে পুরোপুরি কার্যকর হয়ে উঠবে না। অনেক ড্রাইভার স্কুল জোনগুলোতে আরোপিত গতি সীমা মেনে গাড়ি চালান না। চলতি বছর এবং গত বছরের হিসাবে দেখা যায় অনেক মানুষ গাড়ি চাপা পড়েছেন। গত বছর টরন্টোতে ৩৮ জন পথিক প্রাণ হারিয়েছেন গাড়ির আঘাতে। এটি ছিল সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে বেশী প্রানঘাতী। চলতি বছর ইতিমধ্যেই প্রাণ হারিয়েছে ৮ জন পথিক।

মেয়র বলেন, যদি আমরা ফটো রাডার বসানোর অনুমতি পাই তবে টরন্টোর যে সকল এলাকা অধিক বিপজ্জনক এলাকা হিসাবে চিহ্নিত হয়ে আছে সেখানে সড়ক দুর্ঘটনা হ্রাস পাবে এবং পথচারীদের জন্য তা খুব ভাল হবে।