স্বল্প আয়ের শিক্ষার্থীদের জন্য ‘ফ্রি টিউশন’ এর সুযোগ বাতিল

শিক্ষার্থীরা গ্র্যান্ট হিসাবে এখন অল্প সাহায্য পাবে যা তাদেরকে অধিকতর ঋণগ্রস্ত করে তুলবে

ফেব্রুয়ারী 5, 2019

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অন্টারিওতে সাবেক লিবারেল সরকার কর্তৃক প্রবর্তিত স্বল্প আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য ‘ফ্রি টিউশন’ ব্যবস্থা বাতিল করে দিল বর্তমান ক্ষমতাসীন ড্যাগ ফোর্ডের প্রগ্রেসিভ কনজারভেটিভ সরকার। ফ্রি টিউশন বাতিল করে দিয়ে নতুন যে ব্যবস্থা করা হচ্ছে তা হবে grants and repayable loans এর এক প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় উচ্চ আয়ের পরিবারের ছাত্র-ছাত্রীরা গ্র্যান্ট পাবে না। মূলত ২০১৬ সালের আগে অন্টারিও স্টুডেন্ট এ্যাসিস্টেন্ট প্রোগ্রাম (OSAP) এর যে সকল নিয়ম কানুন ছিল অনেকটা সেই নিয়মেই ফিরে গেছে নতুন ঘোষিত প্রক্রিয়া। খবর কানাডিয়ান প্রেস এর।

ফ্রি টিউশন প্রক্রিয়া বাতিল করে দিয়ে সরকার কি পরিমাণ অর্থ বাঁচাতে পারবে সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেনি। তবে দাবী করেছে যে, সরকারের প্রাথমিক উদ্দেশ্য হলো, ঙঝঅচ কে অধিকতর সহনীয় ও টেকসই করা। সরকার বর্তমানে প্রতিবছর ২ বিলিয়ন ডলারের বেশী খরচ করছে এই খাতে। ২০১৬-১৭ সালের তুলনায় এই খরচ বৃদ্ধি পেয়েছে ৫০%। খরচ বৃদ্ধির এই পরিমাণ বিগত লিবারেল সরকারের ধারণার চেয়ে বেশী হয়ে দাড়িয়েছে।

নতুন নিয়মে ২০১৯-২০ সাল থেকে স্থানীয় শিক্ষার্থীদের জন্য টিউশিন ফি ১০% হ্রাস করা হয়েছে এবং ২০২০-২০২১ সাল পর্যন্ত তা বহাল থাকবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত।

নতুন নিয়ম এর কারণে অন্টারিওর কলেজ ও ইউনিভার্সিটিগুলো যে পরিমাণ আর্থিক ক্ষতির শিকার হবে তা সরকার পূরণ করবে না। কলেজ ও ইউনিভার্সিটিগুলোকেই তাদের এই ক্ষতি সমন্বয় করার ব্যবস্থা নিতে হবে নিজেদের বাজেট প্রণয়নের সময়।

ফোর্ড সরকার ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের আনুসঙ্গিক ফি প্রদানের বাধ্যবাধকতার ব্যাপারেও আইন বদল করেছে। এর মধ্যে আছে হেলথ, ডেন্টাল, ইউনিয়ন, ক্লাব ফি প্রভৃতি। স্টুডেন্টরা এখন এই ফি এর ব্যাপারে নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে এই ফি এর পরিমাণ প্রায় দুই হাজার ডলার।

শিক্ষা মন্ত্রী মিসেস মেরিলি ফুলারটন বলেন, আমরা শিক্ষার্থীদের খরচ বাঁচাচ্ছি। যে সকল শিক্ষার্থীদের সাহায্য পাওয়ার প্রয়োজনীতা বেশী তারা যাতে বেশী করে সাহায্য পায় সে বিষয়ের উপর আমরা জোর দিচ্ছি।

অন্টারিওতে সাবেক লিবারেল সরকার কর্তৃক প্রবর্তিত স্বল্প আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য ‘ফ্রি টিউশন’ ব্যবস্থা বাতিল করে দিল বর্তমান ক্ষমতাসীন ড্যাগ ফোর্ডের প্রগ্রেসিভ কনজারভেটিভ সরকার। এর প্রতিবাদে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল। ছবি : wwwthepostmillennialcom

অবশ্য বিরোধী দল বলছে ভিন্ন কথা। তারা সরকারের এই বক্তব্যের সঙ্গে একমত নয়। এনডিপি’র শিক্ষা সংক্রান্ত সমালোচক Chris Glover বলেন, সরকার ঘোষিত নতুন এই নিয়ম শেষপর্যন্ত শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর হয়ে দাড়াবে। নতুন এই নিয়ম শিক্ষার্থীদের জন্য ‘চিনির আবরণযুক্ত বিষ’ ছাড়া আর কিছুই নয়। শিক্ষার্থীদের জন্য প্রয়োজন অধিকতর গ্র্যান্ট, অল্প গ্র্যান্ট নয়।

কাউন্সিল অব অন্টারিও ইউনিভার্সিটিজ এর প্রেসিডেন্ট ডেভিড লিনজি বলেন, টিউশন হ্রাস এর সিদ্ধান্ত ইউনিভার্সিটিগুলোর উপর চাপ বৃদ্ধি করবে। অন্টারিওতে কানাডার অন্যান্য প্রভিন্সের তুলনায় টিউশন ফি সর্বোচ্চ এবং এখানকার শিক্ষার্থীরা সবচেয়ে কম সরকারী ফান্ড পায়।

কানাডিয়ান ফেডারেশন অব স্টুডেন্টস এর অন্টারিও সভাপতি নূর আলীদিব বলেন, সরকার ঘোষিত নতুন নিয়ম উদ্বেগ সৃষ্টিকারী। কারণ, শিক্ষার্থীরা গ্র্যান্ট হিসাবে এখন অল্প সাহায্য পাবে যা তাদেরকে অধিকতর ঋণগ্রস্ত করে তুলবে।

টরন্টো স্টার পত্রিকার এক সম্পাদকীয়তে বলা হয়, “এটা সত্যি যে, টিউশন ফি ১০% কমানো হয়েছে এবং আনুসঙ্গিক ফি প্রদানের বাধ্যবাধকতার ব্যাপারেও আইন বদল করেছে। কিন্তু একই সঙ্গে সরকার স্বল্প আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য ‘ফ্রি টিউশন’ ও বন্ধ করে দিয়েছে। পাশাপাশি গ্র্যান্ট পাওয়ার আইনকানুনও কঠিন করা হয়েছে এবং সমগ্র এইড প্রোগ্রামকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে আগের অবস্থায়, যেটি ছিল সাবেক সরকারের করে যাওয়া ফ্রি টিউশন প্রোগ্রামের আগে।”

নতুন আইনের কারণে শিক্ষার্থীরা এখন যা পাবে তার সিংহভাগই হবে ঋণ এবং অ-ফেরতযোগ্য অনুদান পাবে খুবই কম। ঋণের ইন্টারেস্ট -ফ্রি সময়কালও বাতিল করা হচ্ছে। বাতিল করা হচ্ছে ৬ মাসের গ্রেস পিরিয়ডও।

টরন্টো স্টার এর সম্পাদকীয়তে আরো বলা হয়, “এ সবই শিক্ষার্থীদের জন্য খারাপ খবর। পাশাপাশি শিক্ষার্থীরা এই প্রভিন্সে যে মানসম্পন্ন শিক্ষা পাচ্ছে সেটাও ক্ষতিগ্রস্ত হবে।”

সাবেক লিবারেল সরকার ‘অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট’ নামে একটি প্রকল্প সৃষ্টি করেছিল যার মাধ্যমে নিন্ম আয়ের পরিবার থেকে আসা শিক্ষার্থীরা বাস্তব অর্থে ফ্রি লেখাপড়া করতে পারতেন। ২০১৭/১৮ স্কুল বর্ষ থেকে শুরু শুরু হয়েছিল ঐ প্রকল্প।

উল্ল্লেখ্য যে, নিন্ম আয়ের পরিবারের সন্তানদের কলেজ ও ইউনির্ভাসিতে পড়ার জন্যে ইতিপূর্বে নির্ভর করতে হতো OSAP (ওন্টারিও স্টুডেন্টস এসিট্যান্স প্রোগ্রাম) লোনের ওপর। ইউনির্ভাসিটির থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী নেয়ার পর একেক ছাত্র/ছাত্রীর উপর গড়ে ৩৭ হাজার ডলারের ঋণের বোঝা কাঁধে চেপে বসে থাকতো। চাকরি পাওয়ার পর এই ঋণ শোধ করার ব্যাপারে কঠোর কড়াকড়ি আরোপ করা হতো। সাবেক লিবারেল সরকার নিশ্চিত করতে চেয়েছিল – এই প্রভিন্সে যে সকল পরিবারের আয় ৫০ হাজার ডলারের কম সেই সকল পরিবারের ছাত্র-ছাত্রীর মাথায় যাতে প্রভিন্সিয়াল ঋণের ঝোঝা না থাকে।

ঐ সময়ে কানাডার মধ্যে অন্টারিও প্রভিন্সের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি ছিল সবচেয়ে বেশী। এ কারণে নিম্ম আয়ের পরিবারের অনেক শিক্ষার্থী স্কুলের গন্ডি পেরিয়ে উচ্চ শিক্ষার পথে পা বাড়াতে অনিহা প্রকাশ করতো। কারণ, OSAP ঋণ নিয়ে পড়তে গেলে বাস্তব জীবন শুরু করার আগেই তাদের মাথায় বিরাট অংকের ঋণের বোঝা চেপে বসেতো। ভাল বেতনের চাকরী না পেলে ঐ ঋণ শোধ করতে গিয়ে অনেকের জীবন হয়ে উঠতো কঠিন।

প্রাপ্ত তথ্যে দেখা যায় অন্টারিওর সাবেক লিবারেল সরকারের করে যাওয়া আইনের আগে আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীরা কানাডার অন্যান্য প্রভিন্সের তুলনায় গড়ে ২৯% বেশী টিউশন ফি দিয়ে আসছিল। আর যারা গ্রাজুয়েট শিক্ষার্থী তারা দিয়ে আসছিল ৪১% বেশী টিউশন ফি। উল্ল্লেখ্য যে, ২০১৭-১৮ সালে ৪৪০,০০০ জনেরও বেশী শিক্ষার্থী OSAP ফান্ড পেয়েছে। এর আগের বছর OSAP ফান্ড পেয়েছিল ৩৬০,০০০ জন।