অন্টারিওর হাসপাতালসমূহে পার্কিং রেট ফ্রিজ করার সিদ্ধান্ত

১ অক্টোবরের মধ্যে ৫ দিন, ১০ দিন এবং ৩০ দিনের পাস ইস্যু করতে হবে ৫০% হ্রাসকৃত মূল্যে

ফেব্রুয়ারি ১৩, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : অন্টারিওতে যে সকল হাসপাতাল গাড়ি পার্কিং এর  জন্য দিনে ১০ ডলারের বেশী চার্জ করে থাকে তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে অবিলম্বে এই পার্র্কিং রেট ফ্রিজ করার জন্য। অর্থাৎ এই রেট আর বৃদ্ধি করা যাবে না। একই সাথে নির্দেশ দেয়া হয়েছে  মাল্টি ডে ডিসকাউন্ট পাস ইস্যু করার জন্য। আগামী ১ অক্টোবরের মধ্যে এটি করতে হবে।

পার্কিং রেট ফ্রিজ করার এই সিদ্ধান্ত বহাল থাকবে পরবর্তী ৩ বছরের জন্য। এর পর পার্কিং রেট বৃদ্ধি করতে হলে তা কোনক্রমেই মূদ্রাস্ফীতির হার থেকে বেশী হতে পারবে না। খবর সিবিসি নিউজ এর।

১ অক্টোবরের মধ্যে ৫ দিন, ১০ দিন এবং ৩০ দিনের পাস ইস্যু করতে হবে ৫০% হ্রাসকৃত মূল্যে। যে সকল হাসপাতাল দিনে ১০ ডলারের বেশী চার্জ করে থাকে পার্কিং এর জন্য তাদের বেলায় এই আইন কার্যকর হবে। আর এই পার্কিং পাস রোগী ও তাদের দেখাশুনা যারা করবে তাদের মধ্যে বদিলযোগ্য এবং যতবার প্রয়োজন ততবার তারা হাসপাতালের পার্কিং লটে গাড়ি নিয়ে আসা যাওয়া করতে পারবে। ক্রয়ের দিন থেকে এই পাসের মেয়াদ থাকবে এক বছর। অন্টারিও হেলথ মিনিষ্টার এরিখ হসকিনস বলেন, এই সিদ্ধান্ত নেয়া হয়েছে হাসপাতালে আসা রোগী তাদের আত্মীয়-বন্ধুদের উপর আর্থিক চাপ কমানোর জন্য। মন্ত্রী বলেন, একজন রোগী হাসপাতালের বেডে থাকা অবস্থায় আত্মীয়-বন্ধু কর্তৃক পরিবেষ্টিত থাকলে সে তাড়াতাড়ি সেরে উঠে। এ জন্য রোগীর আত্মীয় বন্ধুদের জন্য উচ্চমূল্যের পার্কিং ফি একটি বাধা হয়ে থাকবে তা হতে পারে না।

উল্লেখ্য যে, অন্টারিও বিশেষ করে অন্টারিওর সবচেয়ে বড় শহর টরন্টোতে অবস্থিত হাসপাতালগুলোর পার্কিং লটে গাড়ি রাখতে হলে রোগী বা রোগীর ভিজিটরদেরকে উচ্চ মূল্যের পার্কিং ফি প্রদান করতে হয়।

এই পরিস্থিতি শুধু অন্টারিও প্রভিন্সেই নয়, অন্যান্য প্রভিন্সেও বহুদিন ধরেই বিরাজমান। ব্রিটিশ কলম্বিয়া, কুইবেক, নিউফাউন্ডল্যান্ড এন্ড ল্যাব্রাডর, আলবার্টা প্রভৃতি প্রভিন্সের লোকজন বহুদিন ধরেই দাবী করে আসছেন এই রেট কমানোর জন্য।

অন্টারিও প্রভিন্সের গত নির্বাচনী (২০১৪) প্রচারনার সময় লিবারেল পার্টির বর্তমান প্রিমিয়ার ক্যাথেলিন ওয়েনী প্রতিশ্রুতি দিয়েছিলেন জয়ী হলে তিনি হাসপাতালের পার্কিং ফি কমাবেন।

সরকারী হিসাব মতে নতুন এই সিদ্ধান্তের ফলে বছরে প্রায় এক মিলিয়ন অধিবাসী উপকৃত হবেন। সিবিসি’র এক জরীপে ইতিপূর্বে দেখা গিয়েছে কানাডার অর্ধেক মানুষই মনে করেন হাসপাতালের এই উচ্চ রেটের পার্কিং ফি তাদের হাসপাতাল ভিজিটকে প্রভাবান্বিত করে। অর্থাৎ উচ্চ রেটের কারণে তারা হয় কম ভিজিটে যান অথবা গেলেও কম সময়ের মধ্যে হাসপাতাল ত্যাগ করেন।

তবে অন্টারিও হসপিটাল এসোসিয়েশন সরকারের এই সিদ্ধান্তকে পছন্দ করেনি। তাদের মতে এই সিদ্ধান্ত হাসপাতালের রেভিনিউ কমাবে।

উল্লেখ্য যে, অন্টারিওর হাসপাতালগুলো এতদিন বছরে ১০০ মিলিয়ন ডলার আয় করে আসছিল পার্কিং লট থেকে। হেলথ মিনিস্টার হসকিন বলেন, নতুন এই সিদ্ধান্তে হাসপাতালের আয় কিছুটা কমবে। তবে তা হাসপাতালসমূহের বাজেটের তুলনায় খুবই ,খুবই কম।