এডমন্টনে শপিং মলের পার্কিং লটে হিজাব পরা দুই নারী হামলার শিকার, এক ব্যক্তি অভিযুক্ত

জানুয়ারী ৬, ২০২১

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ০৯ ডিসেম্বর ২০২০: মঙ্গলবার বিকেলে একটি শপিং মলের বাইরে দুজন নারীর ওপর হামলার দায়ে এডমন্টনের ৪১ বছর বয়সের এক ব্যক্তির বিরুদ্ধে ঘৃণাপ্রসূত হামলার অভিযোগ আনা হয়েছে। এডমন্টন পুলিশ সার্ভিস বুধবার এক বিবৃতিতে বলেছে, হেট ক্রাইম অ্যান্ড ভায়োলেন্ট এক্সট্রিমিজম ইউনিট হামলার ঘটনার তদন্ত করছে। খবর সিবিসি নিউজের।

রিচার্ড ব্রাডলি স্টিভেন্স ৪১ নামের ওই হমলাকারীর বিরুদ্ধে দুটি হামলা এবং একটি দুষ্কর্মের অভিযোগ এনেছে পুলিশ।

পুলিশ জানায়, মঙ্গলবার ৩:৪০ মিনিটের দিকে ১১১তম স্ট্রিটের ৫০১৫ নম্বরে অবস্থিত সাউথগেট সেন্টারের বাইরের পার্কিং লটে একটি হামলার ঘটনা ঘটতে যাচ্ছে এমন কর পেয়ে টহল পুলিশের কর্মকর্তারা তাতে সাড়া দেন।

টহল পুলিশের কর্মকর্তাদের বলা হয় যে, এক ব্যক্তি নিজেদের গাড়িতে বসে থাকা দুজন হিজাব পরা সোমালীয় নারীর দিকে এগিয়ে গেছে এবং তাদের প্রতি জাতিগত বিদ্বেষপ্রসূত অশালীন মন্তব্য করতে শুরু করেছে।

প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানায়, লোকটি গাড়ির পেছনের দিকের জানালায় ঘুষি মেরে গ্লাস ভেঙ্গে ফেলে। পুলিশ জানায়, নিরাপত্তার ভয়ে নারী যাত্রীটি গাড়ি থেকে নেমে দৌড়াতে শুরু করলে লোকটিও তাকে ধাওয়া করে, তাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয় এবং তাকে আঘাত করতে থাকে।

দ্বিতীয় নারীটি প্রথমজনকে সাহায্য করতে যায় এবং হামলাকারী তাকেও ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়। এরপর আশেপাশে দাঁড়ানো কয়েকজন লোক হস্তক্ষেপ করেন এবং হামলাকারীকে থামান।

হেট ক্রাইম ইউনিটের সার্জেন্ট গ্যারি উইলিট্স সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “এই নারীদের ওপর হামলা ছিল ভয়ঙ্কর। আমরা তাদের প্রতি সহমর্মিতা বোধ করছি। ব্যক্তিগতভাবে তাদের লক্ষ্যবস্তু করা হচ্ছে তাদের জাতিগত পরিচয়ের কারণে। আর সেজন্যেই এটি ঘৃণাজনিত অপরাধের পর্যায়ে পড়ে।”

উইলিট্স বলেন, পুলিশ ফৌজদারি দণ্ডবিধির ৭১৮.২ ধারা প্রয়োগ করবে। এতে করে অভিযুক্ত লোকটি দোষী প্রমাণিত হলে আদালত তাকে বর্ধিত দণ্ড দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারবেন।

‘মানুষ আরও প্রান্তবর্তী অবস্থানে চলে যাবে’

আলবার্টা মুসলিম পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলের নির্বাহী পরিচালক মোমিন সাঈদ বলেন, “এ ধরণের সহিংস হামলা গোটা মুসলিম কমিউনিটিকে প্রভাবিত করে। এটি আমার জন্য স্পষ্টতই একটি উদ্বেগের বিষয়। আর আমি মনে করি, যাদের হামলার লক্ষ্যবস্তু করা হয় এবং দৃশ্যত যারা মুসলমান প্রত্যেকের জন্যই এটি উদ্বেগজনক।”

কাউন্সিলের প্রেসিডেন্ট ফয়সাল সুরি বলেন, গত পাঁচ বছর ধরে সাধারণভাবে ইসলামোফোবিয়া ও বর্ণবাদ উদ্বেগজনকভাবে বেড়েছে, বিশেষ করে অনলাইনে।”

সুরি বলেন, “সীমান্তের দক্ষিণে (যুক্তরাষ্ট্রে) কিছু বাগাড়ম্বর চলছে আমরা দেখতে পাচ্ছি… সেগুলোই আমাদের সমাজে ছড়িয়ে পড়তে শুরু করেছে। আর একবার যদি ফ্যাসিবাদকে এখানে ছড়িয়ে পড়ার সুযোগ দেয়া হয় তাহলে যাদের মধ্যে ফ্যাসিবাদী মনোভাব দমিত অবস্থায় আছে সেইসব লোকেদের জন্যও এটি এক ধরণের স্বাভাবিক বিষয়ে পরিণত হয়ে যাবে।”

অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে হেট ক্রাইমের মামলা দেওয়ায় সাঈদ ও সুরি উভয়েই এডমন্টন পুলিশ সার্ভিসের প্রশংসা করেন। তারা বলেন, পুলিশ সার্ভিসের হেট ক্রাইম ইউনিট বর্ণবাদ ও জাতিগত বিদ্বেষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং তাদের কমিউনিটির নিরাপত্তা নিশ্চিতকরণে সমর্থন দিয়ে যাচ্ছে এবং সহায়ক ভূমিকা পালন করছে।