অন্টারিও’র এলিমেন্টারী স্কুলগুলোর জন্য সেক্স এডুকেশন এর সংশোধিত কারিকুলাম

সেপ্টেম্বর ১২, ২০১৯

ড্যাগ ফোর্ডের প্রগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার অন্টারিওতে এলিমেন্টারী স্কুলগুলোর জন্য সেক্স এডুকেশন এর সংশোধিত কারিকুলাম বা পাঠ্যসূচি প্রকাশ করেছে গত ২১ অগাস্ট। সংশোধিত এই পাঠ্যসূচিতে আছে স্বাস্থ্য, সাইবার নিরাপত্তা এবং কনসেন্ট (যৌন মিলনে পরষ্পরের সম্মতি) সম্পর্কিত বিষয়গুলো।

এলিমেন্টারী স্কুলগুলোর জন্য যৌন শিক্ষার এই সংশোধিত পাঠ্যসূচি বর্তমান সরকারের আগের বিতর্কিত কারিকুলামকে স্থলাভিষিক্ত করবে। খবর সিবিসি নিউজের।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, হালনাগাদ করা ‘Elementary Health and Physical Education Curriculum ’ এ থাকবে মানসিক স্বাস্থ্য, শরীরের চিত্র, পুষ্টি এবং অনলাইন নিরাপত্তার বিষয়সমূহ।

তবে শিক্ষার্থীদের পিতা-মাতা বা অভিভাবকগণ চাইলে যৌন শিক্ষার এই ক্লাস থেকে তাদের সন্তানদের বিরত রাখতে পারবেন। অন্টারিওর স্কুল বোর্ডগুলোকে বলা হয়েছে এ বিষয়ে একটি নীতিমালা প্রস্তুত করতে। বর্তমানে অন্টারিওর সব স্কুলে এই বিষয়ে নীতিমালা নেই। আগামী নভেম্বের মাসের মধ্যে এই নীতিমালা প্রস্তুত করতে হবে।

এদিকে প্রগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি’র সদস্যগণ, এই দলের সমর্থক ও সাধারণ রক্ষণশীল নাগরিকগণ বলছেন এটি তাদের বিজয়। অটোয়া সিটিজেন পত্রিকাটি জানায়- কিন্তু বাস্তবতা হলো, সেক্স এডুকেশন এর বর্তমান সংশোধিত কারিকুলাম এর সাথে সাবেক লিবারেল সরকারের করে যাওয়া কারিকুলামের খুব কাছাকাছি মিল রয়েছে যা ক্ষমতায় এসে ড্যাগ ফোর্ড বাতিল করে দিয়েছিলেন। পত্রিকাটি আরো জানায়, অন্টারিও’র এলিমেন্টারী টিচার্স ফেডারেশন এর পক্ষ থেকেও বলা হয়, ড্যাগ ফোর্ডের এই নতুন কারিকুলাম লিবারেল সরকারের করে যাওয়া ২০১৫ সালের কারিকুলামের সঙ্গে খুবই সামাঞ্জস্য পূর্ণ। আর এ জন্য তারা কৃতিত্ব দিচ্ছেন শিক্ষক ও অভিভাবকদের তদবিরকে। কিন্তু এই ফেডারেশনের প্রেসিডেন্ট এখনো একটি বিষয়ে উদ্বিগ্ন। আর সেটি হলো যৌন শিক্ষার এই ক্লাস থেকে সন্তানদের বিরত রাখার বিষয়ে অভিভাবকদের ক্ষমতা প্রদানের পরিকল্পনা। শিক্ষা একটি মানবাধিকারের বিষয়। এ থেকে কাউকে বিরত রাখা উচিৎ নয়।

ইউনিভার্সিটি অব অটোয়ার ডেমোক্রেসী এ্যান্ড এডুকেশন রিসার্স এর প্রধান জোয়েল ওয়েস্থিমার বলেন, আমি খুশী যে নতুন কারিকুলাম ২০১৫ সালের কারিকুলামেরই প্রায় অনুরুপ। বর্তমান সরকার বৈপ্লবিক কোন পরিবর্তন আনেনি সেক্স এ্যাডুকেশন কারিকুলামে। তারা শুধু নতুন কিছু বিষয় এতে যোগ করেছে যার মধ্যে আছে গাঁজা, আপিওইড (আফিম জাতীয় বস্তু) ও কনকাশন (খেলার সময় মস্তিস্কে আঘাত প্রাপ্ত হওয়া)।

যৌন শিক্ষার এই ক্লাস থেকে সন্তানদের বিরত রাখার বিষয়ে অভিভাবকদের সামনে তিনটি অপশন রাখা হবে। প্রথম অপশনটি হলো, তাদের সন্তানেরা ক্লাশ চলাকালে শ্রেণীকক্ষেই অবস্থান করতে পারবে তবে যৌন শিক্ষা কার্যক্রমে অংশ নিবে না। দ্বিতীয় অপশনটি হলো, ক্লাশ চলাকালে তাদের সন্তানেরা স্কুল ক্যাম্পাসেই কোন নিরাপদ স্থানে কারো তত্বাবধায়নে অবস্থান করতে পারবে। আর তৃতীয় অপশনটা হলো, অভিভাবকগণ তাদের সন্তানদের স্কুল থেকে সরিয়ে নিতে পারবেন।

উল্লেখ্য যে, বর্তমান প্রগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার ক্ষমতায় এসে পূর্ববর্তী লিবারেল সরকারের করে যাওয়া যৌন শিক্ষার পাঠ্যসূচি বাতিল করে দিয়ে নতুন এক পাঠ্যসূচি ঘোষণা করেছিল। কিন্তু ঐ ঘোষণার পর ড্যাগ ফোর্ডের সরকার বিভিন্ন মহল থেকে প্রবল বিরোধিতার সম্মুখীন হয়। সরকারের দাবী ছিল, সাবেক লিবারেল সরকার নতুন যৌন শিক্ষা পাঠ্যসূচি প্রণয়ন করার সময় অভিভাকদের পরামর্শ যথেষ্ট পরিমাণে গ্রহণ করেনি। তাই তারা নতুন করে অভিভাবকদের পরামর্শ গ্রহণের প্রস্তুতি নেয়।

কিন্তু পরে দেখা গেল নতুন করে পরামর্শ গ্রহণের প্রথম দিনেই অন্টারিওর ব্যাপক সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থী ড্যাগ ফোর্ডের বিরোধীতা করে সাবেক সরকার কর্তৃক প্রবর্তিত আধুনিক যৌন শিক্ষা কারিকুলাম এর প্রতিই সমর্থন জানিয়েছেন।

কানাডিয়ান প্রেস এর সূত্রে জানা যায়, যৌন শিক্ষা বিষয়ে নতুন করে পরামর্শ গ্রহণের জন্য গত আগস্ট মাসে ForTheParents.ca নামে একটি ওয়েবসাইট খোলা হয়েছিল সরকারের উদ্যোগেই। কানাডিয়ান প্রেস কর্তৃক ফ্রিডম অব ইনফরমেশন রিকোয়েস্ট এর মাধ্যমে প্রাপ্ত তথ্যে দেখা যায় প্রায় ষোল শত শিক্ষার্থী ও তাদের অভিভাবক এবং সমাজসেবী সরকারের ওয়েবসাইটে তাদের পরামর্শ প্রদান করেছেন। এবং তাদের ব্যাপক অংশই ড্যাগ ফোর্ডের বিপক্ষে মত প্রকাশ করেছেন। মাত্র ডজন দুয়েক পরামর্শ প্রদানকারী ড্যাগ ফোর্ডের সিদ্ধান্তের পক্ষে মত দিয়েছেন।

সরকারী ওয়েবসাইটে যারা পরামর্শ প্রদান করেছেন তাদের অনেকেই প্রশ্ন তুলেছে এই বলে যে, বিগত সরকার বেশ কয়েক মাস সময় ব্যয় করেছে অভিভাবকদের সঙ্গে পরামর্শ করার জন্য। তাহলে এখন আবার নতুন করে কেন এই একই বিষয়ে সরকারী অর্থ ব্যয় করে একই কাজ দ্বিতীয়বার করা হচ্ছে?

অন্টারিও লিবারেল পার্টির অন্তবর্তীকালীন দলীয় প্রধান জন ফ্রেসার বলেন, ForTheParents.ca ওয়েবসাইটে প্রদত্ত মতামত থেকে এটাই প্রমাণিত হয় যে আমাদের প্রবর্তিত আধুনিক যৌন শিক্ষা কারিকুলাম যথার্থ ছিল। আর আমরা এই কারিকুলাম শুরু করার আগে ব্যাপকভাবে লোকজনের পরামর্শ নিয়েছি। পরামর্শের নামে বর্তমান সরকার এখন যা করছে তা অবিশ্বস্য রকমের সময়ের অপচয় ছাড়া আর কিছুই নয়। সম্ভত সরকারী অর্থেরও অপচয় করা হচ্ছে। এখন সরকারের আর কোন যুক্তি থাকার কথা নয় অধুনিক যৌন শিক্ষা কারিকুলাম বাতিল করার পক্ষে।

উল্লেখ্য যে, অন্টারিওর প্রগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার কর্তৃক আধুনিক যৌন শিক্ষা কারিকুলাম পরিবর্তনের প্রতিবাদে অন্টারিওর প্রায় শতাধিক স্কুলের ছাত্র-ছাত্রী গত বছর ২১ সেপ্টেম্বর শুক্রবার ক্লাশ বর্জন করে রাস্তায় নেমে এসেছিল। “We the students do not consent’, ‘Education Saves live” প্রভৃতি বাণী সম্বলিত ব্যানার ও পোষ্টার হাতে তারা প্রতিবাদমুখর হয়ে উঠেছিল।

অন্যদিকে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও এর সদস্যগণও মাঠে নেমেছিলেন বর্তমান কনজার্ভেটিভ সরকার কর্তৃক আগের লিবারেল সরকারের আধুনিকায়ন করা যৌনশিক্ষা পাঠ্যক্রম বাতিল করার প্রতিবাদে। গত বছর ১৪ আগস্ট টরন্টোর ডাউনটাউনে অবস্থিত শেরাটন সেন্টারে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও এর বার্ষিক সম্মেলন শেষে শিক্ষকগণ মিছিল করে অন্টারিও পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে যান তাদের শক্তিশালী প্রতিবাদ প্রদর্শন করার জন্য।

এর ঠিক একদিন আগে এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও ড্যাগ ফোর্ড সরকার কর্তৃক গৃহীত যৌনশিক্ষা বিষয়ক পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়ে বলে, এটি একটি দায়িত্বজ্ঞানহীন ও বৈষম্যমূলক সিদ্ধান্ত এবং ছাত্র-ছাত্রীদের জন্য অনিরাপদ।

অন্টারিওর বিরোধী দল নিউ ডেমোক্রেটিক পার্টি’র নেতা এন্ড্রিয়া হরওয়াথ ঐ সময় এলিমেন্টারী টিচার্স ফেডারেশন অব অন্টারিও’র সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি বলেন, এটা ১৯৯৮ সাল নয়। এটা ২০১৮ সাল। এবং ড্যাগ ফোর্ড ও তার সরকারের মূল উদ্বেগের বিষয় হওয়া উচিৎ শিশুরা। পর্দার অন্তরালে সামাজিকভাবে রক্ষণশীল ও অন্ধবিশ্বাসীরা ফোর্ডকে বোঝালো এই নতুন কারিকুলাম বদলাতে হবে, আর অমনি ফোর্ড তা করে বসবেন তা হতে পারে না। এটি সম্পূর্ণভাবে একটি ভুল সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের মাধ্যমে অন্টারিওকে পিছনের দিকে টেনে নিয়ে যাওয়া হবে এবং এটি হবে চরম দায়িত্বজ্ঞানহীন কাজ।