গুরুতর অপরাধের ক্ষেত্রে কানাডার শহরগুলোর মধ্যে এগিয়ে আছে সাচকাটুন ও এডমন্টন

সেপ্টেম্বর 12, 2018

২৪ জুলাই ২০১৮ : কানাডার বৃহত্তর শহরগুলোর মধ্যে সবচেয়ে অপরাধপ্রবণ হলো প্রেইরি অঞ্চলের শহরগুলো। বিষয়টি উঠে এসেছে স্ট্যাটিস্টিকস কানাডার নতুন তথ্যে।

গত সোমবার এসব তথ্য প্রকাশ করা হয়। এতে দেশের ২০১৭ সালের ক্রাইম সিভিয়ারিটি ইনডেক্স অন্তর্ভুক্ত রয়েছে। এতে পুলিশে রিপোর্ট হওয়া অপরাধের সংখ্যা এবং এগুলো কতটা গুরুতর সেই বিষয়টি তুলে ধরা হয়েছে। ১১৫ পয়েন্ট পেয়ে সাচকাটুন সূচকের শীর্ষে রয়েছে। এডমন্টন, রেজিনা ও উইনিপেগ ১০৬ বা তারও বেশি পয়েন্ট পেয়েছে। তবে কানাডার আর কোনও শহরই ১০০-র উপরে পয়েন্ট পায়নি। খবর সিটিভি নিউজ এর।

অন্যদিকে সূচকের মাপকাঠিতে টরন্টো (৪৮.৭), কুইবেক সিটি (৪৮.৫) এবং অন্টারিওর ব্যারি (৪৫.৩) পয়েন্ট পেয়েছে। সমগ্র কানাডার ৩৪টি মেট্রোপলিটন এলাকার ওপর এই তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়।

স্থানীয় ভিত্তিতে নির্ধারিত সূচকের পয়েন্ট প্রাপ্তির দিক থেকে অন্টারিওর গ্রেটার সাডবারি, নিউ ব্রান্সউইকের (এনবি) মঙ্কটন এবং অন্টারিওর গুয়েলফ শহরে বছরের পর বছর ধরে অপরাধের মাত্রা বেড়েছে।

কানাডার ক্রাইম সিভিয়ারিটি ইনডেক্স ২০১৭-তে সার্বিকভাবে দেশের প্রাপ্ত পয়েন্ট দাঁড়িয়েছে ৭২.৯। ওই বছর সারাদেশে পুলিশে রিপোর্ট হওয়া মোট অপরাধমূলক ঘটনার সংখ্যা ছিলো ১৯ লাখ। এতে করে দেশে উপর্যুপরি তৃতীয় বছর অপরাধের সংখ্যা বাড়লো। এর আগে ১১ বছর ধরে অপরাধের পরিমাণ ছিলো কমতির দিকে।

ওই বছর বন্দুক নিয়ে সহিংসতার ঘটনাও বেড়েছে। এক বা একাধিক আগ্নেয়াস্ত্র দিয়ে সহিংস হামলার শিকার হয়েছেন বলে পুলিশে রিপোর্ট করেছেন সাত হাজার সাত ’শ জনের বেশি কানাডীয়। বন্দুক নিয়ে সহিংসতার সবচেয়ে বেশি ঘটনা ঘটে সাসকাচুয়ান প্রদেশে। সেখানে ২০১৬ সালের চেয়ে এধরণের ১১৬টি ঘটনা বেশি ঘটে শতকরা হিসাবে যা ৪৭ শতাংশ।

রেজিনায় সার্বিকভাবে সহিংস অপরাধের সংখ্যা কমলেও পুলিশে রিপোর্ট হওয়া বন্দুক নিয়ে সহিংসতার ঘটনা ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে বেড়েছে তিন গুণ।

রেজিনার পুলিশ প্রধান ইভান ব্রে বলেন, এই শহরের ক্রমবর্ধমান মাদক ব্যবসার হাত ধরেই বন্দুক নিয়ে সহিংসতাও বাড়ছে। তিনি বলেন, “যখনই আমরা আগ্নেয়াস্ত্র খুঁজে পাই তখনই সেখানে মাদকের সংশ্লিষ্টতা পাওয়া যায়।”

স্ট্যাটিস্টিকস কানাডার তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি বেড়েছে এমন কয়েকটি অপরাধ হলো যৌন হামলা, বিশেষ করে কুইবেকে, এবং সম্পদ চুরির মত ঘটনা। সার্বিক অপরাধ বৃদ্ধির অর্ধেকটাই ছিলো এই দুই ধরণের অপরাধ এবং পারিবারিক সহিংসতা, গাড়ি চুরির মত কিছু অপরাধের সামান্য বৃদ্ধি মিলিয়ে।

স্ট্যাটিস্টিকস কানাডা জানাচ্ছে, গাড়ি চালনার ক্ষেত্রে ঘটা অপরাধের সংখ্যা চার শতাংশ কমেছে এবং গাঁজা-সম্পর্কিত অপরাধ কমেছে ১৫ শতাংশ। উভয় ধরণের অপরাধই ২০১৭ সালে কমেছে ষষ্ঠ বছরের মতো।