অন্টারিও প্রভিন্সে ন্যূনতম মজুরী এখন ঘন্টায় ১১.৪০

অক্টোবর ৮, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : অক্টোবর মাসের ১ তারিখ থেকে অন্টারিও প্রভিন্সে ন্যূনতম মজুরী আবারো বৃদ্ধি করা হলো। এখন থেকে একজন শ্রমিক/কর্মীকে প্রতি ঘন্টায় ন্যূনতম মজুরী দিতে হবে ১১.৪০ ডলার। গত তিন বছরে এ নিয়ে তৃতীয়বারের মতো মজুরী বৃদ্ধি করা হলো। এবারের মজুরী বৃদ্ধির আগে ন্যূনতম মজুরী ছিল ঘন্টায় ১১.২৫ ডলার। খবর সিবিসি নিউজের।

ন্যূনতম মজুরী ঘন্টায় ১৫ ডলার দাবিতে ১ অক্টোবর র‌্যালী। ছবি: টরন্টো সান

উল্লেখ্য যে, ১ অক্টোবর থেকে আরো তিনটি প্রভিন্সে ন্যূনতম মজুরী বৃদ্ধি করা হয়েছে। আলবার্টার ন্যূনতম মজুরী ঘন্টায় ১১.২০ ডলার থেকে ১২.২০ ডলারে উন্নীত করা হয়েছে। ২০১৮ সালের মধ্যে এই ন্যূনতম মজুরী ঘন্টায় ১৫ ডলার করার পরিকল্পনা রয়েছে এই প্রভিন্সের। সাচকাচুয়ানে ন্যূনতম মজুরী বৃদ্ধি করা হয়েছে ১০.৭২ ডলারে এবং প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে ১১ ডলার। বৃটিশ কলম্বিয়াতে ন্যূনতম মজুরী বৃদ্ধি করা হয়েছে গত সেপ্টেম্বর মাস থেকেই। সেখান ন্যূনতম মজুরী বর্তমানে ১০.৮৫ ডলার। বর্তমানে কানাডার প্রভিন্সগুলোর মধ্যে নিউফাউন্ডল্যান্ডে ন্যূনতম মজুরী সবচেয়ে কম, ঘণ্টায় ১০.৫০ ডলার। আর সবচেয়ে বেশী মজুরী আলবার্টায়। অবশ্য নর্থওয়েস্ট টেরিটরি ও নুনাভাটে ন্যূনতম মজুরীর চিত্র ভিন্ন। সেখানে ন্যূনতম মজুরী যথাক্রমে ১২.৫০ ও ১৩ ডলার।

এদিকে ১ অক্টোবর টরন্টোতে অন্টারিও প্রভিন্সিয়াল পার্লামেন্টের সামনে প্রায় তিন হাজার লোকের এক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে দাবী করা হয় ন্যূনতম মজুরী ঘন্টায় ১৫ ডলার করতে হবে। অন্টারিও ফেডারেশন অব লেবার এর প্রেসিডেন্ট ক্রিস বাকলী সিবিসি নিউজকে বলেন, এখানে অনেকেই আছেন যাদেরকে দুই থেকে তিনটি জব করতে হয় ন্যূনতম মজুরীতে কোনরকমে বেঁচে থাকার জন্য। আর সপ্তাহশেষে ফুড ব্যাংকে যেতে হয় খাদ্য সংগ্রহের জন্য নিজের ও পরিবারের লোকদের মুখে অন্ন যোগাড় করতে।