পর্দা নামলো ‘নাফটা’ নিয়ে দীর্ঘ নাটকের

সংস্কার চুক্তিতে পৌঁছেছে কানাডা ও যুক্তরাষ্ট্র

অক্টোবর ১১, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : দীর্ঘ প্রায় এক বছরের আলোচনা সমালোচনা ও হুমকী পাল্টা হুমকীর পর অবশেষে এক চুক্তিতে পৌঁছেছে কানাডা ও যুক্তরাষ্ট্র। চুক্তিতে মেক্সিকোও আছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা অ্যাগ্রিমেন্ট (ইউএসএমসিএ) নামের চুক্তিটি নাফটার স্থলাভিষিক্ত হবে। খবর বিবিসির।

নতুন এই চুক্তির ফলে কানাডার দুগ্ধজাত পণ্যের বাজারে যুক্তরাষ্ট্রের প্রবেশাধিকার বাড়বে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে কানাডার গাড়ি রফতানির সীমা নির্দিষ্ট করা হবে।

ত্রিদেশীয় এ মুক্ত বাণিজ্য চুক্তির নাম যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা অ্যাগ্রিমেন্ট বা সমঝোতা (ইউএসএমসিএ)।

উল্লেখ্য যে, ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর মধ্যে প্রথম নাফটা চুক্তি স্বাক্ষর হয়। ঐ চুক্তির আওতায় এই তিন দেশের মধ্যে প্রায় সব শিল্প, কৃষিপণ্য ও সেবাসামগ্রী অবাধ শুল্কবিহীনভাবে যতখুশি আমদানি ও রফতানি করার সুযোগ রাখা হয়েছিল। এতদিন ধরে এই তিন দেশের মধ্যে এভাবেই বাণিজ্য চলে আসছিল। এ চুক্তির মাধ্যমে বছরে এক ট্রিলিয়ন ডলারের বেশি বাণিজ্য সম্পাদিত হয়ে আসছিল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই চুক্তির উপর খড়গ নেমে আসে। অসম বাণিজ্যের অভিযোগ তুলে নতুন করে চুক্তির ধোঁয়া তোলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এতে করে চ্যালেঞ্জের মুখে পড়ে গত কয়েক দশকের মুক্ত বাণিজ্য।

নাফটা চুক্তি নিয়ে ট্রাম্পের অভিযোগ, রফতানি পণ্যের প্রায় ৭৫ শতাংশ যুক্তরাষ্ট্রে পাঠায় কানাডা। এ কারণে নতুন করে চুক্তির ব্যাপারে জেদ ধরেন তিনি। নতুন চুক্তির লক্ষ্যে মেক্সিকো ও কানাডার সঙ্গে পৃথকভাবে আলোচনা চালাতে থাকে মার্কিন প্রশাসন।

গত ১ অকক্টোবর চুক্তির পর মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক যৌথ বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়, আজ কানাডা ও যুক্তরাষ্ট্র মেক্সিকোকে সঙ্গে নিয়ে একটি নতুন ও একুশ শতকের উপযোগী আধুনিক বাণিজ্য চুক্তিতে পৌঁছেছে।