কাঁদলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

জানুয়ারী ৭, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অশ্রুসজল হয়ে উঠেছিলেন টরন্টোতে সিরিয়ান উদ্বাস্তু এবং স্পন্সরদের সঙ্গে এক পুনর্মিলনী অনুষ্ঠানে এসে। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার এই উদ্বাস্তুগণ কানাডায় আসেন ২০১৫ সালের ডিসেম্বর মাসে। তাদের কানাডায় আসার এক বছর পূর্তি উপলক্ষে গত ৫ ডিসেম্বর টরন্টোতে আয়োজন করা হয়েছিল এক পুনর্মিলনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে সম্ভাষণ জানিয়ে একজন উদ্বাস্তু ভেনাগ গেরাবেডিয়ান স্মৃতিচারণ করেন। আবেগ আপ্লুত হয়ে তিনি স্মরণ করেন যেদিন টরন্টো এয়ারপোর্টে এসে পৌঁছান সেই সব দিনের কথা। তিনি বলেন, যেদিন আমি বৈরুত এয়ারপোর্টে কানাডাগামী একটি বিমানে উঠছিলাম তখন একজন কানাডিয়ান আমাকে সম্ভাষণ জানিয়ে আমার সঙ্গে করমর্দন করেন এবং বলেন- “Go and make Canada a better place.” এরপর আমি ও আমার পরিবার টরন্টোর পিয়ারসন এয়ারপোর্টে এসে নামি। আর এখানে নামার পর প্রথম যে ব্যক্তিটি আমাদেরকে স্বাগত জানিয়ে আমাদের সঙ্গে করমর্দন করেন তিনি হলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

অশ্রুসজল প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চোখের অশ্রু মুছছেন সিরিয়ান উদ্বাস্তুদের স্মৃতিচারণের কথা শুনে। ছবি : সিবিসি

ভেনাগ গেরাবেডিয়ানের এ কথা শুনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অশ্রুসজল হয়ে উঠেন। চোখের অশ্রু সংবরণ করতে না পেরে অবশেষে নেপকিন দিয়ে চোখ মুছেন।

ভেনাগ গেরাবেডিয়ান (যিনি একজন গাইনোকলজিস্ট) বলেন, কানাডায় আসার অর্থ শুধু এই নয় যে আমরা এখানে নিরাপদ এক আশ্রয়ে এসে পৌঁছেছি। আমরা মনে করি আমাদের উপরও এখন দায়িত্ব বর্তিয়েছে এই দেশটিকে, এই মহান দেশটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার।

টরন্টো এয়ারপোর্টে নামার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আমাদেরকে স্বাগত জানাতে গিয়ে দুটি শব্দ উচ্চারণ করেছিলেন। শব্দ দুটি ‘ওয়েলকাম হোম’। কল্পনা করুন, আমরা একটি য্দ্ধুাঞ্চল থেকে পালিয়ে আসছি। পালিয়ে আসছি নিজ দেশ থেকে। এবং আমরা এ দেশে এসে দুটি শব্দ দ্বারা সম্ভাষিত হচ্ছি, ওয়েলকাম হোম। শব্দ দুটি শুনে আমি ফিরে যাই সিরিয়ার যুদ্ধপূর্ব সেই সব সুখের দিনগুলোতে এবং একই সাথে যুদ্ধদিনের সেইসব দুঃস্বপ্নের দিনগুলোতেও। তাই আমি ও আমরা আজ কানাডায় আসতে পেরে নিজেদেরকে খুবই গৌরবান্বিত মনে করছি।

উল্লেখ্য যে, সিরিয়ান উদ্বাস্তুদেরকে স্বাগত জানানোর জন্য এয়ারপোর্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর উপস্থিতি কেন গুরুত্বপূর্ণ ছিল এরকম এক প্রশ্ন ছিল সিবিসি টরন্টোর মেট্রো মর্নিং এর হোস্ট ম্যাট গ্যালওয়ের। এ প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ২৫ হাজার সিরিয়ান উদ্বাস্তুকে কানাডায় নিয়ে আসার ব্যাপারে গোটা কানাডাই জড়িত ছিল। আর এই কাজটি সরকারের পক্ষে একা করা সম্ভব ছিল না। তাই বিষয়টি গুরুত্বপূর্ণ ছিল।