ড্যাগ ফোর্ড এর বিজয় শ্বেতাঙ্গ বর্ণবাদীদের বিজয়

জুন ৩০, ২০১৮

ডেভিড মাস্ট্রাচি

গত ৭ই জুনের নির্বাচনে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি সংখ্যা গরিষ্ঠ ভোটে বিজয়ী হয়ে গত ১৫ বছরে এই প্রথম বারের মত ক্ষমতায় এলো। এই বিজয় পার্টির নেতা ড্যাগ ফোর্ডের জন্যে দারুন একটা বিজয় ছিল। এবং সেদিক থেকে এটা ছিল শ্বেতাঙ্গ বর্ণবাদীদের বিজয়।
কারণ হলো এই যে, ফোর্ড ছিলেন চরম ডান পন্থীদের পছন্দের প্রার্থী। যদি বিশ্বাস না হো হয় তাহলে তাদের মুখেই শুনুন।
Ricochet Media- কর্তৃক সম্প্রতি পরিচালিত একটি অনুসন্ধানে জানা গেছে যে যারা প্রকাশ্যভাবে চরম শ্বেত শ্রেষ্ঠত্ববাদী এবং যারা ছদ্ম ফ্যাসিবাদী তারা খোলাখুলিভাবেই “Ford Nation” প্রতি তাদের সমর্থন ঘোষণা করেছেন এবং জন্য তারা লজ্জিতও নন। এই চরম বর্ণবাদী ফ্যাসিস্টদের দৃঢ় বিশ্বাস, ড্যাগ ফোর্ড অন্টারিওতে শ্বেত শ্রেষ্ঠত্ববাদীদের বর্ণবাদী কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি করে দিবেন যেমনটা দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নিজ দেশে।
Ricochet এর এই অনুসন্ধানের একটা অংশ ছিল শ্বেতাঙ্গ বর্ণবাদীদের কাছে একটি অত্যন্ত জনপ্রিয় ধারাবাহিক অনুষ্ঠান `This Hour Has 88 Minutes’ এর ধারণকরা কিছু অংশ। পডকাস্টে (digital audio or video files which a user can download and listen to.) প্রচারিত হতো এটি। এই অনুষ্ঠানটি বন্ধ করে দেয়া হয় মে মাসের ১২ তারিখে যখন `Vice Canada’ নামের একটি অনলাইন পত্রিকা ওই অনুষ্ঠানের দু’জন সহযোগী হোস্ট এর একজনকে পরবর্তীতে প্রকাশিতব্য একটি অনুসন্ধানী রিপোর্ট এর ওপর মন্তব্য করতে অনুরোধ পাঠানো হয়।
ইন্টারনেট রেডিও বা পডকাস্ট এর চরম ডান পন্থী এই মানুষগুলো অন্য দলের বিরুদ্ধে রাগ প্রকাশ করার জন্যে ফোর্ডকে সমর্থন দিয়েছে তা কিন্তু নয়। ভোটাররা এরকম কিছু করে থাকেন যখন তারা দুশ্চিন্তা করেন যে অন্য দলের প্রার্থী তাদের বিরাট ক্ষতি করতে পারে।
সেটা না করে অনেকদিন ধরে অনুষ্ঠানের বিভিন্ন পর্বে এই দুজন সহযোগী উপস্থাপক বরং শ্রোতাদের উৎসাহিত করেছেন পিসি পার্টিতে নিজেদেরকে সদস্যভুক্ত করে ফোর্ডকে ভোট দেবার জন্যে।
এটা বলা যাবেনা যে ফোর্ড একজন শ্বেতাঙ্গ বর্ণবাদী। বরং ফোর্ড ”This Hour Has 88 Minutes” এই অনুষ্ঠানের সহযোগী উপস্থাপক Gabriel Sohier Chaput  এর প্রতি নিন্দা জানিয়েছেন।
পাশাপাশি দেখা যাচ্ছে ড্যাগ ফোর্ড অনেক সমর্থন পেয়েছেন সংখ্যালঘু এথনিক সম্প্রদায়ের কাছ থেকে, বিশেষ করে বৃহত্তর টরন্টো এলাকায়। তার ককাসে কয়েকজন এথনিক গ্র“পের সদস্যও আছেন।
শ্বেতাঙ্গবাদীদের ইন্টারনেট ভিত্তিক অনুষ্ঠান (podcast) এর বিশ্লেষণ এর পর Ricochet মন্তব্য করেছে যে, শ্বেতাঙ্গ বর্ণবাদীরা ফোর্ডকে এজন্যে সমর্থন দিয়েছেন যে তিনি শ্বেতাঙ্গ সাধারণ কর্মচারীদের মধ্যে একটা আশার উন্মাদনা সৃষ্টি করতে পারবেন। আর যারা আর একটু ওপরের স্তরের (blue collar) কর্মচারী তারা যথেচ্ছভাবে বর্ণবাদী হবার অনুমতি পেয়ে যাবেন এবং তাদের মনের মধ্যে পুষে রাখা শ্বেতাঙ্গ রাজত্বের যে স্বপ্ন রয়েছে সেটা বাস্তবায়নের প্রক্রিয়া ত্বরান্বিত করবেন ড্যাগ ফোর্ড।

শপথ অনুষ্ঠানে ড্যাগ ফোর্ড । ছবি : টরন্টো স্টার

Alt-right  এবং the Proud Boys নামের শ্বেতাঙ্গ বর্ণবাদী দুটি গ্রুপ ফোর্ডকে মাসের শ্রেষ্ঠ Proud Boy এর খেতাব দিয়েছে

ড্যাগ ফোর্ড অন্যান্য চরম শ্বেতাঙ্গ সংগঠনেরও সমর্থন পেয়েছেন।
যারা শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী নীতিতে বিশ্বাসী, যারা ইহূদী-বিদ্বেষী এবং মুসলিম বিদ্বেষী তাদেরকে প্রচারের সুযোগ তৈরী করে দেয় বর্ণবাদী Rebel Media নাম খ্যাত অনলাইন ভিত্তিক একটি সংবাদ ও ফিচার সংস্থা। এর যুগ্ম-প্রতিষ্ঠাতা Erza Levant বলেছেন ড্যাগ ফোর্ড সমস্ত “মেকী উদার ঐক্যমত্য” কে গুঁড়িয়ে দেবেন।
অন্যজন, Faith Goldy, Rebel Media-র প্রাক্তন উপস্থাপক, যাকে কিনা একটি নিও- নাৎসী ইন্টারনেট ভিত্তিক প্রকাশনা “The Daily Stormer” এ অংশগ্রহণের জন্যে বরখাস্ত করা হয়েছিল, ফোর্ড সম্বন্ধে বলতে গিয়ে বর্ণনা করেছেন তিনি একজন “ডানপন্থীদের প্রিয়” যিনি “ঘর -দোর ঝেড়ে-মুছে পরিস্কার” করবেন।
টরন্টোর একজন জবরদস্ত ডান -পন্থী সংগঠক Ronny Cameron   ড্যাগ ফোর্ড কর্তৃক ট্যাক্স কমানোর প্রতিশ্র“তি, কার্বন ট্যাক্স এর বিরোধীতা করা ও পাঠ্যক্রমে সেক্স-এডুকেশন এর অন্তর্ভুক্তি বাতিল করার বিষয়গুলো তুলে ধরেন।
আগেই উল্লেখ করা হয়েছে যে Alt-right group  এবং the Proud Boys ফোর্ডকে “Proud Boy of the month,” হিসাবে উল্লেখ করেছে। এখন এদের স্বপ্ন হলো ফোর্ড Will Make Ontario Great Again. এই জাতীয় স্লেগান নির্বাচনের আগে দিয়ে আসছিলেন ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় তার সমর্থকদের উদ্দেশে।
ফোর্ড এর জন্যে চরম ডানপন্থীদের এই ভালোবাসা অনভিপ্রেত নয় কোনমতেই। ফোর্ড বর্ণবাদী Rebel Media -র অনুষ্ঠানে গত বছর জুন মাসে বক্তা হিসেবে যোগ দিয়েছিলেন। এই মিডিয়ার প্রাক্তন উপস্থাপক হলেন Andrew Lawton. তিনি এই মত পোষণ করে যে যেহেতু জার্মানী অবারিত ভাবে শরণার্থীদের আশ্রয় দেবার নীতি অনুসরণ করেছে সেজন্যে ওই দেশের মেয়েরা ডিজার্ভ করে ধর্ষিত হবার। আর এরকম একজনকেই ফোর্ড চাকরীতে নিয়োগ দান করেছেন।
Tanya Granic Allen  নামের ফোর্ডের দলের একজন প্রার্থী প্রভাবশালী নিও-নাৎসী Paul Fromm এর স্বীকৃতি প্রাপ্ত একজন প্রার্থী যে ইসলামোফোবিয়া ও হোমোফোবিয়া আদর্শে অনুপ্রাণিত হওয়ার করণে নির্বাচন প্রার্থী হিসেবে যোগ্যতা হারায়। তার নির্বাচন প্রার্থীতার জন্যে সুপারিশ করেছিলন Paul Fromm নামের একজন প্রবাভশালী নব্য-নাৎসী।
ফোর্ডের আরেকজন প্রার্থী Donna Skelly ২০১৭ সালের ডিসেম্বর এ একটি চরম ডানপন্থী সংবাদ সংস্থাকে জনপ্রিয় করার জন্যে কাজ করেছিলেন।

ওন্টারিওতে Hate বা বিদ্বেষবাদী ঘৃণা ইতিমধ্যেই শিকড় গেড়েছে
গত মে মাসে অভিবাসন সম্পর্কে ভাষণ দিতে গিয়ে ফোর্ড বলেছিলেন “অন্টারিওর প্রয়োজন তাদের নিজেদের ব্যাপারটা নিজেদেরই দেখা।” এই মন্তব্যের প্রতিবাদ হয়েছিল চারদিক থেকে, কিন্তু Cameron   নামে একজন চরম ডানপন্থী সংগঠক এই মন্তব্যের ভূয়সী প্রশংসা করে Doug Ford কে আদর করে “Dougie” নামে সম্বোধন করে বলেছিলেন , “এই এখানে আমরা যত জাতীয়তাবাদী আছি সবাই বলি : আমরা জানি তুমি কি বলছো। ”
This Hour Has 88 Minutes এর যুগ্ম-উপস্থাপকদের একজন এই বলে জানান দিয়েছে যে ফোর্ড চরম ডানপন্থার প্রতি স্বীকৃতি দানের গোপন সংকেত পাঠিয়েছেন এই বলে যে , “সবার মধ্যে সুপ্ত আকাঙ্খাকে উজ্জীবিত করতে প্রয়োজন Doug Ford বা Trump এর মত কোন একজনের।”
এটা অবশ্যই বলা যায় যে এই বর্ণবাদী উন্মাদনাগুলো পুরোপুরি লুকানো নয়। যেমন ধরুন, প্রাক্তন প্রধান মন্ত্রী Stephen Harper তাঁর সময়ের শেষের কয়েক বছরগুলোতে জাতীয় নিরাপত্তা সংরক্ষণের নামে মুসলিম বিরোধী আইন প্রণয়নের প্রস্তাব করেছিলেন এবং এর পক্ষে বেশ জোরে সোরেই তাঁর সমর্থন দিয়েছিলেন। এর মধ্যে ছিল: নাগরিকত্ব দেবার অনুষ্ঠানে নিকাব নিষিদ্ধ করা, বিল সি-৫১ এর প্রস্তাব, মুসলিমদের “বর্বর সাংস্কৃতিক প্রথা ও আচার” বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা। তিনি আরো উল্লেখ করেছিলেন যে কানাডায় জঙ্গী আবহ সৃষ্টির স্থান গুলো হচ্ছে এখানকার সব মসজিদগুলো। পুলিশ রিপোর্টে প্রতিভাত হয়েছে যে প্রায় একই সময়কালে (২০১২ – ২০১৫) মুসলিমদের বিরুদ্ধে ঘৃণা বিজড়িত ঘটনার বৃদ্ধি হয়েছে শতকরা ২৫৩ ভাগ।
Hate বা অন্যের প্রতি ঘৃণা একটা সমস্যা হিসাবে আভির্ভূত হয়েছে অন্টারিওতে। কানাডার সরকারী পরিসংখ্যন বিভাগের তথ্য অনুযায়ী ২০১৬ সালে পুলিশের কাছে দায়ের করা ৬১২টি Hate Crime এর ঘটনা ঘটেছে অন্টারিওতে আর সেগুলো সারা কানাডায় দায়েরকৃত সর্বমোট ঘটনার ৪৩ শতাংশ।
অন্টারিওর অবহেলিত জনগোষ্ঠীকে এখন যে চ্যালেঞ্জ এর মুখোমুখী হতে হবে সেটা হলো প্রথমত – ফোর্ড এর ব্যবহৃত Dog Whistle (কথা-বার্তায় আভাসে-ইঙ্গিতে, যা কেবল যাদের জন্যে বলা তারাই বুঝবে অন্যেরা কোন ধারণাই করতে পারবে না) এবং দ্বিতীয়ত, যত চরম ডানপন্থীদের সাথে তার গোপন যোগসূত্র। এগুলো শ্বেতাঙ্গ আধিপত্য বিস্তারকারীদেরকে আরো শক্তিশালী করে তুলবে এবং অন্যদের প্রতি ঘৃণা প্রকাশকে দৈনন্দিনতায় পরিণত করে ফেলবে।
ফোর্ড এর বিজয় হচ্ছে শ্বেতাঙ্গ আধিপত্যে বিশ্বাসীদের নিজেদের রাজনৈতিক শক্তি বৃদ্ধির দিকে গতি সঞ্চারে একটা সহায়ক ঢেউ যেটার আশা করে তাদের সবাই অপেক্ষা করছিলেন। তাদের সেই আশাকে ভুল প্রমাণিত করার দায়ীত্ব এখন অন্টারিয়ানদেরই।
ডেভিড মাস্ট্রাচি
এসোসিয়েট এডিটর, হাফিংটন পোস্ট, কানাডা
-অনুবাদ, আশরাফ আলী