অমিত চাকমার সম্মানে ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নামকরণ

নভেম্বর ৪, ২০১৮ , প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার অন্টারিওতে অবস্থিত খ্যতনামা ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নতুন নামকরণ করা হয়েছে বাংলাদেশী বংশোদ্ভূত অধ্যাপক ড. অমিত চাকমার নামে। আগে এই ভবনটির নাম ছিল Three C+ Building. অধ্যাপক ড. অমিত চাকমা এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সেলর এবং প্রেসিডেন্ট।

ওয়েস্টার্ন ইউনিভার্সিটির এই ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নতুন নামকরণ করা হয়েছে অধ্যাপক অমিত চাকমার নামে। ছবি : অনলাইন

এই ভবনের নাম পরিবর্তন করা হয় এমন এক সময় যখন এই ওয়েস্টার্ন ইউনিভার্সিটির চ্যান্সেলর জ্যাক কোইন এবং তার স্ত্রী শ্যারন এর পক্ষ থেকে ৫০ লক্ষ ডলার অনুদান দেয়া হয়। এই অর্থ ব্যয় করা হবে ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির উন্নয়নের জন্য। খবর সিবিসি নিউজ এর।

এক বার্তায় চ্যান্সেলর জ্যাক কোইন বলেন, আমি অত্যন্ত গর্বিত এই ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিয় ফ্যাকাল্টিকে সহায়তা করতে পেরে এবং একই সাথে আমার সহকর্মী এবং বন্ধু অমিত চাকমাকে সম্মানিত করতে পেরে।

চ্যান্সেলর আরো বলেন, অমিত চাকমার নেতৃতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে ওয়েস্টার্ন ইউনিভার্সিটির পার্টনারশীপ বৃদ্ধি পেয়েছে এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে আকৃষ্ট করেছে এই ইউনিভার্সিটিতে ভর্তি হতে। তিনি ছাত্র-ছাত্রীদের জন্য ইনোভেটিভ কারিকুলাম ডেভলাপ করেন এবং বিভিন্ন গবেষণা কর্মের উদ্যোগ নেন যার মাধ্যমে এখানকার ছাত্র-ছাত্রীরা নিজেদেরকে বিশ্ব নাগরিক হিসাবে গড়ে তুলছেন।

ওয়েস্টার্ন ইউনিভার্সিটির এই ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নতুন নামকরণ করা হয়েছে অধ্যাপক অমিত চাকমার নামে। ছবি : অনলাইনওয়েস্টার্ন ইউনিভার্সিটির এই ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নতুন নামকরণ করা হয়েছে অধ্যাপক অমিত চাকমার নামে। ছবি : অনলাইন

ইউনিভার্সিটির পক্ষ থেকে বলা হয়, প্রথম বর্ষে আন্তর্জাতিক স্টুডেন্টদের ফুল-টাইম এনরোলমেন্ট নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে ২০০৯ সালে অধ্যাপক অমিত চাকমা ভাইস চ্যান্সেলর হিসাবে দায়িত্ব নেয়ার পর।

অধ্যাপক ড. অমিত চাকমা তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে এক বিবৃতিতে বলেন, ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে কাজ করতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করছি এবং এই শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিনিয়ত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা যে অর্জনটুকু করছে তা ভেবে  আমি খুবই গর্ব অনুভব করছি। চ্যান্সেলর জ্যাক ও তার স্ত্রী শ্যারন এর মহানুভূতিসম্পন্ন অর্থ সাহায্য এই ইউনিভার্সিটি জন্য অত্যন্ত গুরুত্ব বহন করে এবং ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নাম আমার নামে কারায় আমি গভীরভাবে আনন্দিত। উল্ল্লেখ্য যে, আগামী বছর জুন মাসে অধ্যাপক ড. অমিত চাকমার চলতি দায়িত্ব শেষ হয়ে যাচ্ছে ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে। তিনি তৃতীয় মেয়াদের জন্য আর চেষ্টা করবেন না বলে জানিয়েছেন।