টরন্টোর আবাসনের দাম নাটকীয়ভাবে বেড়ে গেছে কিন্তু লোকেরা বাড়ি কেনা বন্ধ করবে না

ডিসেম্বর ৭, ২০১৯

০৫ নভেম্বর ২০১৯ কানাডিয়ান প্রেস : টরন্টো – টরন্টোর রিয়েল এস্টেট বোর্ড (TREB) বলেছে, গত অক্টোবরে নগরীর বাড়ির বিক্রয় মূল্য একবছর আগের তুলনায় ১৪ শতাংশ বেড়েছে যদিও তখনও দাম বাড়তিই ছিলো। বোর্ড জানায়, অক্টোবরে বৃহত্তর টরন্টো এলাকায় ৮,৪৯১টি বাড়ি বিক্রি হয়েছে। ২০১৮ সালের অক্টোবরে বিক্রি হয়েছিলো ৭,৪৪৮টি বাড়ি।

বোর্ডের প্রেসিডেন্ট মাইকেল কলিন্স এক বিবৃতিতে বলেন, “আঞ্চলিক অর্থনীতি জোরদার হওয়ায় নিশ্চিতভাবেই এখানে জনসংখ্যা বাড়বে। এই বাড়তি পরিবারগুলোর বসবাসের জন্য জায়গার দরকার হবে এবং অনেক পরিবারেরই বাড়ি কেনার লক্ষ্য থাকবে।” তিনি বলেন, “সমস্যা হলো, বিক্রির জন্য নিবন্ধিত বাড়ির সংখ্যা আসলে কমছে। এর ফলে বাড়ির বাজার পরিস্থিতি কঠিন হবে এবং দামের প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে।”

উল্লেখিত মাসে টরন্টোতে বাড়ির কম্পোজিট বেঞ্চমার্ক প্রাইস বা প্রতি ইউনিটের সমন্বিত দাম বেড়েছে ৫ দশমিক ৮ শতাংশ। ২০১৭ সালের ডিসেম্বরের পর এটি হলো বাড়ির দামের সবচেয়ে জোরালো প্রবৃদ্ধি। অন্যদিকে বাড়ির গড় বিক্রয় মূল্য ৫ দশমিক ৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৫২,১৪২ ডলারে।

পৃথক বাড়ির বিক্রি বেড়েছে ১৯ দশমিক ৬ শতাংশ। এক্ষেত্রে গড় বিক্রয় মূল্য তিন শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৫০ হাজার ডলার। কন্ডোমিনিয়ামের বিক্রি বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ। এক্ষেত্রে গড় বিক্রয় মূল্য ৯ দশমিক ৬ শতাংশ বেড়ে প্রতি ইউনিটের দাম দাঁড়িয়েছে ৬১৭,৪১০ ডলার।

টরন্টোর জনসংখ্যা অব্যাহতভাবে বাড়তে থাকা এবং বিক্রির তালিকায় অন্তর্ভুক্তির হার ওই মাসে ৯ দশমিক ৬ শতাংশ কমে ১৩,০৫০টিতে দাঁড়ানোর প্রেক্ষাপটে বাড়ির দাম লাফিয়ে বেড়েছে।

বোর্ডের মুখ্য বাজার বিশ্লেষক জেসন মারসার বলেন, “বিক্রির পরিমাণ যদি বিক্রির জন্য তালিকাভুক্তিকে ছাড়িয়ে যেতেই থাকে তাহলে ক্রেতাদের মধ্যে প্রতিযোগিতা বাড়বে” এবং তিনি মনে করেন যে, দামও আরও দ্রুত বাড়বে। বাড়ির সরবরাহ কম থাকার কারণে বাড়িভাড়ার পরিমাণও বাড়বে। বোর্ড বলছে, চলতি বছর একটি এক বেডরুমের অ্যাপার্টমেন্টের ভাড়া গত বছরের তুলনায় মোটামুটি ৫ দশমিক ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২,২০৯ ডলারে এবং দুই বেডরুমের অ্যাপার্টমেন্টের ভাড়া ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২,৮৮৮ ডলারে।