গাড়ির ভুয়া ইন্স্যুরেন্স বিক্রির “গুপ্ত দালাল” সম্পর্কে সতর্কীকরণ

মে ৫, ২০১৯

দুর্ঘটনার শিকার হওয়ার পর যদি কেউ টের পান তিনি ভূয়া পলিসি কিনেছিলেন তখন আর করার কিছুই থাকে না ছবি : সিটিভি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অন্টারিওর হেমিল্টনের এক নারী বলেছেন, একজন “গুপ্ত দালালের” কাছ থেকে ভুয়া ইনস্যুরেন্স কেনার ফলে তিনি হাজার হাজার ডলার এবং গাড়ি চালানোর অধিকার হারিয়েছেন। খবর সিটিভি।

ইনাস মোহামেদ নামের ওই নারী গত বছর গাড়ি নিয়ে দুর্ঘটনায় পড়েন। এরপর তিনি বীমার দাবি পেশ করার জন্য তার ইনস্যুরেন্স কোম্পানিতে ফোন করেন। তখনই জানতে পারেন তার ইনস্যুরেন্সের পলিসি-টি জাল।

সিটিভির ডব্লিউ৫ অনুষ্ঠানে মোহামেদ বলেন, “আমি কেঁদেছি, আমি ভেঙ্গে পড়েছি, আমার হার্ট বিট বেড়ে যায়। এটা একটা আঘাত। আমি আমার গাড়িও হারিয়েছি।”

মোহামেদ কেবল তার গাড়ি হারিয়েছেন তাই নয়, ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর দায়ে পুলিশ তাকে টিকিট ধরিয়ে দিয়েছে, সেইসঙ্গে ৫০০০ ডলার জরিমানা করেছে।

মোহামেদ প্রতারণার শিকার হয়েছেন এটা বিশ্বাস করে আভিভা ইনস্যুরেন্স এবং ডেসজারডিন জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি তাকে সাহায্য করতে এগিয়ে আসে।

ইনাস মোহামেদ : ছবি সিটিভি

একটি প্রাইভেট ডিটেকটিভ কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয় এবং তারা মোহামেদের কাছ ভুয়া ইনস্যুরেন্স পলিসি বিক্রেতা ব্যক্তিটিকে চিহ্ণিত করতে সক্ষম হয়। লোকটি অর্থের বিনিময়ে ভুয়া দলিল হস্তান্তর করছে এমন ঘটনা রেকর্ডও করে প্রাইভেট ডিটেকটিভ কোম্পানি।

শেরিফ আলী নামের ওই প্রতারককে পরে গ্রেফতার করা হয় এবং তার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করা হয়। এইসব গুপ্ত দালাল যেসব ইনস্যুরেন্সের ভুয়া দলিল বিক্রি করে সেগুলো দেখতে আসল দলিলের মতই মনে হতে পারে। কেবল জুম করে দেখলেই বোঝা যায় সেটা বানোয়াট।

ডেসজারডিনের বিশেষ তদন্ত দলের পরিচালক ক্রিস ভিনেল বলেন, “গুপ্ত দালালরা সামাজিক মিডিয়ায় আকর্ষণীয়  মৌখিক বক্তব্য দিয়ে এবং কিজিজি নামের একটি ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রচার করে।

তিনি বলেন, গুপ্ত দালাল চক্র যুক্তরাজ্যে একটি বিরাট সমস্যা। তিনি মনে করেন, কানাডাতেও আরও চক্র সক্রিয় থাকতে পারে।

অভিভার সিইও কোম হোমস বলেন, প্রায়শ নবাগত কানাডীয়দেরকে টার্গেট করে প্রতারণা করা হয়। যদিও এ ধরণের কেলেঙ্কারি যে কারও সঙ্গেই ঘটতে পারে।

তিনি হুঁশিয়ার করে বলেন, “নিশ্চিত হোন যে আপনি একজন লাইসেন্সধারী দালাল বা এজেন্টের সঙ্গে লেনদেন করছেন। আপনাকে দেওয়া দলিলটি একদম আসলের মতো দেখাতে পারে, কিন্তু সম্ভবত এটি আসল নয়।”

গাড়ির ইনস্যুরেন্স পলিসি কিনতে  গিয়ে প্রতারণার শিকার হবেন না

প্রতারণার শিকার কিছু লোক খুবই গুরুতর সময়ে আবিষ্কার করেছেন যে তাদের কাছে গাড়ির বৈধ ইনস্যুরেন্স নেই। এমনটা ঘটতে পারে যখন পুলিশ তাদের গাড়ি থামিয়ে ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর দায়ে অভিযুক্ত করে কিংবা যখন কোন দুর্ঘটনার কারণে তারা জড়িত হয়ে পড়ে।

মনে রাখবেন : জেনে এমনকি না জেনেও বৈধ ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানো সম্পূর্ণ অবৈধ। এটা নিশ্চিত করা আপনারই দায়িত্ব যে আপনার গাড়ির বৈধ ইনস্যুরেন্স আছে এবং সেটা কোনও লাইসেন্সধারী দালাল, এজেন্ট বা ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে কেনা হতে হবে।

ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারণা

অপরাধীরা অনেক সময় কমিউনিটির কাগজে অথবা প্রচারপত্রে সস্তায় ইনস্যুরেন্স পলিসি বিক্রির বিজ্ঞাপন দেয়। সেই ভুয়া ইনস্যুরেন্স পলিসি এমনকি কোন বৈধ লাইসেন্সধারী ব্যক্তি বা ইনস্যুরেন্স কোম্পানির দেওয়া ইনস্যুরেন্স পলিসির অবিকল কপি হতে পারে। এসব বিজ্ঞাপনে দাবি করা হয় যে, আপনি এখন যে হারে ইনস্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ করছেন বা আগে যে রেটে ইস্যুরেন্স বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছিলো এখন তার চেয়ে কম টাকায় তারা সেটা করে দিতে পারবে।

এসব বিজ্ঞাপনের কোনও কোনওটিতে ইনস্যুরেন্স কোম্পানি, বিক্রয় প্রতিনিধি বা দালালের নামোল্লেখ করা হয় না। যেখানে সেটা করা হয় সেখানে এটা প্রতারণামূলকভাবে করা হতে পারে বা ভুয়া হতে পারে।

প্রতারণা করে যে ইনস্যুরেন্স দেওয়া হয় সেটা একদম বৈধটার মতোই দেখতে। আপনি হয়তো একটি বৈধ বাণিজ্যিক বিজ্ঞাপনের পাশেই গাড়ির ইনস্যুরেন্স বিক্রির প্রতারণামূলক বিজ্ঞাপন দেখতে পাবেন।

ভুয়া ইনস্যুরেন্স এজেন্ট/দালাল চক্র

একজন লোক লাইসেন্সধারী অটো ইনস্যুরেন্স এজেন্ট বা ব্রোকার হিসাবে ভান ধরে আপনার প্রত্যাশার চেয়েও কম টাকায় বৈধ গাড়ির ইনস্যুরেন্স কাভারেজের ব্যবস্থা করে দেওয়ার প্রস্তাব দেবে। এই কাজের জন্য সে আপনার কাছ থেকে একটি ফি আদায় করবে।

–              যে ব্যক্তিটির সঙ্গে আপনি লেনদেন করছেন সে বৈধ ইনস্যুরেন্স এজেন্ট বা ব্রোকার নয়। একজন লাইসেন্সধারী এজেন্ট বা ব্রোকার আপনার কাছে কখনই ফি চাইবে না, কারণ সে তার কোম্পানি থেকে সার্ভিস দেওয়ার জন্য অর্থ পায়।

–              তার দেওয়া ইনস্যুরেন্স কাভারেজ অবৈধ কারণ সেক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানিকে যে তথ্য সরবরাহ করা হয় তা ভুয়া।

প্রতারণা এড়াতে আপনি কি করতে পারেন

–              অটো ইনস্যুরেন্স কিনুন কেবল খ্যাতিসম্পন্ন বীমাকারীদের কাছ থেকে। লাইসেন্সধারী ইনস্যুরেন্স কোম্পানির নামের তালিকা পাবার জন্য ভিজিট করুন এফএসসিও’র লাইসেন্সড ইনস্যুরেন্স কোম্পানিজ ইন টরন্টো।

–   কাউকে কোনও ফি দেবেন নাÑ লাইসেন্সধারী এজেন্ট বা ব্রোকাররা কখনও ফি দাবি করে না।

–  এফএসসিও’র ডেটাবেসে সার্চ দিয়ে নিশ্চিত হয়ে নিন যে, আপনি যে ব্যক্তির সঙ্গে লেনদেন করছেন তার লাইসেন্স আছে। তারা লাইসেন্সধারী কিনা সেটাও আপনি খতিয়ে দেখতে পারেন রেজিস্টার্ড ইনস্যুরেন্স ব্রোকার অব টরন্টোতে (রিবো) সার্চ দিয়ে।

–  আপনার অটো ইনস্যুরেন্স প্রিমিয়াম কখনই মানি রাইটিং সার্ভিস বা ট্রান্সফারের পদ্ধতিতে পরিশোধ করতে যাবেন না, কারণ এটা ইনস্যুরেন্স শিল্পের প্রচলিত পদ্ধতি নয়।

–  কখনই কোনও ফাঁকা দলিলে স্বাক্ষর করবেন না। সব সময় দলিলটি খুব ভালো করে পড়–ন এবং স্বাক্ষর করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার দেওয়া তথ্যগুলো ঠিক আছে।

–  অটো ইনস্যুরেন্সের জন্য যখন আবেদন করবেন তখন আপনাকে অবশ্যই অন্টারিও অ্যাপ্লিকেশন ফর অটোমোবাইল ইনস্যুরেন্সÑওনার্স ফর্ম (ওএএফআই) পূরণ করতে হবে। যদি আপনার পক্ষে কোনও এজেন্ট বা দালাল ফর্মটি পূরণ করে থাকে তাহলে এর তথ্যগুলোর যথার্থতা যাচাই করে নিনÑ এটি স্বাক্ষর করার মাধ্যমে আপনি ইনস্যুরেন্স কোম্পানিকে দেওয়া বিবৃতিতে সম্মতি দিচ্ছেন।

–  যদি আপনি অটো ইনস্যুরেন্স কেনার প্রক্রিয়ায় কোনওরকম প্রতারণামূলক কর্মকা-ের সন্দেহ করেন তাহলে পুলিশকে জানান।

কোনও প্রতারণা সম্পর্কে কিভাবে রিপোর্ট করবেন

–  আপনার স্থানীয় পুলিশকে এবং ইনস্যুরেন্স কোম্পানিকে বিষয়টি জানান।

–  আপনি ক্রাইম স্টপারস’এ অজ্ঞাতনামা হিসাবেই একটি টিপস দিয়ে রাখতে পারেন। তাদের ফোন নম্বর :  (১-৮০০-২২২-টিআইপিএস)

–  আপনি এফএসসিওর অটো ইনস্যুরেন্স ফ্রড হটলাইনে একটি রিপোর্ট ফাইল করতে পারেন কিংবা ১-৮৫৫-৫টিআইপি-নাও-তে কল করে জানাতে পারেন।

আপনি যদি আইনগত পরামর্শ চান তাহলে ল সোসাইটি অব আপার কানাডার এমন সার্ভিস আছে যাতে আপনি একজন আইনজীবী খুঁজে পেতে পারেন। পুলিশ ছাড়াও আরও বিভিন্ন সংস্থা আছে সহায়তার জন্য যাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।