আধুনিকায়ন করা যৌনশিক্ষার পাঠ্যক্রম বাতিল করার প্রতিবাদে এবার মাঠে নামলেন অন্টারিওর এলিমেন্টারী স্কুলের শিক্ষকগণ

সেপ্টেম্বর 12, 2018

প্রবাসী কণ্ঠ ডেস্ক :  এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও এর সদস্যগণ এবার মাঠে নামলেন বর্তমান কনজার্ভেটিভ সরকার কর্তৃক আগের লিবারেল সরকারের আধুনিকায়ন করা যৌনশিক্ষা পাঠ্যক্রম বাতিল করার প্রতিবাদে। গত ১৪ আগস্ট টরন্টোর ডাউনটাউনে অবস্থিত শেরাটন সেন্টারে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও এর বার্ষিক সম্মেলন শেষে শিক্ষকগণ মিছিল করে অন্টারিও পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে যান তাদের শক্তিশালী প্রতিবাদ প্রদর্শন করার জন্য। খবর সিটিভি নিউজের।

এর ঠিক একদিন আগে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও ড্যাগ ফোর্ড সরকার কর্তৃক গৃহীত যৌনশিক্ষা বিষয়ক পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়ে বলে, এটি একটি দায়িত্বজ্ঞানহীন ও বৈষম্যমূলক সিদ্ধান্ত এবং ছাত্র-ছাত্রীদের জন্য অনিরাপদ।

গত ১৪ আগস্ট টরন্টোর ডাউনটাউনে অবস্থিত শেরাটন সেন্টারে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও এর বার্ষিক সম্মেলন শেষে শিক্ষকগণ মিছিল করে অন্টারিও পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে যান। ছবি: পোস্টমিডিয়া

ফেডারেশনের প্রেসিডেন্ট স্যাম হ্যামোন্ড অন্টারিও’র প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি কর্তৃক গৃহীত যৌনশিক্ষা বিষয়ক সিদ্ধান্তের একজন কড়া সমালোচক। তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ক্লাশে আপনারা আপনাদের প্রফেশনাল জাজমেন্ট প্রয়োগ করবেন যখন বহু বছরের পুরাতন কারিকুলাম পড়াতে যাবেন।

উল্ল্লেখ্য যে, বর্তমান প্রিমিয়ার ড্যাগ ফোর্ড চলতি বছরের শুরুর দিকে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির নেতৃত্বের জন্য লড়াই করার সময় এবং গত বসন্তে অনুষ্ঠিত নির্বাচনকালে বারবার বর্তমান যৌনশিক্ষা বিষয়ক পাঠ্যক্রম বাতিল করে নতুন পাঠ্যক্রম প্রতিস্থাপনের প্রতিশ্র“তি দিয়েছেন। তিনি বলেছেন, বিগত সরকার যৌনশিক্ষা বিষয়ক পাঠ্যক্রম প্রণয়নের সময় অভিভাবকদের পরামর্শ যথেষ্ট পরিমাণে গ্রহণ করেনি।

সমালোচকরা বলেছেন, ১৯৯৮ সালের পাঠ্যক্রমে অনলাইনে নিজেকে নিরাপদ রাখার বিষয়ে শিশুদের জানার প্রয়োজনীয়তা এবং সমলিঙ্গে বিয়ের মত অনেক আধুনিক বিষয়বস্তু অন্তর্ভুক্ত ছিল না।

আধুনিক পাঠ্যক্রমে অবশ্য অনলাইনে গালমন্দ করা এবং যৌন উস্কানিমূলক বার্তা পাঠানোর  (সেল ফোনের মাধ্যমে কাউকে নগ্ন ছবি বা যৌন বার্তা পাঠানো) বিষয়ে সতর্কবাণী অন্তর্ভুক্ত করা হয়েছে যা আগের পাঠ্যক্রম ছিলো না। সেইসঙ্গে আধুনিক পাঠ্যক্রমে সমলিঙ্গে বিয়ে ও হস্তমৈথুনের বিষয় নিয়েও আলোচনা করা হয়েছে।

অন্টারিওর বিরোধী দল নিউ ডেমোক্রেটিক পার্টি’র নেতা এন্ড্রিয়া হরওয়াথ এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও’র সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি বলেন, এটা ১৯৯৮ সাল নয়। এটা ২০১৮ সাল। এবং ড্যাগ ফোর্ড ও তার সরকারের মূল উদ্বেগের বিষয় হওয়া উচিৎ শিশুরা। পর্দার অন্তরালে সামাজিকভাবে রক্ষণশীল ও অন্ধবিশ্বাসীরা ফোর্ডকে বোঝালো এই নতুন কারিকুলাম বদলাতে হবে, আর অমনি ফোর্ড তা করে বসবেন তা হতে পারে না। এটি সম্পূর্ণভাবে একটি ভুল সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের মাধ্যমে অন্টারিওকে পিছনের দিকে টেনে নিয়ে যাওয়া হবে এবং এটি হবে চরম দায়িত্বজ্ঞানহীন কাজ।