কানাডার মলে লিঙ্গ-নিরপেক্ষ ওয়াশরুম চালু

৭ জানুয়ারী, ২০১৯

প্রবাসী কন্ঠ ডেস্ক : নারী বা পুরুষ যাই হোন না কেন এখন থেকে আপনি কানাডার বৃহত্তম ও ব্যস্ততম শপিং মলগুলোর একটিতে একই ওয়াশরুম ব্যবহার করতে পারবেন। কারণ ইয়র্কডেল শপিং সেন্টার লিঙ্গ-নিরপেক্ষ ওয়াশরুম চালু করেছে।

টরন্টোর এই মলটি হলো এধরণের লিঙ্গ-নিরপেক্ষ ওয়াশরুম চালু করার ক্ষেত্রে সর্বশেষ জনসমাগম স্থল বা পাবলিক স্পেস। এর আগে বিভিন্ন স্কুল, রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টার এবং অন্যান্য প্রতিষ্ঠান এ ধরনের অধিকতর অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থা নিয়েছে। খবর কানাডিয়ান প্রেস এর।

মলের এক বিবৃতিতে বলা হয়, “নতুন এসব ওয়াশরুম তৃতীয় লিঙ্গের মানুষ, বিচিত্র লিঙ্গের মানুষ এবং যাদের জন্য সঙ্গীর প্রয়োজন হয় তারাসহ সবার ব্যবহারের সুবিধা থাকবে।”

এধরনের ১০টি ওয়াশরুম চালু করা হয়েছে মাত্র দুই সপ্তাহের মধ্যে। তবে এগুলি হলো মলে পুরুষ ও নারীদের জন্য বিদ্যমান সাতটি করে ওয়াশরুম, দুটি পারিবারিক সুবিধা, তিনটি নার্সিং রুম এবং কয়েকটি একক টয়লেটের অতিরিক্ত।

মল কর্তৃপক্ষ বলেছেন, “তারা ক্রেতা ও স্টাফদের জন্য তাদের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের যে কোনও সুবিধা গ্রহণের ব্যবস্থা রাখার চেষ্টা করছেন।”

এই শপিং মলটি প্রথম এ ধরনের ওয়াশরুম চালু করলো এমন নয়।

রিয়েল এস্টেট কোম্পানি আইভানহো ক্যামব্রিজ যারা কানাডাজুড়ে ২৮টি শপিং সেন্টার চালায়, বেশ কিছুদিন আগে তাদের ভাষায় বৈশ্বিক ওয়াশরুম (ইউনিভার্সাল ওয়াশরুম) চালু করে।

কোম্পানির নির্বাহী ভাইস-প্রেসিডেন্ট এবং রিটেল শাখার চিফ অপারেটিং অফিসার রোমান ড্রোহোমিরেকি বলেন, “আমরা বেশ কিছুদিন আগে থেকেই এধরনের সুবিধা চালু করার প্রয়োজনীয়তা অনুভব করে আসছিলাম।” কারণ তার কোম্পানি ক্রেতা এবং রিটেলের শরিকদের জন্য একটি নিরাপদ ও আকর্ষণীয় পরিবেশ নিশ্চিত করতে চায়।

টরন্টোতে অবস্থিত দ্য রয়াল অন্টারিও মিউজিয়ামে নারী বা পুরুষ কারও জন্য বিশেষভাবে নির্ধারিত নয় এমন ওয়াশরুম ও বেশ কয়েকটি করে স্টল রয়েছে। কানাডার কয়েকটি রেস্টুরেন্ট এবং বিশ্ববিদ্যালয়েও  এমন সুবিধা রয়েছে।

সারাদেশে কিছু সংখ্যক কমিউনিটি সেন্টার এবং সুইমিং পুল এমন ধরণের লিঙ্গ-নিরপেক্ষ কাপড় পাল্টানোর কক্ষ চালু করেছে।