কানাডায় অপরাধের মাত্রা ৪৬ বছরের মধ্যে সর্বনিন্ম পর্যায়ে

টরন্টো সর্বাধিক নিরাপদ শহর

আগস্ট ৮, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডায় গুরুতর অপরাধের মাত্রা গত ৪৬ বছরের মধ্যে সর্বনিন্ম পর্যায়ে পৌঁছেছে। আর সর্বাধিক নিরাপদ শহর এখন টরন্টো। স্ট্যাটিসটিক্স কানাডার জরীপ রিপোর্টে এমন তথ্যই উঠে এসেছে এবার।

স্ট্যাটিসটিক্স কানাডা প্রতিবছর অপরাধ তীব্রতার সূচক প্রকাশ করে থাকে। কানাডার বিভিন্ন অঞ্চলে মাথাপিছু অপরাধের মাত্রা কত তা নির্ধারণ করতে গিয়ে এই সংস্থাটি মানুষহত্যাসহ গুরুতর অপরাধসমূহ বিবেচনায় এনে থাকে।

টরন্টোতে অপরাধের যে মাত্রা বিদ্যমান সেটি তুলনা করে দেখা যায়, কানাডার অন্যান্য শহরের চেয়ে টরন্টো ভাল অবস্থানে আছে গত প্রায় একদশক ধরেই।

কানাডায় সার্বিকভাবে গুরুতর অপরাধের মাত্রা মূলত গত আট বছর ধরেই ক্রমশ কমে আসছে। তবে মানুষ হত্যার মাত্রা সামান্য বৃদ্ধি পেয়েছে। আর সাচকাটুন শহরে সবচেয়ে বেশী অপরাধ সংগঠিত হচ্ছে।

তবে কানাডায় অপরাধের এই মাত্রা কেন কমে এসেছে সে সম্পর্কে কোন সহজ উত্তর দিতে পারেনি কেউ। অপরাধ বিষেজ্ঞ টরন্টো ইউনিভারসিটির অধ্যাপক এন্থনী ডুব বলেন, অপরাধ কমে আসার এই বিষয়টি জনগণ অনেকদিন ধরেই দেখে আসছে। কিন্তু কেন কমে আসছে সে সম্পর্কে যথাযথ কোন উত্তর পাওয়া যায়নি।

স্ট্যাটিসটিক্স কানাডা কর্তৃক প্রকাশিত তথ্যে দেখা যায় ২০১৪ সালে পুলিশের খাতায় ৩,৬৯,৫০০ টি গুরুতর অপরাধ সংগঠিত হওয়ার কথা লিপিবদ্ধ করা আছে। ২০১৩ সালে এই সংখ্যার চেয়ে আরো ১৫,০০০ বেশী গুরুতর অপরাধ সংগঠিত হয়েছিল। এই হিসাবে এক বছরে গুরুতর অপরাধের মাত্রা হ্রাসের হার ৫%। অন্যদিকে ২০১২ সালে মানুষ হত্যা হয়েছিল ৫১২ জন। ২০১৪ সালে এসে তা দাড়ায় ৫১৬টিতে।