ফিরে দেখা ২০১৮

বিদায়ী বছরটি ছিল ঘটনাবহুল : কোনটি ছিল ইতিবাচক, কোনটি ছিল নেতিবাচক : কেউ হয়েছেন বিশ্ববিখ্যাত. কেউ কুড়িয়েছেন বিশ্বব্যাপী নিন্দা

জানুয়ারী ৭, ২০১৯

প্রবাসী কণ্ঠ : কালের পরিক্রমায় হারিয়ে গেল আরেকটি বছর ২০১৮ সাল। বরাবরের মত এই ২০১৮ সালও মানব ইতিহাসে জন্ম দিয়েছে অনেক ঘটনা। এই সকল ঘটনার কোনটি ছিল ইতিবাচক আবার কোনটি ছিল নেতিবাচক।

অর্থনীতি, রাজনীতি, সামাজিক নীতিসহ আরো অনেক নীতি বিশ্বে মানব জীবনের উত্থাণ পতনে বিরাট ভূমিকা রাখে। সেই সাথে আছে ধর্মীয় নীতিও। ২০১৮ সালও এর বাইরে ছিল না। এই নীতিসমূহ নানানভাবে প্রভাব ফেলেছে মানব জীবনে। এতে কেউ লাভবান হয়েছেন। কেউ আবার ক্ষতির সন্মুখীন হয়েছেন। কেউ হয়েছেন বিশ্ববিখ্যাত, কেউ আবার হারিয়েছেন অনেক দীর্ঘ সাধনায় অর্জিত খ্যাতি ও সম্মান, কুড়িয়েছেন বিশ্বব্যাপী নিন্দা।

২০১৮ সালে বিশ্বে সবচেয়ে আলোচিত ঘটনা কি ছিল বা সবচেয়ে আলোচিত ব্যক্তি কে ছিল সে নিয়ে নানান জনে নানান তথ্য উপস্থাপন করছেন। মিডিয়াগুলোও এই সময় ব্যস্ত হয়ে উঠে বিগত বছরের উল্ল্লেখযোগ্য ঘটনাগুলো পাঠকদের সামনে তুলে ধরার জন্য।

বছর শেষে এ বিষয়ে সবার দৃষ্টি থাকে আমেরিকার বিখ্যাত ও প্রভাবশালী ম্যাগাজিন ’টাইম’ এর উপর। টাইম ম্যাগাজিন প্রতিবছরই বছরের সেরা ব্যক্তিত্ব কে তার উপর জরীপ চালিয়ে একটি প্রচ্ছদ প্রতিবেদন তৈরী করে। এবার তারা তাদের ভাষায় ‘পারসন অব দ্য ইয়ার’ হিসাবে প্রখ্যাত সৌদি সাংবাদিক জামাল খাশোগিসহ হত্যার শিকার ও কারাগারে থাকা একদল সাংবাদিকের ছোট তালিকা ঘোষণা করেছে। টাইম এর ঘোষণা করা এসব সাংবাদিকের দলটিকে ‘দ্য গার্ডিয়ানস’ এবং ‘সত্যের জন্য যুদ্ধ’ নামে পরিচিত করা হয়েছে।

এ দলে চলতি বছরের অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে হত্যার শিকার জামাল খাশোগি ছাড়াও রয়েছেন- বিশ্ববিখ্যাত আরও বেশ কয়েকজন সাংবাদিক। যারা জীবনের ঝুঁকি নিয়ে পেশাদারিত্ব ঠিকিয়েছেন এবং সেজন্য কারাবরণ ও নিজের জীবনকে বিসর্জন দিয়েছেন।

তারা হলেন- ফিলিপাইনের নামকরা নারী সাংবাদিক মারিয়া রেসা, মিয়ানমারে রোহিঙ্গা সংকটের সংবাদ সংগ্রহ করতে গিয়ে কারাগারে থাকা সংবাদ সংস্থা রয়র্টাসের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো, গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডভিত্তিক সংবাদমাধ্যম ক্যাপিটাল গ্যাজেটের নিউজরুমে বন্দুকধারীর গুলিতে নিহত পাঁচ স্টাফ। উল্ল্লেখ্য যে, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। প্রথম থেকেই তুরস্ক দাবি করে আসছিল তাকে ভবনটির ভেতরেই হত্যা করা হয়েছে।

সর্বশেষ গত ১৫ নভেম্বর সৌদি অ্যাটর্নি জেনারেল সৌদ আল মোজেব দেশটির রাজধানী রিয়াদে সংবাদ সম্মেলনে খাশোগিকে কনস্যুলেটের ভেতরে টুকরো টুকরো করে হত্যা করার কথা স্বীকার করেন।

২০১৮ সালে আন্তর্জাতিক পরিমন্ডলে আলোচিত আরো যে সব ঘটনা ঘটেছে তা উল্ল্লেখ করার আগে আমরা একবার দেখে এই সময়টাতে কানাডায় আলোচিত ঘটনা কি কি ছিল।

হাম্বল্ট ট্যাজিডি

২০১৮ সালের ৬ এপ্রিল সাচকাচুন প্রভিন্সের হাম্বল্ট ব্রঙ্কোস (ঐঁসনড়ষফঃ ইৎড়হপড়ং) এ ঘটে যাওয়া বাস দুর্ঘটনা ছিল কানাডার ইতিহাসের এক মর্মান্তিক ঘটনা। ঐ দুর্ঘটনায় ঐঁসনড়ষফঃ ইৎড়হপড়ং যড়পশবু ঃবধস এর ১৬ জন প্রতিশ্র“তিশীল তরুণ খেলোয়ার নিহত হন এবং আহত হন ১৩ জন। হকি টিমের সদস্যরা সেদিন নিপাউইন এ যাচ্ছিলেন খেলতে। যাওয়ার পথে হাইওয়ে ৩৩৫ ও ৩৫ এর ইন্টারসেকশনে একটি সেমি ট্রাক ধাক্কা মারে খেলোয়ারদের বহনকারী বাসটিকে। হাম্বল্ট ব্রঙ্কোস এর দুর্ঘটনায় সেদিন শোকের গভীর ছায়া নেমে এসেছিল কানাডাসহ গোটা দুনিয়ার ক্রিয়াঙ্গনে। ক্ষতিগ্রস্ত খেলোয়ারদের সহায়তাদানের জন্য ১৫ মিলিয়ন ডলার ফান্ড সংগৃহীত হয়েছিল অনলাইন ক্যাম্পেইনের মাধ্যমে।

ভ্যান এ্যাটাক

দ্বিতীয় শোকবহ ঘটনাটি ঘটে টরন্টোতে। গত ২৩ এপ্রিল টরন্টোর ইয়ং এবং ফিঞ্চ এভিনিউর নিকট অ্যালেক মিনাসিয়ান (২৫) নামের এক যুবক পথচারীদের উপর ইচ্ছাকৃতভাবে একটি ভ্যান উঠিয়ে দেন। এই ঘটনায় ১০ জন নিহত হন এবং আহত হন ১৫ জন।

পুলিশ বলেছে, ওই যুবক হামলার ঠিক আগে অনলাইনে রহস্যজনক কিছু বার্তা পোস্ট করেন। যা থেকে ধারণা করা হচ্ছে, তিনি নারীবিদ্বেষী ছিলেন।

সিরিয়াল কিলার ম্যাকআর্থার

২০১৮ সালে কানাডায় আলোচিত এক ব্যক্তি ছিলেন সিরিয়াল কিলার ম্যাকআর্থার। তার বিরুদ্ধে ৮ জন মানুুষ খুনের আভিযোগ এনেছে টরন্টোর পুলিশ।

আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও পরিচিতজনের কাছে ম্যাকআর্থার একজন সঙ্গলিপ্সু ও বন্ধুভাবাপন্ন ব্যক্তি হিসাবেই পরিচিত। কিন্তু পর্দার আড়ালে সেই ব্যক্তিই যে একজন বিকৃত মস্তিষ্কের ভয়াবহ খুনী সে কথা কেউ কল্পনায়ও আনেননি।

৬৬ বছর বয়স্ক ম্যাকআর্থার গ্রেফতার হন গত জানুয়ারী মাসের ১৮ তারিখে। আগে থেকেই তার উপর নজর রাখছিল পুলিশ। ম্যাকআর্থার এর হাতে যারা খুন হন তারা সবাই ছিলেন গে কমিউনিটির সদস্য। ম্যাকআর্থার নিজেও একজন গে। তবে যৌবনে তিনি এক নারীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাদের দুটি সন্তানও রয়েছে। পরবর্তীতে তিনি সমকামীতার দিকে ঝুঁকে পড়েন।

ড্যানফোর্থ স্যুটিং

গত জুলাই মাসে টরন্টোতে ঘটে আরেক হৃদয়বিদারক ঘটনা। ফয়সল হোসেন নামের এক যুবক টরন্টোর ড্যানফোর্থ ও লোগান এলাকায় অবস্থিত গ্রীক টাউনে অতর্কিতে বন্দুক হামলা চালায়। এতে দুইজন নিহত ও শিশুসহ আরো ১৩ জন আহত হন। বন্দুক হামলায় নিহতের দুইজনের একজন ১০ বছরের বালিকা ও আরেক জন ১৮ বছরের নারী। পরে হামলাকারীকে মৃত অবস্থায় পাওয়া যায়। হামলাকারীর পরিবার দাবি করেছে, ফয়সল দীর্ঘ ধরে মানসিক সমস্যায় ভুগছিলেন।

এতো গেল ট্র্যাজিক ঘটনাবলী। কানাডার রাজনৈতিক অঙ্গণে ২০১৮ সালে যে সকল ঘটনা সবচেয়ে বেশী আলোচিত হয়েছে তার মধ্যে আছে Ñ

মি টু আন্দোলন

২০১৮ সালের মার্চে প্যাট্রিক ব্রাউন নামের একজন কানাডীয় রাজনীতিক এর বিরুদ্ধে দুই মহিলা যৌন নির্যাতের অভিযোগ আনেন। এরপরই শুরু হয় আতংকিত হওয়ার পালা। শুরু হয় হৈ-চৈ। তপ্ত হয়ে উঠে কানাডার রাজনৈতিক অঙ্গণ, আতংকিত হয়ে উঠেন কেউ কেউ। সজাগ হয়ে উঠে মিডিয়া। প্যাট্রিক ব্রাউন ছিলেন অন্টারিও প্রভিন্সের প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির প্রধান। প্রধান বিরোধী দলীয় নেতা। ইতিপূর্বে তিনি ফেডারেল পার্লামেন্টেরও এমপি ছিলেন। ঐ সময়টাতেই নাকি তিনি যৌন নির্যাতন এর ঘটনা ঘটিয়েছিলেন। দুই নারী এই অভিযোগ তুলেন। সিটিভি নিউজের এক খবরে এই তথ্য প্রকাশিত হয়।

প্রথমে তিনি সংবাদ সম্মেলন করে এই অভিযোগ অস্বীকার করেন। ঐ সময় প্রায় কান্নায় ভেঙ্গে পড়ার মত অবস্থা হয়েছিল তার। তিনি অভিযোগ অস্বীকার করেই সম্মেলনস্থল ত্যাগ করেন সাংবাদিকদের কোন প্রশ্নের জাবব না দিয়েই। কিন্তু এর ঘন্টাখানেক পরই তিনি দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন।

তবে কৌতূহলোদ্দীপক বিষয় হলো, এই অভিযোগ মাথায় নিয়েই কয়েকমাস পর তিনি ব্রাম্পটন এর মেয়র নির্বাচিত হন।

শুধু প্যাট্রিক ব্রাউন নয়, একই সময় যৌন নির্যাতনের অভিযোগ উঠে এই একই দলের সভাপতি রিক ডাইকস্ট্রার বিরুদ্ধেও। ২০১৪ সালে তার হাতে নাকি যৌন নির্যাতনের শিকার হন এক তরুনী। ঐ সময় রিক ডাইকস্ট্রা প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির ফেডারেল এমপি ছিলেন। ২৮ জানুয়ারী রিক ডাইকস্ট্রোকেও পদত্যাগ করতে হয় দলীয় সভাপতির পদ থেকে। প্যাট্রিক ব্রাউন পদত্যাগ করেছিলেন ২৫ জানুয়ারী। তিন দিনের মাথায় একই দলের প্রেসিডেন্টও পদত্যাগ করতে বাধ্য হন একই অভিযোগ মাথায় নিয়ে।

জানুয়ারী মাসের ২৪ তারিখে নোভাষ্কাশিয়ার প্রগ্রেসিভ কনজার্ভেটিভ নেতা জেমী বেইলি-ও পদত্যাগ করতে বাধ্য হন তার বিরুদ্ধে যৌন

হয়রানির অভিযোগ উঠায়। অর্থাৎ ২৪, ২৫ এবং ২৮ জানুয়ারী -এই তিন দিনে তিন হাই-প্রোফাইল রাজনীতিবিদ (একই দলের) দল পরিচালনার দায়িত্ব থেকে সরে দাড়ান যৌন হয়রানি বা যৌন নির্যাতনের অভিযোগ উঠায়!

লিবারেল দলের কয়েকজন নেতৃস্থানীয় ব্যক্তির বিরুদ্ধেও উঠেছে একই অভিযোগ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মি টু আন্দোলন জোরালো হয়ে উঠার পর ‘ক্যালগারী সেন্টার’ রাইডিং থেকে নির্বাচিত ফেডারেল এপি কেন্ট হ্যার এর বিরুদ্ধেও যৌন হয়রানী বা নির্যাতনের অভিযোগ উঠে। যৌন হয়রানির অভিযোগ উঠে পাঞ্জাবী বংশোদ্ভূত দর্শন কং এর বিরুদ্ধেও। তার অধিনে কাজ করতেন রেহা বাছি নামের এক মহিলা। তিনি অভিযোগ করেন দর্শন নিয়মিত তাকে জড়িয়ে ধরতেন এবং শরীরের বিভিন্ন স্থানে চাপড় মারতেন। বার বার তার ইচ্ছার বিরুদ্ধে তাকে চুমু খেতেন।

জাস্টিন ট্রুডোর ভারত সফর

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভারত সফর নিয়ে বিতর্কের ঝড়

২০১৮ সালের ফেব্র“য়ারীতে ভারত সফরে গেলে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো-কে ভারত সরকার ইচ্ছে করে উপেক্ষা করছে কি না, তার সফরের শুরুতেই এই প্রশ্ন উঠেছিল। বিষয়টি নিয়ে কানাডার সংবাদমাধ্যমেও চর্চা হয়েছিল। এই প্রশ্নটা মূলত উঠছিল এই কারণেই যে জাস্টিন ট্রুডো যখন স্ত্রী সোফি ও তার তিন সন্তানকে নিয়ে ভারতে এসে নামেন, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে বিমানবন্দরে স্বাগত জানাতে যাননি। বিবিসির এক প্রতিবেদনে মন্তব্য করা হয়েছিল এই বলে যে, কানাডার ‘রকস্টার’ প্রধানমন্ত্রীর জন্য এই উপেক্ষা ছিল একেবারেই বেমানান!

বিবিসি আরো জানায়, জাস্টিন ট্রুডোকে ভারত যে এভাবে শীতল অভ্যর্থনা জানিয়েছিল তার একটা কারণ হতে পারে ভারতের বিচ্ছিন্নতাবাদী ‘খালিস্তান’ আন্দোলনের সমর্থকদের প্রতি তার সরকার যে মনোভাব নিয়েছে সেটা।

জাস্টিন ট্রুডোর ক্যাবিনেটে যে চারজন শিখ মন্ত্রী আছেন, তার মধ্যে অন্তত দুজন – হরজিৎ সজ্জন ও অমরজিৎ সোধি – প্রকাশ্যেই কানাডাতে খালিস্তান আন্দোলনকে সমর্থন করে নানা বিবৃতি দিয়েছেন।

‘নাফটা’ নিয়ে দীর্ঘ নাটকের অবসান

দীর্ঘ প্রায় এক বছরের আলোচনা সমালোচনা ও হুমকী পাল্টা হুমকীর পর অবশেষে ২০১৮ সালের অক্টোবরে এক চুক্তিতে পৌঁছেছে কানাডা ও যুক্তরাষ্ট্র। চুক্তিতে মেক্সিকোও আছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা অ্যাগ্রিমেন্ট (ইউএসএমসিএ) নামের চুক্তিটি নাফটার স্থলাভিষিক্ত হবে।

বিবিসি’র খবরে বলা হয়, নতুন এই চুক্তির ফলে কানাডার দুগ্ধজাত পণ্যের বাজারে যুক্তরাষ্ট্রের প্রবেশাধিকার বাড়বে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে কানাডার গাড়ি রফতানির সীমা নির্দিষ্ট করা হবে।

নাফটা চুক্তি নিয়ে ট্রাম্পের অভিযোগ ছিল, রফতানি পণ্যের প্রায় ৭৫ শতাংশ যুক্তরাষ্ট্রে পাঠায় কানাডা। এ কারণে নতুন করে চুক্তির ব্যাপারে জেদ ধরেন তিনি। নতুন চুক্তির লক্ষ্যে মেক্সিকো ও কানাডার সঙ্গে পৃথকভাবে আলোচনা চালাতে থাকে মার্কিন প্রশাসন।

কানাডার জাতীয় সঙ্গীতে পরিবর্তন

কানাডার জাতীয় সঙ্গীত জেন্ডার নিউট্রাল করার প্রস্তাব সিনেট কমিটিতে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর গত ৭ ফেব্র“য়ারী প্রথা অনুযায়ী রাজ সম্মতিও পায়। কানাডার জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইনে আছে “ রহ ধষষ ঃযু ংড়হং পড়সসধহফ ” যা জেন্ডার নিউট্রাল নয়। এই লাইনটি পরিবতন করার দাবী করা হয়ে আসছিল অনেক দিন ধরেই। সিবিসি নিউজের এক খবরে বলা হয়, বিলটি নানান প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে রাজ সম্মতি পাওয়ায় এখন থেকে “ রহ ধষষ ঃযু ংড়হং পড়সসধহফ ” এর স্থলে “ রহ ধষষ ড়ভ ঁং পড়সসধহফ ” হবে।

ম্যাকডোনাল্ডের মূর্তি অপসারণ

ভিক্টোরিয়া সিটি কর্তৃপক্ষ কানাডার প্রথম প্রধানমন্ত্রী স্যার জন এ ম্যাকডোনাল্ডের একটি ব্রোঞ্জের মূর্তি সিটি হলের প্রবেশদ্বারের পাশ থেকে সরিয়ে ফেলেছে গত আগস্ট মাসে। সিটিভি নিউজের এক খবরে বলা হয়, এটি স্থানীয় আদিবাসী জনগণের সঙ্গে সৌহার্দ্য সৃষ্টির লক্ষ্যে একটি সৌজন্যমূলক পদক্ষেপ বলে জানিয়েছে সিটি কর্তৃপক্ষ। আদিবাসীরা স্যার ম্যাকডোনাল্ডের মূর্তি সরিয়ে নেওয়ার জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিল।

বলা হয়ে থাকে, দেশের আবাসিক স্কুল ব্যবস্থা গড়ে তোলার জন্য তার নীতিই দায়ী। প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে দেড় লাখের মত আদিবাসী শিশুকে এ ধরণের আবাসিক স্কুলে জোর করে নিয়ে যাওয়া হয় যেখানে “শিশুদের প্রতি অবহেলা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে” বলে জানিয়েছে ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন। কমিশন বলেছে, ওই স্কুল কর্মসূচি ছিলো “সাংস্কৃতিক গণহত্যা”র সামিল।

ভিক্টোরিয়ার মেয়র লিসা হেলপ্স বলেন, আবাসিক স্কুল ব্যবস্থার নির্মমতার ইতিহাস থেকে ম্যাকডোনাল্ডকে আলাদা করার কোনও উপায় নেই। তার মূর্তি অপসারণ করার প্রয়োজন ছিল।

গাঁজা বৈধকরণ

১৭ অক্টোবর বুধবার মধ্যরাত থেকে কানাডা গাঁজা বিক্রি এবং ব্যবহার উন্মুক্ত করে দিয়েছে। স্বাস্থ্যের ওপর এর প্রভাব, আইন এবং জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা করে দীর্ঘদিন ধরে তর্ক-বিতর্ক চলছিল। বিবিসি জানায়, ফেডারেল সরকার ধারণা করছে গাঁজা বিক্রির মাধ্যমে বছরে চার শ মিলিয়ন ডলার ট্যাক্স রেভিনিউ বাড়বে। প্রাপ্ত বয়স্করা গাঁজা থেকে তৈরি তেল, বীজ, গাছ এবং শুকনো পাতা কিনতে পারবেন লাইসেন্স করা কোন উৎপাদক এবং বিক্রেতার কাছ থেকে। তবে যদি কেউ অপ্রাপ্ত বয়স্ক কারো কাছে গাঁজা বিক্রি করে তবে তার ১৪ বছর পর্যন্ত জেল হতে পারে।

ড্যাগ ফোর্ডের ক্ষমতা দখল

গত ২৯ জুন অন্টারিও প্রভিন্সের নতুন প্রিমিয়ার হিসাবে শপথ নেন প্রগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির প্রধান ড্যাগ ফোর্ড। নির্বাচনের আগে থেকেই তাকে নিয়ে চলছিল বিভিন্ন বিতর্ক। আর শপথ নেয়ার ঘন্টা পার হতে না হতেই শুরু হয়েছিল তার নতুন মন্ত্রী পরিষদ নিয়ে নতুন বিতর্ক। তার মন্ত্রী সভায় ভিজিবল মাইনরিটি গ্র“প থেকে স্থান পান মাত্র একজন। অন্যদিকে মহিলাদের মধ্য থেকে স্থান পান ৭জন। বিরোধী দলের অভিযোগ- ড্যাগ ফোর্ডের মন্ত্রী পরিষদ ডাইভার্সিটিকে প্রতিনিধিত্ব করে না। বিরোধী দল এনডিপি’র এমপিপি স্যারা সিং বলেন, প্রধানত পুরুষ ও শ্বেতাঙ্গদের নিয়ে গঠিত ড্যাগ ফোর্ডের মন্ত্রী সভা হৃদয়ভঙ্গকারী একটা বার্তা দিচ্ছে অন্টারিওতে।

অন্যদিকে ক্যাথলিন উইন এর নেতৃত্বাধিন লিবারেল পার্টির পরাজয়টা ছিল ইতিহাস ভঙ্গকারী। নির্বাচনের কয়েকদিন আগে ক্যাথলিন নিজে থেকেই পরাজয় স্বীকার করে নেন। নির্বাচনের দিন দেখা যায় অন্টারিও লিবারেল পার্টি আসন পায় মাত্র ৭টি। এবং এর মধ্য দিয়ে দলটি অফিসিয়াল অপজিশন পার্টির মর্যাদাও হারায়।

দশ ডলার নোটে ভাইয়লা ডেসমন্ড এর প্রতিকৃতি

কানাডায় বর্ণবাদ বিরোধী আন্দোলনের একজন পথিকৃৎ, বীর কৃষ্ণাঙ্গ নারী ভাইয়লা আইরীন ডেসমন্ড এর প্রতিকৃতি ছাপা হয়েছে কানাডিয়ান মুদ্রায়। গত ১৯ নভেম্বর ১০ ডলার মূল্যমানের এই মূদ্রা অনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়া হয়েছে। ভাইয়লার ছোট বোন ৯১ বছর বয়সী ওয়ান্ডা রবসন বলেন কানাডিয়ান মূদ্রায় ভাইয়লার প্রতিকৃতি ছাপানোর সিদ্ধান্তটি সমাজে সাম্য প্রতিষ্ঠার অগ্রযাত্রায় এক সুবিশাল পদক্ষেপ।

আন্তর্জাতিক অঙ্গণ

সৌদি সাংবাদিক জামাল খাশোগি’র ঘটনা আগেই উল্ল্লেখ করা হয়েছে। এছাড়াও আন্তর্জাতিক মহলে আরো যে সব উল্ল্লেখযোগ্য ঘটনা ঘটেছে তার মধ্যে আছে থাইল্যান্ডের কিশোর ফুটবল দলের উপাখ্যান। থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় ১২ জন কিশোর ফুটবল ও তাদের কোচ আটকা পড়ার ১৮ দিন পর তাদের উদ্ধার করা হয়। এই ঘটনা আন্তর্জাতিক প্রচার মাধ্যমে সাড়া ফেলে। ২৩ জুন কিশোর ফুটবল দলটির ১২ সদস্য ও তাদের কোচ থাম লুয়াং গুহায় ঘুরতে গিয়ে আটকা পড়ে। এ সময় বাইরে প্রবল বৃষ্টিপাত শুরু হলে পাহাড়ি ঢলের পানি ঢুকে বের হওয়ার পথ বন্ধ হয়ে যায়। নয় দিন গুহায় আটকা থাকার পর দুই ব্রিটিশ ডুবুরি গুহার অনেকটা ভিতরে তাদের সন্ধান পান।

ডোনাল্ড ট্রাম্প

২০১৭ সালের মত ২০১৮ সালেও মার্কিন যুক্ত রাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছিলেন বিতর্কের শীর্ষে। তার প্রায় প্রতিটি আচরণ ও সিদ্ধান্তই বিতর্কের জন্ম দেয়। আর প্রতিনিয়তই তিনি মিথ্যে কথা ও মিথ্যে তথ্য দিয়েছেন গত বছর। একটি সমীক্ষায় দেখা গেছে, ট্রাম্পের মার্কিন নাগরিকের ১০ জনের মধ্যে মাত্র ৩ জন তাঁর কথা বিশ্বাস করেন।

আলোচনা-সমালোচনায় সৌদি যুবরাজ:

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম বছর জুড়ে আলোচনা-সমালোচনায় ছিলেন। ২১ এপ্রিল থেকে মিডিয়ায় অনুপস্থিত থাকেন বিন সালমান। ওই দিন প্রাসাদে গোলাগুলির শব্দ শোনা যায়। ধারণা করা হয় তিনি সে ঘটনায় আহত বা নিহত হয়ে থাকতে পারেন। প্রায় দুমাস পর রাশিয়ায় বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে তাকে দেখা যায়। জামাল খাশোগি হত্যাকাণ্ডে তার সংযোগ থাকার কথা আন্তর্জাতিক অঙ্গনে সমালোচিত হয় ও তিনি একঘরে হয়ে পড়েন।

কোরিয়া উপদ্বীপে শান্তির আভাস

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণ বন্ধ রাখার ঘোষণা দেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ২৭ এপ্রিল দুই কোরিয়ার মধ্যবর্তী সুরক্ষিত সীমান্তের পানমুনজোমে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেন। পানমুনজোম গ্রামের পিস হাউস সম্মেলন কেন্দ্রে দুই নেতার মধ্যে ৩০ মিনিটের আলোচনায় উন পুরোপুরি পরমাণু নিরস্ত্রীকরণে রাজী হন। ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৃটিশ রাজপরিবারে কৃষ্ণাঙ্গ সদস্য

প্রিন্স হ্যারি ও ম্যাগান মার্কেল এর বিয়ে ছিল আলোচিত এক বিষয়। বিশেষ করে ম্যাগান এর বর্ণ পরিচয়টা খুব বেশী আলোচিত হয়। কারণ তার বাবা শ্বেতাঙ্গ। কিন্তু মা হলেন কৃষ্ণাঙ্গ। বৃটিশ রাজপরিবারে এরকম মিশ্র বর্ণের কেউ রাজবধূ হয়ে প্রবেশ করবে সেটা হয়তো কল্পনাও ছিল না কারো।

ফের ক্ষমতায় মাহাথির:

মালয়েশিয়া ৯ মে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নাজিব রাজাককে হটিয়ে প্রধানমন্ত্রী হন মাহাথির বিন মোহাম্মদ। মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী পাকাতান হারাপান (অ্যালায়েন্স অব হোপ) জোট পার্লামেন্টে ২২২টি আসনের মধ্যে ১১৩টি জিতে।

ইন্দোনেশিয়ায় সুনামি:

ইন্দোনেশিয়ায় ২৩ ডিসেম্বর আনাক ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুত্পাতে সৃষ্ট সুনামিতে ২৮১ জন মারা যায়। সুনামির দুটি বিশাল ঢেউ সুমাত্রা ও জাভা দ্বীপের উপকূলীয় শহরগুলো গুঁড়িয়ে দেয়। আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুত্পাতের ফলে সাগরতলে ভূমিধসের কারণে সুনামিটি হয়।

কানাডায় বাঙ্গালী কমিউনিটিকে আলোচিত বিষয়

ডলি বেগম

২০১৮ সালে কানাডায় বাঙ্গালী কমিউনিটিতে সবচেয়ে আলোচিত ব্যক্তি ছিলেন ডলি বেগম। কারণ, বাংলাদেশের মেয়ে ডলি বেগম বিপুল ভোট পেয়ে অন্টারিও পার্লামেন্টের এমপিপি নির্বাচিত হয়েছেন। আর এর মধ্য দিয়ে পূরণ হয় কানাডা প্রবাসী সকল বাংলাদেশীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন।

গত ৭ জুন অন্টারিও পার্লামেন্টের নির্বাচনে ডলি বেগম মূলত প্রবাসী বাংলাদেশীদের জন্য সৃষ্টি করেছেন এক ইতিহাস। ইতিপূর্বে অন্টারিওসহ কানাডার অন্য কোন প্রভিন্সে কোন বাংলাদেশী কানাডিয়ান এরকম মর্যাদায় ভুষিত হননি। কাউন্সিলর, এমপিপি বা এমপি কোন পদেই কোন বাংলাদেশী পাশ করতে পারেননি। নির্বাচনে বাংলাদেশী কানাডিয়ানদের অংশগ্রহণও ছিল বলতে গেলে প্রায় শূন্যের কোঠায়।

সিটি নির্বাচনে বাংলাদেশী

গত অক্টোবর মাসে সিটি নির্বাচনে দুই বাংলাদেশীর অংশগ্রহনের বিষয়টিও ছিল আলোচনার কেন্দ্রে। পক্ষে বিপক্ষে তুমুল আলোচনা হয় এই দুইজনকে নিয়ে। এদের একজন হলেন তোফাজ্জল হক। অন্যজন হলেন মহসীন ভূইয়া। তোফাজ্জল হক পেশায় একজন ব্যারিস্টার। প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ময়ের পদে। ভোট পেয়েছেন দুই হাজার তিনশ সাতটি। যিনি মেয়র নির্বাচিত হয়েছেন (জন টরি) তিনি ভোট পান ৪৭ লাখ ৯ হাজার ৬শ ৫৯টি। অন্যদিকে সিটি কাউন্সিলর পদে (ওয়ার্ড ২০) প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন মহসীন ভূইয়া। তিনি ২ হাজার ৯শ ১০টি ভোট পেয়ে তৃতীয় স্থান দখল করেন। প্রথম স্থান দখল করে বিজয়ী হন গ্রে ক্রফোর্ড। তিনি ভোট পান ১০ হাজার ৫শ ৫টি। দ্বিতীয় স্থান যিনি দখল করেন তিনি (মিশেল হলান্ড) ভোট পান ১০ হাজার ৯৪টি।

অমিত চাকমা

কানাডার অন্টারিওতে অবস্থিত খ্যতনামা ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নতুন নামকরণ করা হয়েছে বাংলাদেশী বংশোদ্ভূত অধ্যাপক ড. অমিত চাকমার নামে। আগে এই ভবনটির নাম ছিল ঞযৎবব ঈ+ ইঁরষফরহম. অধ্যাপক ড. অমিত চাকমা এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সেলর এবং প্রেসিডেন্ট। তিনি তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এক বিবৃতিতে বলেন, ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নাম আমার নামে কারায় আমি গভীরভাবে আনন্দিত।

বাংলাদেশ

বিমান দুর্ঘটনা

বছরের শুরুতেই আলোচনায় ছিল নেপালের ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুর্ঘটনা। বাংলাদেশের আকাশ পরিবহনের ইতিহাসে এ ঘটনা ছিল অত্যন্ত মর্মান্তিক। সেদিন দুর্ঘটনায় মারা যান ৫২ জন বাংলাদেশী। কাঠমান্ডুর বিমানবন্দরে অবতরণের সময় বিমানটি বিধ্বস্ত হয়।

জাতীয় নির্বাচন

বাংলাদেশে ২০১৮ সালের সবচেয়ে আলোচিত বিষয় ছিল ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন। এই নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বিপুল ভোটে জয়ী হয়। ভোটের দিনে সহিংসতায় ১৭ জনের দুঃখজনক প্রাণহানি সত্ত্বেও নির্বাচন ছিল অপেক্ষাকৃত শান্তিপূর্ণ। তবে প্রথম আলোর সাংবাদিক কামাল আহমেদ জানান, আপাতদৃশ্যে শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত নির্বাচনে অনিয়মের অভিযোগ কম নয়। ভোটের আগেই ব্যালট বাক্স ভর্তি, ভোটারদের ভোট দিতে না পারা ও ব্যালটে সিল মারার মতো অভিযোগ এসেছে।

দেশীয় সংবাদমাধ্যম, বিশেষ করে টেলিভিশন চ্যানেলগুলো তাদের বিশেষ আয়োজনে নিয়মিতভাবে সরকার-সমর্থক আলোচকদের নিয়ে সরকারি ভাষ্যকে ভিত্তি করে ভবিষ্যৎ নিয়ে নানা ধরনের জল্পনায় সময় কাটিয়েছে। অন্যদিকে বিবিসি, সিএনএন, আল-জাজিরা, গার্ডিয়ান, ইন্ডনডিপেনডেন্ট, ডয়েচে ভেলে, ওয়াশিংটন পোস্ট ও দ্য ইকোনমিস্ট ভোটের অনিয়মের ছবিগুলোকেই প্রাধান্য দিয়েছে।

ক্ষমতাসীনেরা ছাড়া প্রায় সব রাজনৈতিক দলই এই নির্বাচনে অনিয়ম-কারচুপির অভিযোগ এনেছেন। বাম জোটের প্রধান শরিক সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একে ‘ভুয়া ভোটের ভুয়া নির্বাচন’ অভিহিত করে তা প্রত্যাখ্যান করেছেন।

এবারের নির্বাচনে বিএনপি অন্য কয়েকটি দলের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নিলেও তাদের কপালে আসন জোটেছে মাত্র ৭টি। অন্যদিকে দলের চেয়ার পার্সন খালেদা জিয়া দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়ে জেলে থাকায় নির্বাচনে অংশ নিতে পারেন নি।