ডানপন্থী, নব্যনাৎসি ও শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গ্রুপগুলো ক্রমবর্ধমান উদ্বেগের বিষয়

ফেব্রুয়ারী 5, 2019

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, ডানপন্থী, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ও নব্য নাৎসি গ্রুপগুলো কানাডীয়দের জন্য ক্রমবর্ধমান উদ্বেগের বিষয়।

মন্ত্রী র‌্যাল্ফ গুডেল বলেন, এসব গ্রুপ ইহুদি-মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষ উস্কে দেয় যা সহিংসতা এবং অন্য ধরনের অপরাধের মধ্যে পরিস্ফুট। খবর ন্যাশনাল পোস্ট।

গত মঙ্গলবার সাচকাচুয়ানের রেজিনা ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে বক্তৃতা করার পর র‌্যাল্ফ বলেন, “গত বছর টরন্টোর ইয়ং স্ট্রিটে ভ্যানগাড়ি দিয়ে হামলার পেছনে এধরনের গ্রুপের সম্পৃক্ততা দেখা গেছে।”

২০১৮ সালের এপ্রিলে অ্যালেক মিলেসিয়ান নামের এক ব্যক্তি একটি ভাড়া করা ভ্যানগাড়ি পথচারীদের ওপর তুলে দিলে ১০ জন নিহত হয়।

গুডেল ২০১৭ সালে কুইবেকের একটি মসজিদে নামাজ আদায়রত ছয়জন মুসুল্লিকে হত্যার ঘটনাটিও উদাহরণ হিসাবে উল্ল্লেখ করেন।

কুইবেক সিটিতে ডানপন্থী ‘ La Meute ’ গ্রুপের সদস্যদের সমাবেশ। ছবি : কানাডিয়ান প্রেস

গুডেল বলেন, হামলাকারীরা ইন্টারনেটে দেখা প্রচারণামূলক বক্তব্যে উদ্বুদ্ধ হয়েছিলো। তিনি বলেন, “তারা (হামলাকারীরা) হয়তো একজন ব্যক্তি হিসাবে নিজেদের অপকর্ম সম্পন্ন করেছে, কিন্তু এর পেছনে কিছু বিষয় ছিলো যা তাদেরকে উদ্বুদ্ধ করেছে এবং সেগুলো ইন্টারনেটে দেখা বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কিত।”

গুডেল বলেন, শুধু দায়েশ (আইএসআইএস) বা আল-কায়েদাই বিপজ্জনক চরমপন্থী সহিংসতার একমাত্র উৎস নয় বরং যে কোনও ধরণের ধর্মান্ধতা থেকেই এগুলোর উদ্ভব হতে পারে।

তিনি বলেন, এই সমস্যা দূর করার জন্য কেন্দ্রীয় সরকার ইন্টারনেট প্রোভাইডারদের সঙ্গে কাজ করছে এবং তাতে সম্প্রীতিপূর্ণ সহযোগিতা পাওয়া যাচ্ছে।”

গুডেল বলেন, ইন্টারনেট প্রোভাইডারদেরও একটি বাধ্যবাধকতা আছে যে তারা এমন কোনকিছু ইন্টারনেটে তুলে ধরবেন না যা ভীতি ও হিংসা প্রচারের মঞ্চ হিসাবে ব্যবহৃত হতে পারে।

তিনি বলেন, “তারা (ইন্টারনেট প্রোভাইডারা) সে ধরণের নোংরা বিষয়ের ফেরিওলা হিসাবে খ্যাত হতে চান না। তবে তাদের আরও ভালো কিছু করতে হবে।”