এবার অন্টারিও প্রভিন্সের বাজেট বাংলা ভাষায়ও প্রকাশিত হলো

অক্টোবর ৮, ২০১৬

প্রবাসী কন্ঠ : কানাডা একটি মাল্টিকালচারের দেশ। সেই সাথে মাল্টিল্যংগুয়ালও। ইংরেজী ও ফরাসী ভাষা এ দেশটিতে রাষ্ট্রিয় ভাষা হিসাবে স্বীকৃতি পেলেও অন্যান্য ভাষাকেও গুরুত্ব দেয়া হয়। ২০১১ সালের আদমশুমারী রিপোর্ট অনুযায়ী দেখা যায় কানাডায় দুই শতেরও বেশী ভাষাভাষির জনগোষ্ঠি রয়েছে। আর সিটি অব টরন্টোর তথ্য মতে দেখা যায় টরন্টোতে রয়েছে ১৪০ টি ভাষাভাষির জনগোষ্ঠি। তার মধ্যে বাংলা ভাষা একটি।

এবার অন্টারিও প্রভিন্সের বাজেট পেশ করা হয় ফেব্রুয়ারি মাসে। আর টরন্টোর এই একশ চল্লিশটি ভাষার মধ্যে মাত্র ২০ ভাষায় অনুবাদ করে প্রকাশ করা হয় এই বাজেটটি। তার মধ্যে বাংলা ভাষা একটি।

অন্টারিওর প্রিমিয়ার ক্যাথেলিন ওয়েনির প্রেস সেক্রেটারী গুরভিন্দর সিং কর্তৃক প্রবাসী কন্ঠ ম্যাগাজিনে পাঠানো হয় এবারের বাজেটের একটি অনুদিত কপি। এখানে বাজেটের অনুদিত কপির অংশবিশেষ হুবহু (বানান ও বাক্যগঠন পরিবর্তন না করে) তুলে ধরা হলো প্রবাসী কন্ঠ ম্যাগাজিনের পাঠকদের জন্য:-

আজ, অর্থ-মন্ত্রী Charles Sousa  প্রকাশ করেছেন ২০১৬ অন্টারিও বাজেট : আজ এবং আগামীকালের জন্য কর্মসংস্থান (Jobs for Today and Tomorrow  ), যা কর্মসংস্থান করা এবং অর্থনৈতিক বৃদ্ধির জন্য সরকারের পরিকল্পনার পরবর্তী পর্যায়টির বর্ণনা দেয়। জুন ২০০৯-এ আর্থিক মন্দার পর থেকে ৬০০,০০০’র চেয়েও বেশী কর্মসংস্থান হয়েছে। ২০১৯ সাল শেষ হওয়ার আগে অন্টারিও ৩০০,০০০-এর বেশি অতিরিক্ত কর্মসংস্থান করার লক্ষ্য নেয়, যার ফলে মোট কর্মসংস্থান হয়ে উঠবে ১০-বছর সময়কাল ধরে ৯০০,০০০-এর বেশি মোট নতুন চাকরি। অর্থ মন্ত্রণালয় (Ministry of Finance) অন্টারিও’র প্রকৃত GDP ২০১৫ সালে ২৫ শতাংশ এবং ২০১৬ সালে ২২ শতাংশ বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস দিচ্ছে। অন্টারিওর অর্থনৈতিক বৃদ্ধি বর্তমানে জাতীয় বৃদ্ধিকে ছাপিয়ে যাচ্ছে, এবং আশা করা হয় যে এটি চলতে থাকলে পরের দুই বছরেও কানাডার সবচেয়ে শক্তিশালীগুলির মধ্যে অন্যতম হয়ে থাকবে।

অন্টারিওবাসীরা অর্থনৈতিক অবস্থা এবং এটি কীভাবে তাদের এবং তাদের পরিবারগুলিকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে উদ্বিগ্ন। এই কারণে বাজেটটি বিগত বছরগুলির তুলনায় শীঘ্র পেশ করা হচ্ছে, যাতে অন্টারিওর পরিবার এবং ব্যবসাগুলি দেখতে পায় যে কর্মসংস্থান করা এবং অর্থনৈতিক বৃদ্ধির জন্য সরকারের পরিকল্পনা কীভাবে কাজ করছে, এবং কীভাবে পরিকল্পনাটি মানুষের জন্য আরো সুযোগ এবং সুরক্ষা গড়ে তোলার জন্য কাজ চালিয়ে যাবে। ……….

মানুষের প্রতিভা এবং দক্ষতায় বিনিয়োগ করা

অন্টারিওর উচ্চ শিক্ষিত কর্মীবল এটির অন্যতম সর্বোচ্চ শক্তি। সকল অন্টারিওবাসীকে একটি নব্য অর্থনীতিতে তাদের পূর্ণ সম্ভাবনায় উপনীত  হতে এবং সফল হতে সাহায্য করার জন্য, সরকার মাধ্যমিক-পরবর্তী শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রদত্ত সহায়তাটির রূপান্তর ঘটাচ্ছেন যাতে এটিকে স্বচ্ছ, সময়োপযোগী করে তোলা যায় এবং সর্বোচ্চ আর্থিক চাহিদাপূর্ণ শিক্ষার্থীদের লক্ষ্য করে তা প্রদান করা যায়।

সরকার একটি সরল, একীভূত, অগ্রিম অনুদান-অন্টারিও স্টুডেন্ট গ্রান্ট [Ontario Student Grant (OSG)] -সৃষ্টি করবে যা ২০১৭/১৮ স্কুল বর্ষ থেকে শুরু হবে। প্রস্তাবিত ব্যবস্থাটির অধীনে, ৫০,০০০ ডলার বা তার চেয়ে কম আয়বিশিষ্ট পরিবারগুলি থেকে আসা আর্থিক চাহিদাপূর্ণ শিক্ষার্থীদের জন্য সাধারণ কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ বিনামূল্যে হবে, এবং মধ্যম আয়ের পরিবারগুলির জন্যও শিক্ষা আরো বেশি সামর্থ্যরে মধ্যে চলে আসবে।

৮৩,০০০ ডলার বা তার চেয়ে কম আয়বিশিষ্ট পরিবারগুলি থেকে আসা ৫০ শতাংশের বেশী শিক্ষার্থীরা সাধারণ পড়ার খরচের অতিরিক্ত অ-পরিশোধনীয় অনুদান পাবেন এবং অন্টারিওর কোন শিক্ষার্থী বর্তমানে অন্টারিও টিউশন গ্রান্ট (Ontario Tuition Grant) -এর মাধ্যমে যে পরিমান অর্থের জন্য যোগ্যতাপ্রাপ্ত OSG -এর মাধ্যমে তার চেয়ে কম পাবেন না।

যে সকল পরিবারের বার্ষিক আয় ৫০,০০০ ডলার-এর চেয়ে কম তাদের কোন প্রাদেশিক শিক্ষার্থী ঋণ থাকবে না। এছাড়াও সরকার পরিণতবয়স্ক এবং বিবাহিত শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করবে, এবং মধ্যম-ও উচ্চ-আয়বিশিষ্ট পরিবারগুলির জন্য তাদের মা-বাবার কাছ থেকে প্রত্যাশিত অর্থসাহায্য হ্রাস করার মাধ্যমে – সুদ-মুক্ত এবং স্বল্প-খরচের ঋণগুলিকে আরো বেশি করে প্রাপ্তিসাধ্য করবে। ……..

বাংলায় অনুদিত বাজেটের বাকি অংশ দেখতে হলে আগ্রহীরা http://www.fin.gov.on.ca/en/budget/ontariobudgets/2016/. এই লিংক এ যেতে পারেন।