চলতি সালে কানাডিয়ান ডলারের মান আরো হ্রাস পাবে

মান হ্রাস পেয়ে ৫৯ সেন্টে দাড়াতে পারে যা হবে গত একযুগের মধ্যে সর্বনিন্ম

ফেব্রুয়ারি ১৩, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : মার্কিন ডলারের তুলনায় কানাডিয়ান ডলারের মান ক্রমেই কমছে। ২০১২ সালের পর থেকে এর মান কমতে কমতে বর্তমানে (২৮জানুয়ারী, ২০১৬ ) ৭১ সেন্ট এ এসে দাড়িয়েছে। ২০০৩ সালের পর এটি সর্বনিম্ন হার। ২০০২ সালের জানুয়ারীতে কানাডিয়ান ডলারের মান ছিল ৬১.৭৯ সেন্ট। ২০০৭ সালের শেষের দিকে কানাডিয়ান ডলারের মান ছিল ১.১০। খবর সিবিসি নিউজ।

মেককুয়ারী ক্যাপিটাল মার্কেট কানাডা লিমিটেড এর কর্মকর্তা ডেভিড ডয়েল ভবিষ্যত বাণী করে বলেন, এ বছরের শেষের দিকে কানাডিয়ান ডলারের মান আরো হ্রাস পেয়ে ৫৯ সেন্ট এ দাড়াবে। এই পতনের ধারা অব্যাহত থাকতে পারে ২০১৮ পর্যন্ত এবং হয়তো দেখা যাবে এর পরও কানাডিয়ান ডলারের মান কমছেই।

উল্লেখ্য যে, গত বছর ফেব্রুয়ারীতে যখন কানাডিয়ান ডলারের মান ৮০ সেন্ট এর সামান্য উপরে ছিল তখন ডেভিড ডয়েল ভবিষ্যতবানী করেছিলেন এই বলে যে, “আগামী এক বছরের মধ্যে কানাডিয়ান ডলারের মান হ্রাস পেয়ে ৬৯ সেন্ট এ দাড়াবে।” তার ভবিষ্যতবানী অক্ষরে অক্ষরে মিলে যায় এ বছর জানুয়ারী মাসের গোড়ার দিকে যখন কানাডিয়ান ডলারের মান ৬৯ সেন্ট এ নেমে আসে।

ডেভিড ডয়েল আরো বলেন চলতি বছরে কানাডিয়ান ডলারের মান ৬৫ সেন্ট এর উর্ধে নাও উঠতে পারে এবং পরবর্তী দুুই বছর ধরে এই অবস্থা বিদ্যমান থাকতে পারে।

অতীতে দেখা গেছে কানাডিয়ান ডলারের মান কমে যাওয়াতে তা দেশের অর্থনীতির জন্য মিশ্রভাবে শুভ ফল বয়ে এনেছে। বিশেষ করে রফতানীকারকদের জন্য তা ছিল বেশ শুভ। তবে আমদানীকারকদের জন্য তা শুভ ছিল না। শুভ ছিল না দেশের বাইরে ভ্রমণে গিয়েছেন যারা তাদের জন্যও।

তবে ডলারের মান কমে গেলে তার শুভ দিকটির ফলাফল পেতে একটু সময় নেয়। কিন্তু খারাপ দিকটির ফলাফল তাৎক্ষনিকভাবেই পাওয়া যায়।