জঙ্গী সংশ্লিষ্টতার দায়ে অটোয়ার তিন তরুনের কারাদন্ড

সেপ্টেম্বর ১০, ২০১৬

প্রবাসী কণ্ঠ ডেস্ক : জঙ্গী সংশ্লিষ্টতার দায়ে অটোয়ার তিন তরুনকে কারাদন্ড প্রদান করা হয়েছে। এই তিন তরুনের দুইজন যমজ ভাই। একজনের নাম এস্টোন লারমোন্ড এবং অন্যজন কার্লোস লারমোন্ড। তৃতীয় তরুনের নাম সোলাইমান মোহাম্মদ। যমজ দুই ভাইয়ের বয়স ২৫ এবং সোলাইমানের বয়স ২৩। খবর কানাডিয়ান প্রেসের।

এই তিন তরুন মিলে প্রথমে পরিকল্পনা করেছিল কানাডায় জঙ্গী হামলা চালাবে। কিন্তু পরে তারা সিদ্ধান্ত পাল্টায় এবং জঙ্গী সংগঠন আইএস এ যোগ দেয়ার জন্য দেশের বাইরে যাওয়ার পরিকল্পনা নেয়। তাদের এই পরিকল্পনার কথোপকথন রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এর (আরসিএমপি) নজরে আসে। ২০১৫ সালে আরসিএমপি তাদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃত এই তিন তরুন গত ২৩ আগস্ট অন্টারিও সুপরিয়র কোর্টে  তাদের দোষ স্বীকার করেন। কোর্ট দলের নেতা এস্টোন লারমোন্ডকে ১৭ বছরের কারাদন্ড প্রদান করেন। অপর দুইজনের প্রত্যেককে ৭ বছর করে কারাদন্ড দেয়া হয়।

তদন্ত চলাকালীন আরসিএমপি অভিযুক্ত এই তরুনদের কথোপকথন মনিটর করে। তারা আইএস এর একটি ভিডিও প্রপাগান্ডা নিয়ে নিজেদের মধ্যে পরিকল্পনা করছিল। ২০১৪ সালের ঐ ভিডিওতে কানাডীয় তরুনদের আহ্বান জানানো হয়েছিল আইএস এ যোগ দেয়ার জন্য সিরিয়া বা ইরাকে যেতে অথবা আইএস এর হয়ে দেশেই অর্থাৎ কানাডায় জঙ্গী হামলা চালাতে। ভিডিওটি প্রকাশ করেছিল আরেক তরুন যার নাম জন মারগুই। সে অন্টারিওর ক্যাম্পটভিলে বাসিন্দা।

আরসিএমপি বেশ কয়েকবারই এই ভিডিওটির বার্তা এবং জঙ্গী সংগঠনের যোগ দেয়া নিয়ে ঐ তরুনদের কথাবার্তা মনিটর করে। তাদের কথাবার্তায় আরসিএমপি নিশ্চিত হয় যে তারা কানাডায় জঙ্গী হামলার পরিবর্তে আইএস এ যোগ দেয়ার জন্য মধ্যপ্রাচ্যে যাবার সিদ্ধান্ত নিয়েছিল।

এস্টোন লারমোন্ড এর পাসপোর্ট ২০১৩ সালেই আটক করা হয়েছিল কারণ তার চলাফেরা পুলিশের কাছে সন্দেহজনক মনে হয়েছিল। আর সেই ছিল ঐ তিন তরুনের মধ্যে নাটের গুরু।