এডমন্টনে অভিবাসনবিরোধী সমাবেশে হাতাহাতি

জুলাই ১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : গত ১৫ ডিসেম্বর এডমন্টনের কেন্দ্রস্থলে অভিবাসনবিরোধী প্রতিবাদের সময় হাতাহাতির ঘটনা ঘটে। পরে পুলিশ এসে প্রতিবাদকারী ও পাল্টা বিক্ষোভ প্রদর্শনকারীদের আলাদা করে দেয়।

চার্চিল স্কোয়ারে যখন বিক্ষোভ পাল্টা বিক্ষোভ শুরু হয় তখন সেখানে মুষ্ঠিমেয় পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন। তবে ঘটনা শুরুর পর পরই আরও পুলিশ এসে উপস্থিত হয়। অভিবাসনের বিরুদ্ধে প্রতিবাদকারী এবং পক্ষে বিক্ষোভরত লোকেদের আলাদা করতে প্রায় ২০ জনের মতো পুলিশ কর্মকর্তা সারি বেঁধে দাঁড়িয়ে যান। সেখানে উভয় পক্ষের মিলিয়ে প্রায় দেড়’শ জন প্রতিবাদকারী উপস্থিত ছিলো। খবর সিবিসি নিউজের।

এডমন্টনে অভিবাসনবিরোধীদের সমাবেশ। ছবি : সিবিসি

এটি ছিলো অভিবাসনবিরোধী প্রতিবাদের দ্বিতীয় সপ্তাহ পূর্তি। সেখানে তারা জাতিসংঘের দেশান্তর গমন চুক্তিতে (United Nations’ migration pact.) স্বাক্ষর করার কানাডার পরিকল্পনার বিরুদ্ধে বক্তব্য রাখেন।

গত সপ্তাহান্তের প্রতিবাদ ছিলো শান্তিপূর্ণ। কিন্তু এই শনিবার সেখানে কয়েক ব্যক্তিকে পুলিশ গ্রেফতারও করেছে।

বিক্ষোভকারী টাইলর ম্যান্সফিল্ড বলেন, “ট্রুডো আর কানাডিয়ানদের সমর্থন করছেন না, তিনি অভিবাসনকেই অতিরিক্ত সমর্থন করেন।”

পাল্টা বিক্ষোভকারী এদেবায়ো কাটিটি দ্ব্যর্থহীনভাবে অভিবাসনের বিরুদ্ধে প্রতিবাদের যুক্তি প্রত্যাখ্যান করে বলেন, “তারা আমাদের কাহিনী জানে না। তারা হলো সেইসব লোকেদের মতো যারা বলে, ‘ওহ, যেখান থেকে এসেছো সেখানে ফিরে যাও’। আর এটা হলো শ্বেতাঙ্গদের সুবিধা।” কাটিটি মূলত উগান্ডা থেকে আসা একজন অভিবাসী।

তিনি বলেন, “বর্ণবাদ ভয়ংকর একটা বিষয়। আর তারা সেই বর্ণবাদেরই প্রতিনিধিত্ব করছে।”

গত শনিবার একই ধরনের প্রতিবাদ সমাবেশ হয়েছে ক্যালগেরি, রেড ডিয়ার এবং ফ্রন্ট ম্যাকমারেতে।